সংবাদ শিরোনাম
সিলেটে রাহাত খুনের ব্যবহৃত চাকুটি উদ্ধার করেছে সিআইডি  » «   চেয়ারম্যান প্রার্থী মোঃ সুমন মিয়া’র মতবিনিময় সভা অনুষ্ঠিত  » «   দক্ষিণ সুরমা কলেজছাত্র রাহাত হত্যা মামলার প্রধান আসামি সাদি কুষ্টিয়া থেকে গ্রেফতার  » «   হবিগঞ্জের মাধবপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত  » «   খালেদা জিয়া আইসিইউতে  » «   আজ খুলে দেওয়া হয়েছে সিলেটের “শাবিপ্রবির” সকল আবাসিক হল  » «   সিলেটে দুই ইউপি সদস্য প্রার্থীর লোকজনের মধ্যে সংঘর্ষ:নিহত ১  » «   সিলেটে নির্মাণাধীন সেপটিক ট্যাংকে পরে নিহত ১ আহত আরেকজন  » «   সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে আওয়ামীলীগ সরকারকে পদত্যাগ জরুরী-মির্জা ফখরুল  » «   আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়-সিলেটে ফখরুল  » «   সিলেট-ঢাকা মহাসড়কের ছয় লেন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী  » «   জগন্নাথপুরে বিষপানে মহিলার মৃত্যু  » «   ফেসবুকে ঈসলাম ও নবী মোহাম্মদ (সা.) সম্পর্কে আপত্তিকর মন্তব্য :দোয়ারাবাজারে হিন্দু যুবক আটক  » «   ঘোড়ায় চড়ে বর ও পালকিতে করে বউ ব্যতিক্রমী বিয়ের আয়োজন কুলাউড়ায়  » «   ভারতের কৈলাশহর কারাগারে মৌলভীবাজারের ২ সহোদর ফিরিয়ে আনতে পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা  » «  

২০ রমজানের পূর্বে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

7সিলেটপোস্ট রিপোর্ট :শ্রমিক নেতৃবৃন্দ অভিযোগ করেছেন, গার্মেন্ট মালিকরা প্রতিবছরই ঈদ উৎসব করতে আর কেনাকাটা করতে বিদেশে যায় অন্যদিকে তাদের শ্রমিকরা বেতন-বোনাসের কারণে ধুঁকতে থাকে। তারা বলেন, যেকোনো মূল্যেই সকল কারখানায় ২০ রোজার পূর্বেই শ্রমিকদের প্রাপ্য বেতন-বোনাস দিতে হবে। এবং যেসমস্ত কারখানায় গড়িমসির যেকোনো আশঙ্কা আছে সেসমস্ত কারখানায় সরকারকে বিশেষ কমিটি করে তদারকি-নজরদারি করতে হবে।

আজ জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন। ‘২০ রোজার মধ্যে সকাল কারখানায় বেতন ও মূল বেতনের সমান বোনাস পরিশোধ এবং গাজীপুরের নন্দন অ্যাপারেলস গার্মেন্টেসহ দেশের বিভিন্ন কারখানার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে’ শ্রমিক সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

নেতৃবৃন্দ আরো বলেন, গার্মেন্ট খাতে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে প্রতিবছরেই ঈদের সময় নানান তালবাহানা হতে দেখা যায়। অনেক কারখানায় বেতন দিতে গড়িমসি, অনেক কারখানায় বেতন দিলে বোনাস দেয় না কিংবা ঈদের ২/১ দিন আগে যৎসামান্য দেয় ইত্যাদি অসংখ্য অভিযোগ রয়েছে। নেতৃবৃন্দ আশঙ্কা করে বলেন, প্রতিবছরের ন্যায় এবারও এই খাতে এধরনের ঘটনা দেখা যেতে পারে।
নেতৃবৃন্দ প্রশ্ন করেন, শ্রমমন্ত্রণালয়ের এ বিষয়ে দায়িত্ব কি? তারা কেমন নজরদারি করেন? কেন লাখো শ্রমিক ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়? ইতিপূর্বে যে সমস্ত মালিকরা এই অপরাধ করেছেন সেই অপরাধীদের শাস্তি ও এরকম ঘটনার পুনরাবৃত্তি বন্ধের দাবি জানান তারা। নেতৃবৃন্দ আরো বলেন, যেকোন খাতেই বোনাস একটি অন্যতম প্রেষণা। ফলে রপ্তানির সবচেয়ে বড় এই খাতে বোনাস দিলে শ্রমিকদের উৎপাদন কমবে না বরং আরো বাড়বে সে বিষয়ে অর্থনীতিবিদরাই অহরহ বলে থাকেন।
শ্রমিক সমাবেশে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন সংঠনের কেন্দ্রীয় সভাপ্রধান শ্রমিকনেতা তাসলিমা আখ্তার। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জুলহাসনাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা, রাজনৈতিক শিক্ষা সম্পাদক মিনহাজুল নাহিদ, সমাজকল্যান সম্পাদক প্রদীপ রায়, প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়সহ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.