সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

রিজার্ভ চুরি: মূলহোতার সন্ধান কখনো না-ও মিলতে পারে: মার্কিন সাইবার বিশেষজ্ঞ

4সিলেটপোস্ট রিপোর্ট :বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ, যুক্তরাষ্ট্র কিংবা ফিলিপিন্সের সরকারি তদন্তে দৃঢ় কোনো অবস্থান দেখতে না পাওয়ার কথা জানিয়েছেন মার্কিন সাইবার অপরাধ বিশেষজ্ঞ শন কানুক।

মূলহোতাদের শনাক্ত করতে কয়েকটি দেশ মিলে তদন্তে নামলেও তার সফলতা নিয়েও সংশয় প্রকাশ করেছেন এই সাইবার বিশেষজ্ঞ ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার শীর্ষ পর্যায়ের সাবেক এই কর্মকর্তা।

সিঙ্গাপুরে নিরাপত্তা বিষয়ক এক সংলাপের ফাঁকে এক প্রতিক্রিয়ায় তিনি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের রিজার্ভ চুরির তদন্ত নিয়ে এসব সংশয় প্রকাশ করেন বলে রয়টার্স শুক্রবার জানিয়েছে।

এদিকে, সিঙ্গাপুর ডেটলাইনে প্রকাশিত খবর সম্পর্কে গতকাল নিউ ইয়র্ক টাইমস শিরোনাম করেছে, ‘বাংলাদেশ ব্যাংক কেলেংকারির হোতাদের আর কখনই চিহ্নিত না-ও হতে পারে: সাবেক মার্কিন কর্মকর্তা।’

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন শেষে গত মে মাসে অবসরে যান কানুক।

যুক্তরাষ্ট্রের ব্যাংক থেকে বাংলাদেশের আট কোটি ১০ লাখ ডলার গেছে ফিলিপিন্সে। যুক্তরাষ্ট্রের এফবি আই, ফিলিপিন্সের মুদ্রা পাচার প্রতিরোধ সংস্থা এবং বাংলাদেশের সিআইডি এর তদন্ত করছে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের একটি কমিটি, ফিলিপিন্সের সিনেটের একটি কমিটি এবং বাংলাদেশ সরকার গঠিত উচ্চ পর্যায়ের একটি কমিটিও আলোচিত এই ঘটনার তদন্ত করছে।

এই সাইবার অপরাধের হোতাদের তদন্তকারীরা খুঁজে বের করতে পারা নিয়ে সংশয় প্রকাশ করে শন কানুক রয়টার্সকে বলেন, “তারা কখনও সফল নাও হতে পারে।”

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনাটি জানলেও অবসরের আগে তার তদন্তের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন না বলে জানান তিনি।

সাইবার নিরাপত্তাদাতা সংস্থা বিএই সিস্টেমস বলেছে, বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে হ্যাকাররা যে ম্যালওয়্যার বসিয়েছিল, তা তাদের কাজের সব চিহ্ন মুছে দিয়েছে। একই ধরনের ২০১৪ সালে সনি কর্পোরেশনও একইভাবে আক্রান্ত হয়েছিল, যার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা হয়।

দেশগুলোর তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়ানো এবং তার সঙ্গে পাল্লা দিয়ে সাইবার অপরাধীদের নিজেদের মধ্যে যোগাযোগ গড়ে তুলে সক্ষমতা বাড়ানোর দিকে ইঙ্গিত করে কানুক বলেন, “এই জল এখন অনেক কর্দমাক্ত, এটি বেশ জটিল।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.