সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

জুমআর দিন দোয়া কবুলের উত্তম সময় কখন?

3সিলেটপোস্ট রিপোর্ট :আজ শুক্রবার অর্থাৎ জুমাবার। সপ্তাহের ৭ দিনের মধ্যে আজকের এই দিনটা অন্য ৬ দিনের তুলনায় অনেক গুরুত্বপূর্ণ। তাছাড়া এখন চলছে পবিত্র রমজান মাস। তাই, এই দিনের ফযিলত বেড়ে যাবে আরও অনেক বেশী।

চলুন জেনে আসি জুমার দিনের ফযিলতসমূহঃ
জুমআর দিন বিশেষ একটি মুহূর্ত রয়েছে, যে সময় আল্লাহ তাআলা বান্দার দোয়া কবুল করে থাকনে। মুহূর্তটি সম্পর্কে মতভেদ থাকলেও দোয়া কবুল হওয়ার বিষয়ে কোনো সন্দেহ নেই। এ সময় সম্পর্কে ৪৩টি অভিমত পাওয়া যায়। যার কিছু তুলে ধরা হলো-

>> ইমাম যখন খুৎবা দেন;
>> জুমআর নামাজে সুরা ফাতিহার পর ‌আমিন` বলার সময়;
>> আসর হতে মাগরিব পর্যন্ত সময়ের মধ্যে;
>> মুয়াজ্জিনের আজানের সময়;
>> সূর্য ঢলে পড়ার সময়;
>> ইমাম খুৎবা দেয়ার জন্য মিম্বরে ওঠার সময়;
>> উভয় খুৎবার মধ্যবর্তী বসার সময়;
>> জুমআর দিন ফজরের আজানের সময়;
>> একেক জুমআর একেক সময়;
>> বৎসরে কোনো এক জুমআর দিনে ঐ মুহূর্তটি রয়েছে।

তাছাড়া হাদিসে এসেছে-
হজরত আবু দারদা ইবনে আবু মুসা আশআরী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি আমার পিতাকে বলতে শুনেছি, তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, তিনি জুমআর দিনের বিশেষ মুহূর্তটি সম্পর্কে বলেছেন, এটা ইমামের মিম্বরে বসার সময় হতে নামাজ শেষ করা পর্যন্ত সময়টাই। (মুসলিম, মিশকাত)

সবচেয়ে নির্ভরযোগ্য মত হলো- দোয়া কবুলের সে মুহূর্তটি পূর্ন দিনের মধ্যে লুকায়িত রয়েছে। এর মূল উদ্দেশ্য হলো- বান্দা যাতে জুমআর দিন সর্বদা ইবাদাত-বন্দেগিতে মশগুল থাকে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমআর দিনে ইবাদাত-বন্দেগির মধ্যে অতিবাহিত করার তাওফিক দান করুন। আমরা নিজে উক্ত ফযিলত এবং আমল করার চেষ্টা করবো এবং আমাদের আশেপাশের সবাইকেও উক্ত আমলের জন্য আহ্বান জানাবো। আমিন।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.