সংবাদ শিরোনাম
এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «  

গৃহপরিচারিকার মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করবে সৌদি আরব

-0সিলেটপোস্ট রিপোর্ট :ব্যভিচারের দায়ে শ্রীলংকার এক গৃহকর্মীকে মৃত্যুদণ্ডাদেশ দেয়ার পর সংশ্লিষ্ট দেশ ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর অনুরোধে মামলাটি পুনর্বিবেচনা করতে রাজি হয়েছে সৌদি আরব। মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ওই গৃহপরিচারিকার দুই সন্তান আছে বলে জানায় শ্রীলংকা কর্তৃপক্ষ।চলতি বছরের এপ্রিলে ৪৫ বছর বয়সী ওই গৃহপরিচারিকাকে আরেক অবিবাহিত শ্রীলংকান যুবকের সঙ্গে এক ঘরে পাওয়ার পর আগস্টে দু’জনকেই দোষী সাব্যস্ত করা হয়। সেই সময় সৌদির বিচারে মহিলাকে পাথর ছুঁড়ে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করার আদেশ দেয়া হয়। অপরদিকে অভিযুক্ত শ্রীলংকান যুবককে ১০০টি দোররা মারার নির্দেশ দেয়া হয়।
সৌদি বিচার বিভাগের এই রায়ের পরই শ্রীলংকায় রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানায় মানবাধিকার সংগঠনগুলো। শ্রীলংকার মানবাধিকারকর্মীরা কলম্বোয় জাতিসংঘের কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখায়। এরপর গত রোববার শ্রীলংকার দূতাবাসের প্রতিনিধি সৌদি আরবের জেলে ওই নারীর সঙ্গে দেখা করেন এবং বিষয়টি নিয়ে কূটনৈতিক তৎপরতা শুরু করেন।

গতকাল সোমবার দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী হার্শা ডি সিলভা জানান, সৌদি সরকারের কাছে দু’জনের শাস্তি মওকুফ করার অনুরোধ জানিয়েছে শ্রীলংকা এবং আমাদের অনুরোধের পর সৌদি বিচার বিভাগ, মামলাটি পুনর্বিবেচনায় সম্মতি জানিয়েছেন।

শ্রীলংকার আরেক সহকারী মন্ত্রী রঞ্জন রামানায়েকে বিবিসিকে জানান, চলতি বছরের আগস্টে ওই গৃহপরিচারিকাকে দোষী সাব্যস্ত করার পর বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয়। কিন্তু ওই নারীকে এপ্রিলেই গ্রেফতার করে বিচারের প্রক্রিয়া শুরু করা হয়েছিল।

রঞ্জন রামানায়েকে আরো বলেন, ইসলামি শরিয়া আইন অনুযায়ী এ ধরনের ঘটনার ক্ষেত্রে চারজন ‘সম্মানিত মুসলমান’ প্রত্যক্ষদর্শী লাগে। কিন্তু এই মামলার বিচারের ক্ষেত্রে এই বিষয় প্রমাণ করা সম্ভব হয়নি। তবে দুর্ভাগ্যের বিষয় এই, কোনো আইনি সাহায্য ছাড়াই ওই গৃহপরিচারিকা চাপের মুখে ব্যাভিচারের বিষয়টি সৌদি আদালতে স্বীকার করে নিয়েছেন।

এদিকে এই ‘মানবেতর ও ঘৃণ্য’ ঘটনার প্রতিবাদে শ্রীলংকার মানবাধিকারকর্মীরা দেশটিতে অবস্থিত জাতিসংঘ কার্যালয়ের বাইরে প্রতিবাদ করেছে। এ সময় প্রতিবাদকারীরা সৌদি আরবে শ্রীলংকার কর্মী পাঠানো বন্ধ করারও দাবি জানায়। এদিকে শ্রীলংকার সরকার জানিয়েছে, মধ্যপ্রাচ্যে নারী শ্রমিক পাঠানো ধারাবাহিকভাবে কমিয়ে আনা হচ্ছে।

সূত্র: বিবিসি

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.