সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

তামিম ছাড়া নিহত অন্য দু’জন কে, জানার চেষ্টা চলছে

3সিলেটপোস্ট রিপোর্ট:বাংলাদশের নারায়ণগঞ্জে এক জঙ্গি আস্তানায় অভিযানে নিহত তিন জনের একজন গুলশান হামলার পরিকল্পনাকারী তামিম চেৌধুরী বলে নিশ্চিত করা হলেও অপর দু’জনের পরিচয় এখনো নিশ্চিত করা যায় নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তামিম চৌধুরী নিহত হবার কথা নিশ্চিত করে বলেছেন, “অন্য দুজনের পরিচয় আমরা ইনভেস্টিগেশনের পরে জানাবো, আমরা মনে করি তামিম চৌধুরীর সবচেয়ে বড় সহযোগীই এখানে নিহত হয়েছে।”

এই সবচেয়ে বড় সহযোগী কে তা মন্ত্রী বলেন নি। এর আগে কল্যাণপুরে জঙ্গী আস্তানায় নিহতদের পরিচয় উদ্ধার করা হয়েছিল তাদের আঙুলের ছাপ জাতীয় ডাটাবেজে সংরক্ষিত তথ্যের সাথে মিলিয়ে। এখানেও সেরকম চেষ্টাই করা হবে এমন ইঙ্গিত দিচ্ছেন পুলিশের কিছু সূত্র।

পুলিশের কর্মকর্তারা তামিম চৌধুরীকে ‘নব্য’ জেএমবি’র সামরিক শাখার প্রধান বলে উল্লেখ করছেন। বাংলাদেশী বংশোদ্ভূত কানাডীয় নাগরিক তামিম চেৌধুরীকে ধরিয়ে দেয়ার জন্য ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল পুলিশ।

তার সাথে বরখাস্তকৃত একজন সামরিক কর্মকর্তা জিয়াউল হককে ধরিয়ে দেবার জন্যও পুরস্কার ঘোসণা করা হয়। বলা হয় তিনি আনসারুল্লাহ বাংলা টিম নামে আরেকটি জঙ্গী সংগঠনের নেতা।

tamim_chowdhury_narayanganj_house_
নারায়ণগঞ্জে এই বাড়িটিতে অভিযান চালানো হয়

নারায়ণগঞ্জে সাড়ে নয়টার পর থেকে প্রায় ঘন্টাব্যাপী ঐ অভিযানের সময় বাড়িটির আশেপাশে সবাইকে বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়। স্থানীয়রা বলছেন, এসময় মোবাইল নেটওয়ার্কও বন্ধ পাওয়া যায়।

হিট স্ট্রং ২৭ নামের অভিযানের পর সোয়াত টিম সহ পুলিশ সদস্যরা বাড়িটিতে প্রবেশ করে। কিছু পর পুলিশের মহাপরিদর্শক ঘটনাস্থলে গিয়ে বলেন যে, নিহতদের একজনের সাথে তামিম চেৌধুরীর হুবহু মিল রয়েছে। তার কিছু পর ঘটনাস্থলে স্বরাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেন যে নিহতদের একজন তামিম চেৌধুরী।

মি. খান বলেন, বারবার আত্মসমর্পণের আহ্বান জানিয়ে সাড়া না পাওয়ার পর অভিযান চালায় সোয়াট দলসহ পুলিশ সদস্যরা। সেই অভিযানে নিহতদের একজন তামিম চৌধুরী বলে তারা প্রমাণ পেয়েছেন।

পরবর্তীতে পুলিশের সূত্র থেকে বাড়িটির ভেতরের কিছু ছবিতেও দেখা যায় যে, মেঝেতে তামিম চেৌধুরীর মতই একজনের রক্তাক্ত দেহ পড়ে রয়েছে।

মি. হক বলেন, তামিম চৌধুরী ছিল নব্য জেএমবির সামরিক শাখার প্রধান এবং সে সিরিয়া থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে বলে তিনি জানান।

বাড়িটি থেকে একে-২২ রাইফেলসহ কিছু হাতবোমা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ অভিযানের আগে জঙ্গিরা কিছু নথিপত্র পুড়িয়ে ফেলে বলেও পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

bangladesh_narayanganj_police_actionপাইকপাড়ায় অবিযানের সময় পুলিশ

বিকেল সোয়া ৬ টা নাগাদ নিহত তিনজনের মৃতদেহ নারায়নগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে ময়নাতদন্তের জন্য মৃতদেহগুলো ঢাকা মেডিকেল কলেজে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়।

ঘটনাস্থল থেকে বাড়িটির মালিক এবং তার পরিবারের সদস্যসহ ১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রত্যক্ষদর্শী জানালেন, সকাল সাড়ে ন’টা একটু আগে তারা প্রথম গুলির শব্দ শোনেন। ঘন্টাখানেক ধরে প্রচুর গোলাগুলি হয়, কিচু বোমার শব্দও পাওয়া যায়, বলেন তিনি।

আরেকজন এলাকাবাসী জানান, জুলাই মাসে ও বাড়িটি ভাড়া নেয় কয়েকজন যুবক, পাড়ার লোকদের কাছে তারা নিজেদের ওষুধ কোম্পানির কমর্চারী বলে পরিচয় দেয়।

পুলিশ মহাপরিদর্শক শহিদুল হক বলেন, অভিযানের আগে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হলে তারা পুলিশকে লক্ষ্য করে বোমা ও গুলি ছোঁড়ে। জঙ্গিরা আত্মসমর্পণ না করায় সকাল নাগাদ পুলিশের সোয়াত বাহিনীসহ পুলিশ সদস্যরা অভিযান শুরু করে।

এর আগে সম্প্রতি ঢাকার কল্যাণপুরে এক জঙ্গি আস্তানায় অভিযানে নয় জন জঙ্গি নিহত হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.