সংবাদ শিরোনাম
ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «   শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে উত্তাল শাবি: ভিসি’র পদত্যাগের দাবি  » «   তাহিরপুরে জাদুকাটায় অবৈধ পাথর কোয়ারীর মাটি চাপায় এক যুবক নিহত  » «   শাবিতে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ : অনির্দিষ্টকালের জন্য বন্ধ  » «   আলোচিত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু  » «   শাবি শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে  » «   ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাফলং ইউনিটের জলবায়ু ধর্মঘট অনুষ্ঠিত  » «  

যে বিতর্কিত গোলে ক্ষোভে ফুঁসছে ফুটবল বিশ্ব!

1]স্পোর্টস আপডেট ডেস্ক –বর্তমান প্রযুক্তির এই যুগে কেন পুরানো নিয়মে সংস্কার আনা হচ্ছে না? রেফারিকে শুধু নয়, ফিফাকেও আবার কাঠ গড়ায় দাঁড় হতে হলো পেরু-ব্রাজিল ভুল রেফারিংয়ের কারণে। কোপা আমেরিকার মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট। তা-ও শতবর্ষ। এমন গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের গ্রুপ লিগে সম্ভবত সবথেকে গুরুত্বপূর্ণ ম্যাচের পরে দুনিয়াজুড়ে ক্ষোভের ঝড়। সোশ্যাল মিডিয়ায় ছিন্নভিন্ন হচ্ছে রেফারিং! সমালোচনার ঝড় উঠেছে ফিফার বিরুদ্ধেও।

কোপা আমেরিকার ১৯৮৫ সালের পর এই প্রথম ব্রাজিলকে হারাতে পেরেছে পেরু। শুধু হারানোই নয়, কোপা আমেরিকার প্রথম রাউন্ড থেকে বিদায়ও করে দিয়েছে। তবে রুইদিয়াজের এই গোলটি নিয়ে তৈরী হয়েছে চরম বিতর্ক। গোলটি হাত দিয়ে করেছিলেন রুইদিয়াজ, কিন্তু সেটি এড়িয়ে গেলো রেফারির চোখ। ব্রাজিল তীব্র প্রতিবাদ করা সত্তেও কোন কাজ হয়নি। গোল বহাল রাখলেন রেফারি আন্দ্রেস চুনহা।

খেলার পুরো ৭৫ মিনিট শেষ। আর বাকি ১৫ মিনিট। কোনমতে ড্র করতে পারলেও ব্রাজিল উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। এ সময় রাইট উইং থেকে অ্যান্ডি পোলোর কাছ থেকে বল পেয়ে হঠাৎই গোল করে বসলেন রাউল রুইদিয়াজ। সবাই স্পষ্ট দেখতে পেলো হাত দিয়ে গোল করেছেন বদলি হিসেবে মাঠে নামা পেরুর এই ফুটবলার; কিন্তু গোলের বাঁশি বাজিয়ে বসেন রেফারি চুনহা। সাথে সাথেই গোরেল আনন্দে ভাসতে শুরু করলেন পেরুর ফুটবলাররা।

গোল বাতিলের দাবিতে তীব্র প্রতিবাদ করে ওঠেন ব্রাজিল ফুটবলাররা। রেফারি ও লাইন্সম্যানের সঙ্গে এ নিয়ে বাদানুবাদ চললো টানা দুই মিনিট। ব্রাজিলের প্রতিবাদের মুখে গোল বাতিল হতে দেখে সেই বাদানুবাদে যোগ দিলেন পেরুর ফুটবলাররাও। হঠাৎ রেফারি চুনহাকে দেখা গেলো তার মাউথপিসে তৃতীয় কোন পক্ষের সঙ্গে কথা বলছেন। রহস্যজন সেই কথোপকথনের পর চুনহা তার সিদ্ধান্তই বহাল রাখলেন।

চুনহা যে পক্ষের সঙ্গে মাউথপিসে কথা বললেন, নিশ্চিত তিনি টিভি রিপ্লে দেখেননি। কিংবা টিভি রিপ্লে দেখলেও ইচ্ছা করেই বিতর্কিত গোলটি দিয়ে ব্রাজিলকে বিদায় করলো। যদি টিভি রিপ্লে দেখে সিদ্ধান্ত নিতেন, তাহলে নিশ্চিত এই গোল বাতিল হয়ে যেতো।

টিভি রিপ্লেতে দেখা গেলো স্পষ্টই হাত দিয়ে গোল করেছেন রুইদিয়াজ; কিন্তু কোপা আমেরিকায় গোল টেকনোলজি ব্যবহার না করার কারণে টিভি রিপ্লের সিদ্ধান্ত নেওয়াও যায়নি। অথচ, বিতর্কিত ‘হ্যান্ড অব গড’-এর গোলে বিদায় নিতে হলো ব্রাজিলকে। ১৯৮৬ বিশ্বকাপে যেভাবে দিয়েগো ম্যারাডোনা হাত দিয়ে গোল করে বিদায় করেছিলেন ইংল্যান্ডকে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.