সংবাদ শিরোনাম
ওসমানীনগর উপজেলা প্রশাসনের মসজিদ ঘিরে ধ্রুমজাল!  » «   ঢাকা- সিলেট মহা সড়কের দক্ষিণ কুর্শা এলাকায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, পরিবারে চলছে শোকের মাতম  » «   জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত এক, আহত ৫  » «   মদিনা মার্কেটস্থ কালিবাড়ি রোডে ট্রাকচাপায় ব্যবসায়ী ফয়জুর নিহত  » «   খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে-সিলেটে খাদ্যমন্ত্রী  » «   আশারকান্দি ইউপি চেয়ারম্যান আইয়ূব খান কর্তৃক উপকারভোগীদের ২শতাধিক ড্রামের টাকা আত্মসাত,বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের  » «   গোয়াইনঘাটে পাহাড়ী ঢল ও ভারী বর্ষণে নিম্মাঞ্চল প্লাবিত  » «   সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলায় পাহাড়ি ঢলের পানিতে ১৬ শত একর পাকা ধান ও বাড়ি-ঘর ভেসে গেছে  » «   সাংবা‌দিক বাবরের পিতার মৃত্যুতে অনুসন্ধান কল্যাণ সোসাইটি সিলেট এর শোক প্রকাশ  » «   জৈন্তাপুরে নৌকা ডুবিতে একি পরিবারের ৫ জন উদ্ধার ১ জন নিখোঁজ  » «   সুনামগঞ্জের মধ্যনগর উপজেলা সীমান্ত এখন গরু চোরাচালানের স্বর্গরাজ্য  » «   নবীগঞ্জে নিহত জাহান খুনের ৮ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে ধরতে পড়েনি পুলিশ!  » «   পুলিশি নির্যাতনে নিহত রায়হান আহমদ হত্যা মামলার সাক্ষী দিলেন তার স্ত্রী তান্নী  » «   নবীগঞ্জে ধর্ষককারীকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছেন হবিগঞ্জের নারী ও শিশু নির্যাতন আদালত  » «   জগন্নাথপুরে ধান সংগ্রহ শুরু  » «  

বলতে পারেন, এই বস্তুটির নাম কেন ‘মাউস’ হলো?

1প্রযুক্তি ডেস্কঃকম্পিউটারে আমরা অনেকেই কাজ করি। সেখানে ‘কারসার’ নাড়াচাড়া করি যার ইশারা, সেই বস্তুটি আমরা ‘মাউস’ নামেই চিনি। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, এই বস্তুতটির নাম ‘মাউস’ কেন হলো? কেন এমন অদ্ভুত নাম হলো?

না। এমন ভাবনা আমাদের অনেকের মাথাতেই আসে না। আর এসব কি ভাববার বিষয়? কাজ করা দরকার, কলছি। এর থেকে বেশি কিছুর কি আর দরকার আছে? তা ঠিক, দরকার নেই। তাই বলে কি জেনে রাখা দোষের?

মাউস নামকরণের ইতিহাস কিন্তু বলছে সরল কথা। ইতিহাস বলছে, ইঁদুরের সঙ্গে এর প্রত্যক্ষ যোগ রয়েছে। আর ইঁদুর থেকেই এর নামকরণ করা হয়েছে মাউস।

তবে আজকাল তারযুক্ত মাউজ ক্রমশ উধাও হয়ে যাচ্ছে। তবে একেবারে উধাও হয়নি। কম্পিউটারের সঙ্গে মাউসের যোগসূত্রস্থাপনকারী তারটি রয়ে গিয়েছে। প্রযুক্তি যে দিকে যাচ্ছে, তাতে খুব শিগগিরই তার উঠে যাবে, মাউস হয়ে যাবে ওয়্যারলেস।

কিন্তু তা-ই যদি হয় (এবং হবেই), তাহলে মাউস নামটিও যুক্তিযুক্তভাবে উঠে যাওয়া উচিত। কেননা, বস্তুটির এমন নামকরণের নেপথ্যে রয়েছে ইঁদুরের লেজ! যে তারটি কম্পিউটারের সঙ্গে মাউসের যোগ করেছে, তা অনেকটা ইঁদুরের লেজের মতো দেখতে।

প্রথম কম্পিউটার মাউস তৈরির সময়েই ইঞ্জিনিয়াররা এই বিষয়টি খেয়াল করেছিলেন। তাদের মনে হয়েছিল (তখনও নামকরণ হয়নি), এই তারটি অনেকটা ইঁদুরের লেজের মতো দেখতে। সেই থেকেই নাম হয়ে যায় মাউস।

তবে ওয়্যারলেস প্রযুক্তি আসার পরেও, নামটি কিন্তু অটুট থেকে গিয়েছে। ‘লেজ’ থাকুক বা ‘না-থাকুক’, এই বস্তুটি ইঁদুর হয়েই থেকে যায়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.