সংবাদ শিরোনাম
আওয়ামীলীগ দেশকে শ্রীলঙ্কার দিকে ঠেলে দিচ্ছে-শেপী  » «   ওসমানীনগরে জুতা পায়ে দিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন!  » «   জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির অবিস্মরণীয় নেতা-আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের  » «   ছাতকে দু`পক্ষের মধ্যে সংঘর্ষ আহত অর্ধশতাধিক, আটক-১২  » «   ফেসবুকে প্রেম করে ছাত্র মামুনকে বিয়ে করে সুখের সংসার গড়া সেই শিক্ষিকার লাশ উদ্ধার  » «   আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণে অনিয়ম: ঘটনা টের পেয়ে রাতের আধারেই ঘরগুলো ভাঙ্গলো প্রশাসন   » «   আউশকান্দিতে ডাকাতি প্রস্তুতিকালে আগ্নেয়াস্ত্র সহ ৫ ডাকাতকে গ্রেফতার করেছে নবীগঞ্জ থানা পুলিশ  » «   আওয়ামীলীগের লুটপাটের কারনে দেশে দুর্ভিক্ষ চলছে-সিলেট মহানগর বিএনপি  » «   এডিশন্যাল ডি আই জি কে জেলা শ্রমিক ঐক্য পরিষদের বিদায় সংবর্ধনা ও ক্রেষ্ট প্রদান  » «   আউশকান্দি কলেজিয়েট স্কুলে বখাটেদের উৎপাত বেড়ে গেছে!ছাত্রী ও অভিভাবকরা আতংকিত  » «   সুনামগঞ্জ জেলা ও দিরাই উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে দুদকে ঘুষ-দূর্নীতি ও অর্থ কেলেংকারীর অভিযোগ   » «   মাস খানেক পরই বিদ্যুৎ ঘাটতিসহ সবকিছুই ঠিক হয়ে যাবে-পরিকল্পনা মন্ত্রী মান্নান  » «   ওসমানীনগরে পরিমাপে পেট্রোল কম দেয়ায় সুপ্রীম ও আবীর ফিলিং স্টেশনকে জরিমানা  » «   জগন্নাথপুরে এক কৃষক হত্যা মামলায় ১ জনের আমৃত্যু ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড  » «   সিলেটের ওসমানীনগরে মা-মেয়েকে জোরপূর্বক ধর্ষণের অভিযোগ  » «  

মাহে রমজান নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে যত বিস্ময়কর অজানা তথ্য !

সিলেটপোস্ট রিপোর্ট :উত্তর গোলার্ধের মুসলিমদের ঘরে চাঁদ দেখা সাপেক্ষে মাহে রমজান শুরু হতে যাচ্ছে আজ সোমবার। অন্যদিকে বাংলাদেশে মাহে রমজান শুরু হতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার। ইতোমধ্যেই বিশ্বের প্রায় দেড়শ কোটি মুসলমান রহমত, মাগফিরাত ও নাজাতের এই পবিত্র মাস পালনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

মাহে রমজান
ইসলাম ফিচার ডেস্ক-
সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে। এদিকে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় আবার এক বছর পর হাতছানি দিচ্ছে রহমত, বরকত ও নাজাতের মাস।
চলতি বছরে গত ৩০ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় সিয়াম পালন করতে হবে সুমেরীয় অঞ্চলের মুসলিমদের। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে এবার ২০ ঘণ্টার বেশী সময় তাদের পানাহার থেকে বিরত থাকতে হবে। অথচ শীতকালে এ অঞ্চলের মুসলিমদের সিয়াম সাধনা করতে হয় মাত্র আট ঘণ্টার মত। অন্যদিকে এবার আমাদের বাংলাদেশে প্রথম রোজার সময় হবে প্রায় ১৪ ঘণ্টা।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সহকারী মহাসচিব ইব্রাহীম মোগরা জানান,

‘গত বছরও রোজায় আমাদের এই পরীক্ষা দিতে হয়েছিল। কিন্তু এবার রোজায় এটা আরো চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। তবে এটা আমাদের অভিজ্ঞতার অবিচ্ছেদ্য অংশ এবং বেশিরভাগ মুসলিম এটাকে দৃঢ়ভাবে মোকাবিলা করেন,’ ।

যুক্তরাজ্যের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় উপোস থাকতে হবে স্কটিশ হাইল্যান্ডস ও আয়ল্যান্ডের বাসিন্দাদের। এখানে সূর্য অস্ত যায় না বললেই চলে। যেটা হয় তা হলো গোধূলি।

যুক্তরাজ্যের সবচেয়ে উত্তরের মসজিদ, ইনভার্নিস মসজিদের ট্রাস্টি এবং পেশায় চিকিৎসক ওয়াহিদ খান বলেন,

‘এসব সত্ত্বেও মুসলিমরা সিয়াম সাধনায় বদ্ধপরিকর। এটা কঠিন মনে হলেও রোজা রাখা আসলে সহজ।’

প্রাকৃতিক ভাবে সূর্যের অবস্থানের উপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন স্থানে ও দেশে রোজা রাখার সময় কম-বেশি হয়। ভৌগোলিক অবস্থানের ভিত্তিতেই নির্ধারিত হয় এই সময়। আর তাই দেখা যায় কোথাও ২২ ঘণ্টা আবার কোথাও ১০ ঘণ্টারও কম। এবারে সবচেয়ে কম সময় রোজা রাখবেন দক্ষিণ আমেরিকার দেশ চিলি জনগণ। সেদিন চিলির আকাশে সূর্য থাকবে ৯ ঘণ্টা ৪৩ মিনিট। অস্ট্রেলিয়ার সিডনিতেও রোজার সময় কম। এখানে রোজার সময় ১১ ঘণ্টা ২৪ মিনিট ।
অন্যদিকে, সারা মাস সব চেয়ে বেশি সময় রোজা রাখতে হবে ব্রিটেনবাসী ও আইসল্যান্ডবাসীকে। প্রথম দিন আইসল্যান্ডে দিনের আলো ২২ ঘণ্টা তাই এখানকার মুসলিমরা সর্বোচ্চ কষ্টসাধ্যের মধ্যে রোজা রাখবেন। আর ব্রিটেনে এবারের রোজার সময় প্রায় ১৯ ঘণ্টা। ব্রিটেনে রোজা রাখার এই সময় মধ্যপ্রাচ্য বা বিশ্বের যেকোনো মুসলিম দেশে রোজা রাখার সময়ের তুলনায় বেশি।
 
যে সকল দেশে সূর্যাস্ত ও সূর্যোদয় ঠিক মতো হয় না, যেমন আলাস্কায় ও আর্কটিক অঞ্চলে, গ্রীষ্মকালে সেখানে ৬০ দিন পর্যন্ত সূর্যাস্ত হয় না। সে সকল দেশে পাশের দেশের সঙ্গে মোটামুটি মিলে এই সময়ে রোজা রাখতে হয় এবং ভঙ্গ করতে হয়।
তবে নরওয়ের উত্তরাঞ্চলের ইসলামি চিন্তাবিদরা ফতোয়া দিয়েছেন, মক্কার সঙ্গে মিলিয়ে এখানকার মুসলমানরা রোজার সময়সীমা নির্ধারণ করতে পারবেন। নরওয়েতে রোজার সময় ২০ ঘনটার বেশি।

মার্কিন ইসলামি চিন্তাবিদরাও বলেছেন, আলাস্কার উত্তরাঞ্চলের মুসলমানরা পাশের রাজ্যের সময়সীমা অনুযায়ী রোজা রাখতে এবং ভাঙ্গতে পারবেন।

খুব গরমের মধ্যে রোজা হচ্ছে সুইডেনে। সেখানকার বাংলাদেশি অর্থনীতিবিদ শহীদুজ্জামান কাকন জানান,দেশটির ৫ লাখ মুসলমানের মধ্যে যারা রোজা রাখেন,তাদের ইফতারের মাত্র চার ঘণ্টা পরই সেহরি খেতে হয়। সুইডেনের মুসলমানদের এবার প্রায় একুশ ঘণ্টা রোজা রাখতে হবে। যুক্তরাষ্ট্রের আলাস্কায় ৩ হাজার মুসলমানের ১৯ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। জার্মানিতে ১৯ ঘণ্টা। এ বছর জার্মানিতে মুসলমানকে সেহরি খেতে হবে রাত সাড়ে তিনটায় আর ইফতার রাত দশটায়। কানাডায় ১৭ দশমিক ৭ ঘণ্টা রোজা রাখতে হবে মুসলমানদের।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.