সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «  

একটা প্লাস্টিকের পানির বোতল কতবার ব্যবহার করা উচিত ?

6সিলেটপোস্ট রিপোর্ট :অনেকক্ষেত্রেই দেখা যায় একই পানির বোতল আমরা দিনের পর দিন ব্যবহার করি। এই একই বোতল রোজ ব্যবহারের ক্ষেত্রে আমাদের একটা ধারণা রয়েছে যে, যেহেতু আমরা একা কোনও বোতল ব্যবহার করছি, তাই তাতে কোনও অসুখ হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, এটি একেবারে ভুল ধারনা। কোনও ব্যক্তি একা একটা বোতল ব্যবহার করলেও তা থেকে অসুখ হওয়ার সম্ভাবনা থাকে।

এটা নিশ্চয়ই জানা আছে যে, যে সমস্ত বোতলে আমরা সাধারণত পানি পান করে থাকি, তা প্লাস্টিক দিয়ে তৈরি হয়। এবং প্লাস্টিক স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তাই প্লাস্টিকের বোতলও একটানা ব্যবহার করাও স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

প্লাস্টিকের বোতল কীভাবে ব্যববহার করবেন?

রাস্তা-ঘাটে বের হলে আমাদের সঙ্গে করে পানি নিয়ে বের হতেই হয়। আর তার জন্য ভরসা সেই প্লাস্টিকের বোতল। কিন্তু প্লাস্টিকের বোতল ব্যবহার করার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই দরকার। প্রতিবার প্লাস্টিকের বোতল ব্যবহার করার পর গরম পানিতে সাবান দিয়ে বোতলটিকে ভালো ভাবে ধুতে হবে। তারপর সেটিকে ভালো ভাবে শুকোতে হবে। তবেই প্লাস্টিকের বোতল বার বার ব্যবহার করা যাবে।

প্লাস্টিকের বোতল ব্যবহারের ক্ষেত্রে মনে রাখতে হবে যে, পানি খাওয়ার সময় বোতল আমাদের হাত এবং মুখের সংস্পর্শে আসে। হাত এবং মুখের সংস্পর্শেই নানারকম অসুখ ছড়াতে পারে। তাই ভালো ভাবে না ধোওয়া হলে তা থেকে জীবানু ছড়াতে পারে। তাই প্লাস্টিকের বোতল একবারের বেশি কখনওই ব্যবহার করা উচিত্‌ নয়। আর একান্তই যদি ব্যবহার করা হয়, তাহলে সংক্রমণ এড়াতে অবশ্যই ভালো করে গরম পানিতে ধুয়ে নেওয়া প্রয়োজন। এবং বোতলে মুখ দিয়ে খাওয়া কখনই উচিত্‌ নয়।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.