সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

ইসরায়েলের মতো নির্যাতিত হিন্দুদের জন্য ভারতে ক্যাম্প খোলা হচ্ছে: রাজনাথ সিং

11সিলেটপোস্ট রিপোর্ট :ইসরায়েলের আদলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নির্যাতিত হিন্দুদের জন্য ভারত দীর্ঘ সময়ের ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেইসঙ্গে খোলা হচ্ছে ক্যাম্প।

ইকোনোমিকস টাইমসকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি বলেছেন, হিন্দুরা বিশ্বের যে প্রান্তেই নির্যাতনের শিকার হবে ভারতে তাদের নাগরিকত্ব দেয়া হবে।

বুধবার রাজনাথের ওই ঘোষণার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, দিল্লি, ইউপি, ছত্তিশগড় ও মহারাষ্ট্রের ১৬টি জেলা প্রতিনিধিদের সাথে বৈঠক করেছেন। বৈঠকে ১৬ আগস্টের মধ্যে শরণার্থী হিন্দুদের দীর্ঘকালীন সময়ের জন্য ভিসা এবং নাগরিকত্ব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

বিশ্বের নানা প্রান্তে নির্যাতনের শিকার হিন্দুদের ভারতে নাগরিকত্ব প্রদানের বিষয়টি বলতে গেলে বিজেপির নির্বাচনী ইশতেহারেই ছিল। ভারতের এই নীতি ইসরায়েলের নীতির অনুরূপ। ইসরায়েল সারা বিশ্বের নির্যাতিত ইহুদিদের জন্য এই নীতি চালু করে। ২০১৪ সালের নির্বাচনের আগে বিজেপি ঘোষণা দিয়েছিল নির্যাতিত হিন্দুদের জন্য ভারত হল ‘প্রাকৃতিক হোম’। ভারত তাদের জন্য উন্মুক্ত। ভারতে তাদের আশ্রয় মিলবে। তাদের ভিসা-নাগরিকত্ব দেয়া হবে।

রাজ্যগুলোর সাথে বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৩ জুন থেকে ২৭ জুলাই সময়ের মধ্যে বিশেষ ক্যাম্প স্থাপনের নির্দেশ দিয়েছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এই ক্যাম্পে বৈঠক করবে এবং শরণার্থীদের সমস্যাবলী সম্পর্কে অবহিত হবে।

প্রকাশ, গুজরাটের আহমদাবাদ, গান্ধীনগর, রাজকোট, পাঠানকোটে বেশি সংখ্যক ক্যাম্প খোলা হবে। মধ্যপ্রদেশে বেশ কিছু শরণার্থী ইতিমধ্যেই আশ্রয় নিয়েছে। বিজেপি নিয়ন্ত্রিত এই রাজ্যের ভূপাল ও ইন্দোরে ১৫-১৭ জুনের মধ্যে আশ্রয় শিবির খোলা হবে। তারা যাতে ব্যাংক হিসাব খুলতে পারে, ড্রাইভিং লাইসেন্স পেতে পারে এবং ব্যবসা করার ক্ষেত্রে আনুকূল্য পায় সে ব্যাপারে সহযোগিতা করা হবে। প্যান কার্ড,আধার কার্ডও তাদের প্রদান করা হবে।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ইউপির একমাত্র লক্ষেèৗতে একটি মাত্র ক্যাম্প করা হবে। দিল্লিতেও মাত্র একটি ক্যাম্প থাকবে। মহারাষ্ট্রে থাকবে ৪টি ক্যাম্প। এগুলো হবে নাগপুর,পুনে,মুম্বাই ও থানেতে। বিজেপির শাসনাধীন রাজস্থানের জয়পুর, যোধপুর, জইসালমিরে ক্যাম্প খোলা হবে।

গত বছরের আগষ্টে পত্রিকান্তরে প্রকাশিত হয়েছিল যে, ভারত সরকার নাগরিকত্ব আইন ১৯৫৫ সংশোধন করতে যাচ্ছে।এই আইনে অবৈধ শরণার্থী বিষয়ক ধারায় পরিবর্তন আসবে। ফলে শরণার্থী হিন্দুদের জন্য নানা ধরণের সুযোগ দিয়ে আইন আসছে।

সূত্র: ইকোনোমিকস টাইমস

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.