সংবাদ শিরোনাম
ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «   শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উত্তাল শাবি: ভিসি’র পদত্যাগের দাবি  » «   তাহিরপুরে জাদুকাটায় অবৈধ পাথর কোয়ারীর মাটি চাপায় এক যুবক নিহত  » «   শাবিতে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ : অনির্দিষ্টকালের জন্য বন্ধ  » «   আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু  » «   শাবি শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে  » «   ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাফলং ইউনিটের জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত  » «  

‘বাজেটে রিহ্যাব পায়নি কিছুই’

15সিলেটপোস্ট রিপোর্ট :প্রস্তাবিত বাজেটের আগে এনবিআরের কাছে ১৩ দফা দাবি পেশ করেছিল রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(রিহ্যাব)। কিন্তু সে দাবিও প্রতিফলন হয়নি এবারের বাজেটে বলে দাবি করেছে আবাসন খাতের এ সংগঠনটি। তারা বলছে, এবারের বাজেটে তাদের জন্য কিছুই রাখা হয়নি। উল্টো কিছু অসুবিধা পেয়েছেন তারা।

রোববার দুপুরে হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেট বিষয়ে রিহ্যাবের মতামত তুলে ধরেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আবাসন সেক্টরের জন্য কিছু চাইতে গিয়ে নিয়ে এলাম অসুবিধা। ব্যবসা ও ক্রেতাদের স্বার্থে ১৩ দফা দাবি বাস্তবায়নের আবেদন করা হলেও এনবিআর একটি দাবিও পুরণ করেনি। জাতীয় রাজস্ব আয়ের একটি গুরুত্বপূর্ণ খাত রেজিস্ট্রেশন ফি। রেজিস্ট্রেশন ফি ১৬ শতাংশের উপরে হওয়ায় রেজিস্ট্রেশন করার পরিমাণও কমেছে।

সারাদেশে জমি বেচা-কেনা কমেছে ৮০ শতাংশ। আমাদের প্রতিবেশী ভারতে রেজিস্ট্রেশন ব্যয় ৭ শতাংশ, পাকিস্তানে ৭.৫ শতাংশ এবং নেপাল ও শ্রীলঙ্কায় ৫ শতাংশ। আমরা রেজিষ্ট্রেশন ফি ৭ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব দিয়েছিলাম। এনবিআর রেজিস্ট্রেশন ফি কমানোর প্রস্তাব তো গ্রহণ করেনি, উপরন্তু প্রতি বর্গমিটার রেজিস্ট্রেশন ব্যয় সাধারণ এলাকায় ৪০০ টাকা করে বাড়ানো হয়েছে উল্লেখ করেন তিনি।

সংগঠনটি বলছে, এভাবে আমাদের প্রস্তাব যদি বিবেচনা না করার সংস্কৃতি অব্যাহত থাকে তাহলে ভবিষ্যতে প্রাক বাজেট আলোচনায় বসবো কি-না চিন্তা করবো।

আলমগীর শামসুল আলামিন বলেন, গৃহায়ন খাতে বিক্রি ৮০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে। সরকারে অসহযোগিতার ফলে প্র্যায় ২২ হাজার ক্রেতা, দুই হাজার জমির মালিক ও রিহ্যাব সদস্য ও রিহ্যাবের বাইরে প্রায় আড়াই হাজার আবাসন কোম্পানি মহাসংকটে পড়েছে। ফ্ল্যাট বিক্রি না হওয়ায় সকল কোম্পানির পুঁজি ও ব্যাংক ঋণ আটকে, বিক্রিত ফ্ল্যাট বুঝিয়ে দেয়া যাচ্ছে না।

ব্যাংক ঋণের সুদ বেড়ে কোম্পানিগুলো দিন দিন দেউলিয়া হওয়ার পথে। এ অবস্থায় সংকট থেকে উত্তরণের জন্য রিহ্যাব সরকারের আশু পৃষ্ঠপোষকতা দাবি করেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.