সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

‘বাজেটে রিহ্যাব পায়নি কিছুই’

15সিলেটপোস্ট রিপোর্ট :প্রস্তাবিত বাজেটের আগে এনবিআরের কাছে ১৩ দফা দাবি পেশ করেছিল রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(রিহ্যাব)। কিন্তু সে দাবিও প্রতিফলন হয়নি এবারের বাজেটে বলে দাবি করেছে আবাসন খাতের এ সংগঠনটি। তারা বলছে, এবারের বাজেটে তাদের জন্য কিছুই রাখা হয়নি। উল্টো কিছু অসুবিধা পেয়েছেন তারা।

রোববার দুপুরে হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেট বিষয়ে রিহ্যাবের মতামত তুলে ধরেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আবাসন সেক্টরের জন্য কিছু চাইতে গিয়ে নিয়ে এলাম অসুবিধা। ব্যবসা ও ক্রেতাদের স্বার্থে ১৩ দফা দাবি বাস্তবায়নের আবেদন করা হলেও এনবিআর একটি দাবিও পুরণ করেনি। জাতীয় রাজস্ব আয়ের একটি গুরুত্বপূর্ণ খাত রেজিস্ট্রেশন ফি। রেজিস্ট্রেশন ফি ১৬ শতাংশের উপরে হওয়ায় রেজিস্ট্রেশন করার পরিমাণও কমেছে।

সারাদেশে জমি বেচা-কেনা কমেছে ৮০ শতাংশ। আমাদের প্রতিবেশী ভারতে রেজিস্ট্রেশন ব্যয় ৭ শতাংশ, পাকিস্তানে ৭.৫ শতাংশ এবং নেপাল ও শ্রীলঙ্কায় ৫ শতাংশ। আমরা রেজিষ্ট্রেশন ফি ৭ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব দিয়েছিলাম। এনবিআর রেজিস্ট্রেশন ফি কমানোর প্রস্তাব তো গ্রহণ করেনি, উপরন্তু প্রতি বর্গমিটার রেজিস্ট্রেশন ব্যয় সাধারণ এলাকায় ৪০০ টাকা করে বাড়ানো হয়েছে উল্লেখ করেন তিনি।

সংগঠনটি বলছে, এভাবে আমাদের প্রস্তাব যদি বিবেচনা না করার সংস্কৃতি অব্যাহত থাকে তাহলে ভবিষ্যতে প্রাক বাজেট আলোচনায় বসবো কি-না চিন্তা করবো।

আলমগীর শামসুল আলামিন বলেন, গৃহায়ন খাতে বিক্রি ৮০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে। সরকারে অসহযোগিতার ফলে প্র্যায় ২২ হাজার ক্রেতা, দুই হাজার জমির মালিক ও রিহ্যাব সদস্য ও রিহ্যাবের বাইরে প্রায় আড়াই হাজার আবাসন কোম্পানি মহাসংকটে পড়েছে। ফ্ল্যাট বিক্রি না হওয়ায় সকল কোম্পানির পুঁজি ও ব্যাংক ঋণ আটকে, বিক্রিত ফ্ল্যাট বুঝিয়ে দেয়া যাচ্ছে না।

ব্যাংক ঋণের সুদ বেড়ে কোম্পানিগুলো দিন দিন দেউলিয়া হওয়ার পথে। এ অবস্থায় সংকট থেকে উত্তরণের জন্য রিহ্যাব সরকারের আশু পৃষ্ঠপোষকতা দাবি করেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.