সংবাদ শিরোনাম
এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «   জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির অযৌক্তিক সিদ্বান্ত-বাংলাদেশের সমাজতান্ত্রিক দল  » «   দেশের সংকট নিরসনের জন্য আওয়ামীলীগকে বিতাড়িত করার বিকল্প নেই :খন্দকার মুক্তাদির  » «   চুনারুঘাটে ছেলের হাতে মা খুন,ছেলে আটক  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২  » «   দোয়ারাবাজারে ভারতীয় মালামালসহ আটক ২   » «   ওসমানীনগর থানার ওসি অথর্ব ও দুর্নীতিবাজ-মোকাব্বির খান এমপি  » «   ভোলায় পুলিশী ন্যাক্কারজনক ঘটনায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ঘুষ ছাড়া সহজে কারো পাসপোর্ট হয়না: ব্যবস্থা নিতে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি  » «  

বিশ্বে অব্যাহতভাবে সন্ত্রাস বৃদ্ধি পাচ্ছে

166সিলেটপোস্ট রিপোর্ট :বিশ্বের সন্ত্রাস অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে। এক বছরে তা বৃদ্ধি পেয়েছে শতকরা ৮০ ভাগ। ২০১৫ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (গ্লোবাল টেররিজম ইনডেক্স) এ কথা বলা হয়েছে।এ সূচক অনুযায়ী সবচেয়ে সন্ত্রাসের ঝুঁকির দেশ ইরাক। তারপরে রয়েছে আফগানিস্তান, নাইজেরিয়া, পাকিস্তান ও সিরিয়া। এ সূচকে বাংলাদেশের অবস্থান ২৫ নম্বরে। ১০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের অর্জন ৫.৯২১। এর বাইরে বাংলাদেশ সম্পর্কে কিছু বলা হয় নি।রিপোর্টে বলা হয়েছে, ২০১৩ সালে যেখানে সন্ত্রাসের কারণে মৃত্যু হয়েছে ১৮ হাজার ১১১ জন মানুষের, ২০১৪ সালে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৬৮৫তে।এ যাবতকাল সন্ত্রাসের কারণে যত মানুষ মারা গেছে তার মধ্যে এ সংখ্যা সর্বোচ্চ। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ৫টি দেশে। সেগুলো হলো ইরাক, নাইজেরিয়া, আফগানিস্তান, পাকিস্তান ও সিরিয়া।মোট মৃত্যুর শতকরা ৭৮ ভাগেরও বেশি মরেছে এ ৫ দেশে।এক্ষেত্রে সবচেয়ে বেশি সন্ত্রাসের ঝুঁকিতে থাকা দেশের সংখ্যা কম হলেও সন্ত্রাসী আক্রমণের শিকার দেশের সংখ্যা ক্রমাগত বাড়ছে।২০১৪ সালে সন্ত্রাসী হামলা রেকর্ড করা হয়েছে ৯৩টি দেশে। ২০১৩ সালে এ সংখ্যা ছিল ৮৮।বৃহস্পতিবার লন্ডনের দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, আধুনিক সময়ে সবচেয়ে সম্পদশালী ও সহিংস সন্ত্রাসী গ্রুপহলো আইসিস বা আইএস। তাদেরকে আন্তর্জাতিক পর্যায়ের ৪২টি গ্রুপ সমর্থন দিচ্ছে।আনুষ্ঠানিকভাবে তাদেরকে সমর্থন দিয়েছে ৩০টি গ্রুপ। এসব গ্রুপের বেশির ভাগই ফিলিপাইন থেকে মিশর পর্যন্ত বিস্তৃত।
লিবিয়াতে সন্ত্রাসী হামলা করেছে আনসার আল শরিয়া, তিউনিশিয়ায় ওকবা ইবনে নাফা ব্যাটালিয়ন, মিশরের সিনাইয়ে আনসার বেইত আল মাকদিস। উজবেকিস্থানে ইসলামিক মুভমেন্ট ও ইন্দোনেশিয়ার আবু সায়াফ গ্রুপ সন্ত্রাসী গ্রুপগুলোর প্রতি তাদের মিত্রতা প্রকাশ করেছে। গ্লোবাল টেরোরিজম ইনডেক্স প্রণয়ন করেছে দ্য ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব ইকোনমিক অ্যান্ড পিস। তারা বিশ্বব্যাপী সন্ত্রাস নিয়ে গবেষণা করে এ প্রতিবেদন প্রকাশ করে। রিপোর্টটি প্রকাশিত হয়েছে সম্প্রতি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.