সংবাদ শিরোনাম
এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «  

অভিবাসী সংকট: ১০ লাখ শরণার্থীর তালিকা করেছে জার্মানি

20সিলেটপোস্ট রিপোর্ট :চলতি বছরের প্রথম ১১ মাসে ৯ লাখ ৬৫ হাজার ৫৭৪ শরণার্থীর তালিকা করেছে জার্মানি। বছর শেষে তা এক মিলিয়ন ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।
ইউরোপের বিভিন্ন দেশে শীতের তীব্রতা থাকলেও শরণার্থী প্রবেশের ঢল যেন কমছেই না। নভেম্বরেও সর্বোচ্চ ২ লাখ ৬ হাজার ১০১ জন অভিবাসন প্রত্যাশীর তালিকা করেছে জার্মানি।
21
জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল চলতি বছরের আগস্টে বলেছিলেন, আমরা আশা করছি চলতি বছরে ৮ লাখ অভিবাসন প্রত্যাশীর জায়গা দিতে পারবো।

কিন্তু অক্টোবরে দেশটির সরকারের নির্ভরযোগ্য সূত্রের বরাতে স্থানীয় পত্রিকা জানায়, অভিবাসন প্রত্যাশীর সংখ্যা সম্ভাব্য দেড় মিলিয়নে (১৫ লাখ)  পৌঁছাবে।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ইউরোপের অন্যান্য দেশ থেকে জার্মানিতে অধিক সংখ্যক শরণার্থী নিবন্ধন করেছেন। এ সংখ্যা দেশটির মোট জনসংখ্যার প্রায় এক শতাংশ। তবে ইউরোপের বিভিন্ন দেশে নিবন্ধিত আশ্রয়প্রার্থীর সংখ্যা একেক দেশে একেক রকম। গত বছর হাঙ্গেরিতে এ হার ছিল ১০ শতাংশের কম। জার্মানির ক্ষেত্রে ছিল ৪২ শতাংশ, আশ্রয়প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ ছিল সুইডেনে ৭৭ শতাংশ।

সোমবার জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গত বছরের বিভিন্ন সময় থেকে চলতি বছরের পাঁচ মাস আশ্রয়প্রার্থীদের আবেদন বেড়ে যায়।

এরমধ্যে পশ্চিম বলকান রাষ্ট্রগুলোকে নিরাপদ হিসেবে উল্লেখ করে অভিবাসনের আবেদন করেছেন সিরিয়ান শরণার্থীরা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানায়, ইউরোপ থেকে ভূমধ্য সাগর পাড়ি দেয়া অভিবাসীর সংখ্যা নভেম্বরে ৩ শতাংশের বেশি কমেছে। খারাপ আবহাওয়া ও পাচারকারীদের বিরুদ্ধে তুর্কি সরকারের কঠোর অবস্থানের কারণে এ সংখ্যা কিছুটা কমেছে।

ওই মাসে ভূমধ্য সাগর পাড়ি দিয়ে ইউরোপে ১ লাখ ৪০ লাখ অভিবাসী প্রবেশ করেছেন, অক্টোবরে এ সংখ্যা ছিল ২ লাখ ২০ হাজার ৫৩৫ জন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.