সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

হারিয়ে যাচ্ছে গ্রামীন জনপদের ধান ভাঙ্গার উড়–ন-গাইন

113সিলেটপোস্ট রিপোর্ট :আদি যুগ থেকে গ্রামীন জনপদে প্রতিটি বাড়ীতে মানুষের খাবারের চাল তৈরী করত ঘড়ের বধুরা। তারা ধান সিদ্ধ করে তা শুকিয়ে উড়–ন গাইন এর মাধ্যমে কায়িক পরিশ্রম করে চাল উৎপন্ন করত। গ্রামের বধুরা দলবেধে একটি উড়–নে ২-৩জন করে এক সাথে ধান ভাংতো আর সুর করে গীত গাইত।

বাড়ীর বধুরা ভোরে ওঠে ১০-১৫কেজি ধান ভেঙ্গে সকালের খাবারের চাল যোগান দিত। ভিতরবন্দ ইউনিয়নের কাছিরন বিবি(৭৫)সময়ের কন্ঠস্বরকে জানান,‘হামরা গাবুর বয়সে ঝুমুর ধরি ধরি ধান ভাংছি। হামরা তিন জাও (দেবরের স্ত্রী)ভোরে ধুম থাকি ওঠি একমন ধান ভাংগি সেই চাল আন্দি হালুয়ার ঘরক খোয়ইছি।

এলা সেই উড়–ন গাইন নাই। রসুলপুর গ্রামের বৃদ্ধ ঝলকভান নেছা (৮০) বলেন, ‘আগে বিয়ার বাড়ী পিঠার আটা হামরা উড়–নত ভাংছি । সেই আটার পিঠার কি স্বাদ আছিল। এলা কলের আটার পিঠা সেই স্বাদ নাই’। কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ নজরুল ইসলাম জানান,২০বছর আগেও গ্রামের নারীরা উড়–ন গাইন দিয়ে ধান ভাঙত। এতে করে নারীদের শরীর স্বাস্থ্য ভাল থাকত। উড়–নের চাউলের ভাতের প্রোটিন ও স্বাদ আলাদা পাওয়া যেত। এখন কলে ভাঙ্গা চাল সবই এক।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.