সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী

1সিলেটপোস্ট রিপোর্ট :সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী। এ সংক্রান্তে একটি পরিপত্র জারি করতে যাচ্ছে সরকারের অর্থ মন্ত্রনালয়। আগে স্ত্রী মারা গেলে স্বামীরা ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন। এখন সেটি আর থাকছে না। চাকরিরত স্ত্রী মারা গেলে স্বামী আজীবন পেনশন সুবিধা পাবেন। বিষয়গুলো সংযোজন করে শিগগিরই পেনশন-সংক্রান্ত পরিপত্র জারি হতে যাচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে বিদ্যমান নীতিমালায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয় ও অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, এখন থেকে অবসরে যাওয়া ব্যক্তির চাকরি-সংক্রান্ত সকল তথ্য-উপাত্ত কিংবা ছাড়পত্র দেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা। কারও বিরুদ্ধে নতুন অডিট আপত্তির অভিযোগ তুলে পেনশন মঞ্জুরে বিলম্ব করা যাবে না। অর্থ বিভাগে ত্রৈমাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা বা দফতরের কল্যাণ কর্মকর্তাদের কাছ থেকে পেনশন-সংক্রান্ত প্রতিবেদন সংগ্রহ করলেই তারা পেনশন পাবেন।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিবের সভাপতিত্বে এ-সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় বলা হয়, বর্তমানে পেনশন পাওয়ার ক্ষেত্রে অবসরে যাওয়া বেসামরিক কর্মকর্তা-কর্মচারীদের নানান ধরনের হয়রানির শিকার হতে হয়। পদে পদে ছাড়পত্রের নামে হয়রানির অন্ত নেই। বিষয়টি সহজ করতে বেশ কিছু সুপারিশ করা হয়।

সুপারিশে বলা হয়, পেনশন প্রদান সহজ করতে পিআরএলে যাওয়া কর্মকর্তা, কল্যাণ কর্মকর্তা ও হিসাবরক্ষণ কর্মকর্তার মধ্যে কার কি দায়িত্ব তা সুনির্দিষ্ট করে অর্থ মন্ত্রণালয় পরিপত্র জারি করবে। অবসর গ্রহণকারী কর্মকর্তাদের নামের তালিকা প্রণয়নের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগকে পত্র দেবে অর্থ বিভাগ। এছাড়া পেনশন মঞ্জুর ও পরিশোধ সহজীকরণ নীতিমালা যথাযথভাবে পালন করা হচ্ছে কি-না তা কল্যাণ কর্মকর্তা নিবিড়ভাবে তদারকি করবেন।

এদিকে মন্ত্রণালয় ও সংস্থার কল্যাণ কর্মকর্তা পেনশনে যাওয়ার যোগ্য কর্মকর্তা-কর্মচারীর মাসিক তালিকা প্রস্তুত করে না-দাবি সংগ্রহের জন্য যে সকল দপ্তরে কর্মরত ছিলেন সে সব দপ্তরে পত্র দেবেন। অথচ বিদ্যমান নীতিমালায় না-দাবিনামা কত দিনের মধ্যে দেওয়া হবে; সে বিষয়ে সময়সীমা নির্ধারণ করা নেই। সে ক্ষেত্রে অনাপত্তিপত্র দেওয়া বা কোনো আপত্তি তথা পাওনা থাকলে তা জানানোর জন্য ২১ কার্যদিবস সময় বেঁধে দেওয়া যেতে পারে।

নির্ধারিত সময়ের মধ্যে অনাপত্তিপত্র দেওয়া হলে অথবা কোনো কিছু না জানানো হলে পাওনাদি যথাযথভাবে পরিশোধ হয়েছে মর্মে পেনশন মঞ্জুর করবে। অনাপত্তি সনদের জন্য অপেক্ষা করে পেনশন মঞ্জুর আটকে রাখা যাবে না। নির্ধারিত সময়সীমার মধ্যে অনাপত্তি প্রদান বা কোনো আপত্তি থাকলে তা না জানানো হলে সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা দায়ী থাকবেন, পেনশন মঞ্জুরকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে না। পারিবারিক পেনশন দেওয়ার ক্ষেত্রে উত্তরাধিকার সনদপত্র ও নন-ম্যারিজ সনদ সর্বশেষ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের স্বাক্ষর সংবলিত প্রত্যয়ন অংশ অপ্রয়োজনীয় এবং তা পেনশনভোগীর পরিবারের জন্য এটি সংগ্রহ কষ্টকর বিধায় তা বাদ দিতে হবে

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.