সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «  

ইফতারে খেজুরের স্বাস্থ্য উপকারিতা

7সিলেটপোস্ট রিপোর্ট :রমজান মাসে ইফতারে অন্যতম একটি উপাদান হল খেজুর। সাধারণত রমজান মাসেই আমরা খেজুর বেশি খেয়ে থাকি। খেজুর দিয়ে ইফতার করা সুন্নত। রমজান মাসে সারা দিন রোজা রাখার পর ইফতারে প্রথমেই সবাই খেজুর খেয়ে থাকেন। খেজুর খেলে গ্লুকোজের ঘাটতি মেটে। খেজুর খুব দ্রুত শারীরিক দুর্বলতা দূর করে স্নায়ুবিক শক্তি বাড়ায়। সুস্বাদু এই ফলের রয়েছে স্বাস্থ্য উপকারী অনেক গুণ।
খেজুরে রয়েছে পানি, খনিজ পদার্থ, আমিষ, শর্করা, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন বি১, ভিটামিন বি২ ও সামান্য পরিমাণ ভিটামিন সি। পুষ্টিগুণ বিচারে শুধু রমজান মাসে নয়  সারা বছরই খাদ্য তালিকায় খেজুর রাখতে পারেন। রোজায় দীর্ঘ সময় খালি পেটে থাকতে হয়। এ কারণে শরীরের প্রচুর গ্লুকোজের দরকার।গরম কিংবা ঠাণ্ডাজনিত জ্বর বা সংক্রামক জ্বর, কণ্ঠনালির ব্যথা বা ঠাণ্ডাজনিত সমস্যা এবং শ্বাসকষ্টের বিরুদ্ধে খেজুর লড়াই করে। নিয়মিত খেজুর খেলে  হৃদরোগ ভালো হয়। খেজুরে বিদ্যমান ক্যালসিয়াম দাঁত ভালো রাখতে সাহায্য করে।

ফুসফুস সুরক্ষার পাশাপাশি মুখ গহ্বরের ক্যান্সার প্রতিরোধ করে এ ফল। খেজুর রক্ত উৎপাদন করে শরীরের রক্তের চাহিদা পূরণ করে। খাবার হজম করতে সহয়তা করে। খাবারে রুচি বাড়ায়। ভিটামিন সি থাকায় খেজুর চুল ও ত্বক ভালো রাখে। এ ফল প্রসব পরবর্তী কোষ্ঠকাঠিন্য ও রক্তক্ষরণ কমিয়ে শরীর সুস্থ রাখে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.