সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়  » «   তাহিরপুরে বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব দিতে প্রধান শিক্ষকের টালবাহানা   » «   দোয়ারাবাজারে সরকারি ভাতা দেওয়ার নামে প্রতারণা, প্রতারককে জরিমানা  » «   মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «  

ঈদের আগে-পরে ৬ দিন মহাসড়কে ভারী গাড়ি চলবে না

9সিলেটপোস্ট রিপোর্ট :ঘরমুখী যাত্রীদের নির্বিঘ্ন যাতায়াতের জন্য ঈদের আগের তিন দিন ও পরের তিন দিন মহাসড়কে পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যানসহ ভারী যান চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি ও পচনশীল পণ্যবাহী গাড়ি এর আওতামুক্ত থাকবে।

আজ বৃহস্পতিবার পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এ কে এম হাফিজ আক্তার সরকারি এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ঈদ উপলক্ষে জেলা পুলিশ সুপারের সম্মেলনকক্ষে দুপুরে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় জেলার চারজন অতিরিক্ত পুলিশ সুপার, ট্রাফিক বিভাগের পুলিশ কর্মকর্তা, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মঞ্জুরুল আলম, হাসচিব আবুল কালাম আজাদ, পরিবহন আঞ্চলিক শ্রমিক ফেডারেশনের উপদেষ্টা মৃণাল চৌধুরী, কাভার্ডভ্যান ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাফফর আহমেদ, যুগ্ম সম্পাদক আবু বকর সিদ্দিকী প্রমুখ অংশ নেন।

এসপি বলেন, ঈদ উপলক্ষে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চট্টগ্রাম অংশে পুলিশ সতর্ক থাকবে। হাইওয়ে পুলিশও একই সঙ্গে কাজ করবে। ঈদ উপলক্ষে মহাসড়কে গাড়ি তল্লাশি আপাতত বন্ধ থাকবে। তবে মেয়াদোত্তীর্ণ গাড়ি রাস্তায় নামতে দেওয়া হবে না।

এসপি আরও বলেন, চট্টগ্রাম অংশে মহাসড়কের যে জায়গায় সমস্যা রয়েছে, তা সরেজমিনে দেখে জেলা পুলিশ সুপারের কার্যালয় থেকে ঢাকায় প্রতিবেদন পাঠানো হবে। সেই প্রতিবেদনের আলোকে রাস্তা মেরামত করে দেওয়া হবে বলে আশা করা যায়। আগের বছরগুলোর তুলনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক গাড়ি চলাচলের জন্য পুরো উপযোগী রয়েছে। এরপরও কোথাও সমস্যা থাকলে সেটা মেরামত করে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে বলা হবে।

পুলিশ সুপার মহাসড়কে করিমন, নছিমন ও সিএনজিচালিত অটোরিকশা না চালানোর জন্য পরিবহন মালিক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, মহাসড়কে ছোট যান চলাচল দুর্ঘটনার অন্যতম কারণ। হাইকোর্টও এ ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে। প্রত্যেকের আইন মেনে চলা উচিত। কেউ আইন অমান্য করে ছোট যান মহাসড়কে নামালে পুলিশ ব্যবস্থা নিতে বাধ্য হবে।

হাফিজ আক্তার দুর্ঘটনা রোধে হেলপারকে চালকের আসনে না বসানোর আহ্বান জানিয়ে মালিকদের উদ্দেশে বলেন, ‘ঈদের পর ফাঁকা রাস্তায় দুর্ঘটনার হার বেড়ে যায়। ওই সময় প্রকৃত চালকের পরিবর্তে হেলপার বেপরোয়াভাবে গাড়ি চালায়। হরতালের সময়ও ফাঁকা রাস্তায় এই প্রবণতা দেখা যায়। তাই কোনো হেলপারের হাতে আপনারা (মালিক) গাড়ির চাবি তুলে দেবেন না।’ দূরপাল্লার বাসে ডাকাতি ও অজ্ঞান পার্টির তৎপরতা বন্ধে প্রত্যেক যাত্রীর ছবি ভিডিও করে রাখার পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি পরিবহনভাড়া না বাড়ানোরও আহ্বান জানিয়েছেন।

এসপি জানান, ঈদ উপলক্ষে একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে জেলা পুলিশ সুপার কার্যালয়ে একটি নিয়ন্ত্রণকক্ষ খোলা হচ্ছে। কেউ কোনো সমস্যায় পড়লে ওই নিয়ন্ত্রণকক্ষে যোগাযোগ করতে পারবেন।

কাভার্ডভ্যান ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাফফর আহমেদ বলেন, যাত্রীদের স্বার্থে আমরা ছয় দিন পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ রাখব। তবে চট্টগ্রামের পরিবহন মালিক ও শ্রমিক সংগঠন যাত্রীদের যেন জিম্মি করতে না পারে, সেটাও দেখতে হবে কর্তৃপক্ষকে। আমরা চাই, ঘরমুখী মানুষ নির্বিঘেœ যাতায়াত করুক। অন্য রুটের বাস উন্মুক্ত করে দিতে হবে। কেউ যেন ভোগান্তির শিকার না হয়।

মতবিনিময় সভায় মহাসড়ক পরিবহন চলাচলের উপযোগী করে দেওয়ার দাবি জানান প্রাইম মুভার ওনার্স অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সম্প্রসারণের কাজ ১০ বছর ধরে চলছে। আগামী পাঁচ বছরেও প্রকল্পের কাজ শেষ হবে কি না সন্দেহ রয়েছে। ইতিমধ্যে মহাসড়কের সীতাকুণ্ড-বারইয়ারহাট ও ফেনী অংশে রাস্তা দেবে গেছে। এতে দুর্ঘটনাও বেড়ে গেছে। বিশেষ করে একটি গাড়িতে ৮০-৯০ টন থেকে ২৫০ টন পর্যন্ত পণ্য পরিবহন হওয়ার কারণে এই সমস্যা দেখা দিয়েছে। তাই অতিরিক্ত পণ্য পরিবহন নিষিদ্ধ করে মহাসড়ককে গাড়ি চলাচলের উপযোগী করে রাখার ব্যবস্থা করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.