সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

ক্ষুধায় মাটি খাওয়া সেই মেয়েটি আজ অলিম্পিকে

16সিলেটপোস্ট রিপোর্ট :বাবা মারা যাওয়ার পর সংসারে নেমে আসে সীমাহীন কষ্ট। একটা সময় ভাতের অভাবে মাটি খেয়ে ক্ষুধা নিবারণ করতে হয়েছে পুরো পরিবারকে। এরপর আর উপায় না দেখে বন্ধক দিতে হলো শেষ সম্বল কয়েক ছটাক জুমিটুকুও। সেই টাকায় কেনেন একটা গরু।

গরুর দুধ বিক্রি করতে যেতে হতো কয়েক মাইল দূরের একটি বাজারে। আসার সময় পুরো পথটাই দৌড়ে আসতেন জয়সা। দৌড়াতে দৌড়াতে আজ তিনি অলিম্পিকে। স্বপ্ন দেখছেন ভারতের হয়ে স্বর্ণ জেতার। ১৬ বছর আগের কথা। উত্তর কেরালার একটি ছোট্ট গ্রাম কালপেট্টা।হতদরিদ্র একটি পরিবারের মেয়ে ও.পি জয়সা।

ছোট থেকেই খেলাধূলায় আগ্রহ তার। একদিন বাবা-মায়ের কাছে সে বায়না ধরে দৌড়নোর। সেই প্রতিযোগিতায় প্রথমও হন জয়সা। সেখান থেকেই শুরু, সেই মেয়েই এবার ভারতের হয়ে রিও অলিম্পিকে অংশ নিচ্ছেন। একটি প্রতিযোগিতায় জিতে স্থানীয় কোচ গিরীশের চোখে পড়েন জয়সা।

কোচের তত্ত্বাবধানে চাঙ্গাচেরীর কলেজে ভর্তি হন তিনি। শুরু হয় তাঁর আসল দৌড়। বিশ্ববিদ্যালয় গেমসে ২০০৫ সালে জিতেন পাঁচশ, দশ হাজার মিটার এবং পনেরশ মিটার দৌড়ে সোনা জেতেন জয়সা। ২০০৬ সালে এশিয়ান গেমসে তার হাত ধরেই ব্রোঞ্চপদক জিতে ভারত। আর এবার তার রিও অলিম্পিকে।

খিদের জ্বালায় মাটি খাওয়া সেই মেয়েটির দিকেই তাকিয়ে থাকবে ভারত।

সূত্র: আনন্দবাজার

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.