সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «  

নজির! ১৯টা উপগ্রহ নিয়ে বুধবার মহাকাশে যাচ্ছে ইসরোর রকেট

14সিলেটপোস্ট রিপোর্ট :গত কাল থেকেই শুরু হয়ে গিয়েছে ৪৮ ঘণ্টার কাউন্ট ডাউন।

বুধবার মোট ১৯টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি জমাবে ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল’ বা ‘পিএসএলভি-সি-৩৪’। সঙ্গে যাবে ভূ-পর্যবেক্ষণের জন্য একেবারে দেশীয় প্রযুক্তিতে বানানো ভারতীয় মহাকাশযান ‘কার্টোস্যাট-২’। ভারতের মহাকাশ বিজ্ঞান-চর্চার ইতিহাসে যা একটি নজির।

বুধবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে সকাল ঠিক ৯টা ২৬ মিনিটে উৎক্ষেপণ করা হবে ‘পিএসএলভি-সি-৩৪’কে। এর আগে ২০০৮ সালে একই সঙ্গে মোট ১০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি জমিয়েছিল ইসরোর রকেট।

 

ইসরো সূত্রে জানানো হয়েছে, বুধবার উৎক্ষেপণের সময় ‘পিএসএলভি-সি-৩৪’-এর মোট ওজন থাকবে ৫৬০ কেজি। তবে তার সঙ্গে মহাকাশযান ‘কার্টোস্যাট-২’-এর ওজন যোগ করলে দাঁড়াবে ১,২৮৮ কেজি। ওই ওজন নিয়ে ‘পিএসএলভি-সি-৩৪’ পৌঁছে যাবে পৃথিবীর মেরু-ঘেঁষা ৫০৫ কিলোমিটার ওপরের কক্ষপথে। যার নাম- ‘সান সিনক্রোনাস অরবিট’ (এসএসও)। কাল যে ১৯টি কৃত্রিম উপগ্রহকে মহাকাশে পৌঁছে দেবে ইসরোর ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল’, তার মধ্যে রয়েছে আরও ৪টি দেশের উপগ্রহ। আমেরিকা, জার্মানি, কানাডা ও ইন্দোনেশিয়ার।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.