সংবাদ শিরোনাম
মাধবপুরে বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ আহত ৫  » «   সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «  

ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আল আদানি নিহত

1সিলেটপোস্ট রিপোর্ট:ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে দীর্ঘদিন ধরে দায়িত্বপালনকারী নেতা আবু মোহাম্মদ আল আদানি নিহত হয়েছেন বলে জানিয়েছে জঙ্গিগোষ্ঠীটি।

মঙ্গলবার আইএসের বার্তা সংস্থা আমাকের প্রতিবেদনে ‘আলেপ্পোর বিরুদ্ধে চালানো সামরিক হামলা প্রতিহত করার অভিযানের সময়’ আদানি নিহত হয়েছেন বলে জানানো হয়েছে, খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

আদানি কীভাবে নিহত হয়েছেন তার বিস্তারিত জানায়নি আইএস। সিরিয়ার আলেপ্পো প্রদেশে আইএস নিয়ন্ত্রিত এলাকা আছে, কিন্তু আলেপ্পো শহরে যেখানে বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনীর লড়াই চলছে সেখানে তাদের কোনো অবস্থান নেই। তাই আলেপ্পো প্রদেশের নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় আদানি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আইএসের শীর্ষ নেতা স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগাদাদির পাশাপাশি আদানি জঙ্গিগোষ্ঠীটির বেঁচে থাকা শেষ জ্যেষ্ঠ নেতাদের একজন। ১৯৭৭ সালে সিরিয়ার ইদলিব প্রদেশের তাহা সুবহি ফালহা এলাকায় তার জন্ম।

২৯ অগাস্ট তারিখ দিয়ে আইএস আদানির বিষয়ে একটি স্তুতিগাথা প্রকাশ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

রমজান মাসে পশ্চিমের লক্ষ্যস্থলগুলোতে হামলা চালানোর ডাক আদানিই দিয়েছিলেন। তার ওই ডাকে ফ্রান্স, বেলজিয়ামসহ পশ্চিমা বিভিন্ন দেশে ব্যাপক প্রাণঘাতী বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে। তিনি বিদেশি রাষ্ট্রগুলোতে আইএসের সরাসরি হামলার বিষয়গুলোর নেতৃত্ব দিতেন।

ধারণা করা হচ্ছে, আলেপ্পোতে চালানো মার্কিন বিমান হামলায় তিনি নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে এক প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সিরিয়ার আল বাব টাউনে একটি গাড়ি দিয়ে যাওয়ার সময় যুক্তরাষ্ট্র আদানিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তবে এতে আদানি নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত করেননি তিনি।

আইএসের মুখপাত্র হিসেবে আদানি ছিলেন গোষ্ঠীটির সবচেয়ে দৃশ্যমান সদস্য। বিদেশে আইএসের অভিযানগুলোর প্রধান হিসেবে তার কৌশল ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল, কারণ ইরাক ও সিরিয়ায় সামরিক পরাজয়ের কারণে তাদের কথিত খিলাফতি রাষ্ট্র সঙ্কুচিত হতে থাকায় গোষ্ঠীটি আল কায়েদার মতো বিশ্বব্যাপী জঙ্গি হামলা চালানোর দিকে ঝুঁকে পড়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.