সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

আইল্যান্ড ও রিকোতে হিলারির বিশাল জয়

55সিলেটপোস্ট রিপোর্ট :ভার্জিন আইল্যান্ডে বিপুল ভোটের ব্যবধানে দলীয় প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে হারিয়েছেন হিলারি ক্লিনটন। পুয়ের্তো রিকোতেও তিনি বিশাল ভোটের ব্যবধানে বিজয়ী হচ্ছেন। এমন আভাস দিয়েছে সিএনএন, এএফপিসহ বেশির ভাগ মিডিয়া।

ভার্জিন আইল্যান্ডে ভোট হয় ৪ জুন। সেখানে বিজয়ী হন হিলারি। পুয়ের্তো রিকোতে ভোট হয় ৫ জুন। সব মিলিয়ে হিলারি ক্লিনটন এখন ২৩৫৫ টি ডেলিগেট সংগ্রহ করতে পেরেছেন। দলের মনোনয়ন পাওয়ার জন্য ডেমোক্রেট দলের একজন প্রার্থীকে কমপক্ষে ২৩৮৩টি ডেলিগেট পেতে হয়। এ সংখ্যা থেকে হিলারি এখন মাত্র ২৮টি ডেলিগেট পিছনে আছেন। আর মাত্র ২৮টি ডেলিগেট পেলেই তিনি দলীয় মনোনয়ন নিশ্চিত করতে পারবেন। তবে এ সংখ্যক ডেলিগেট পাওয়া এখন তার সময়ের ব্যাপার মাত্র।

কারণ, এখনও যে ক’টি রাজ্যে নির্বাচন বাকি আছে সেখানে রয়েছে ৮৫১টি ডেলিগেট। এতগুলো ডেলিগেট প্রার্থীদের প্রাপ্ত ভোটের ওপর ভিত্তি করে বন্টন করা হবে। ফলে হিলারি তার প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেট অনায়াসেই অর্জন করতে পারবেন বলে রাজনৈতিক বোদ্ধারা মনে করছেন।

ভার্জিন আইল্যান্ডে হিলারি ক্লিনটন পেয়েছেন ভোটের শতকরা ৮৪.২ ভাগ। ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স পেয়েছেন শতকরা ১২.২ ভাগ।

২০০৮ সালের পর এত বেশি ব্যবধানে কোন ডেমোক্রেট প্রার্থী এখানে বিজয়ী হননি। ওই সময় বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামা পরাজিত করেছিলেন হিলারি ক্লিনটনকে। বারাক ওবামা পেয়েছিলেন শতকরা ৯০ ভাগ ও হিলারি পেয়েছিলেন শতকরা ৮ ভাগ ভোট।

ওদিকে সর্বশেষ খবর অনুযায়ী পুয়োর্তে রিকোতে হিলারি পেয়েছেন শতকরা ৬২.৫ ভাগ ভোট। বার্নি স্যান্ডার্স পেয়েছেন শতকরা ৩৭.১ ভাগ ভোট। পর পর দু’দিনের মধ্যে এটা হতে যাচ্ছে হিলারির ডাবল জয়। মঙ্গলবার নির্বাচন হবে নিউ জার্সি, ক্যালিফোর্নিয়া, মন্টানা, নিউ মেক্সিকোতে। এর মধ্যে ক্যালিফোর্নিয়াতেই রয়েছে ডেমোক্রেটদের ৫৪৬টি ডেলিগেট। নিউ জার্সিতে রয়েছে ১৪২টি ডেলিগেট। মন্টানায় রয়েছে ২৭টি ডেলিগেট। নিউ মেক্সিকোতে ৪৩টি ডেলিগেট। এর মধ্যে কোন একটি রাজ্যে বিজয়ী হলেই হিলারি তার টার্গেট পূরণ করতে পারবেন। তিনি যদি একটি রাজ্যেও আর বিজয়ী হতে না পারেন তাহলেও তার টার্গেট পূরণ হয়ে যাবে। ফলে নিশ্চিত এটা ধরে নেয়া যায় যে, যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনয়ন পাচ্ছেন হিলারি ক্লিনটন। আর এর মধ্য দিয়ে তিনি নতুন ইতিহাস রচনা করবেন। তিনিই হবেন প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.