সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «  

ইসলামিক স্টেটের শীর্ষ নেতা আল আদানি নিহত

1সিলেটপোস্ট রিপোর্ট:ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে দীর্ঘদিন ধরে দায়িত্বপালনকারী নেতা আবু মোহাম্মদ আল আদানি নিহত হয়েছেন বলে জানিয়েছে জঙ্গিগোষ্ঠীটি।

মঙ্গলবার আইএসের বার্তা সংস্থা আমাকের প্রতিবেদনে ‘আলেপ্পোর বিরুদ্ধে চালানো সামরিক হামলা প্রতিহত করার অভিযানের সময়’ আদানি নিহত হয়েছেন বলে জানানো হয়েছে, খবর বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের।

আদানি কীভাবে নিহত হয়েছেন তার বিস্তারিত জানায়নি আইএস। সিরিয়ার আলেপ্পো প্রদেশে আইএস নিয়ন্ত্রিত এলাকা আছে, কিন্তু আলেপ্পো শহরে যেখানে বিদ্রোহীদের সঙ্গে সিরিয়ার সরকারি বাহিনীর লড়াই চলছে সেখানে তাদের কোনো অবস্থান নেই। তাই আলেপ্পো প্রদেশের নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় আদানি নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আইএসের শীর্ষ নেতা স্বঘোষিত খলিফা আবু বকর আল বাগাদাদির পাশাপাশি আদানি জঙ্গিগোষ্ঠীটির বেঁচে থাকা শেষ জ্যেষ্ঠ নেতাদের একজন। ১৯৭৭ সালে সিরিয়ার ইদলিব প্রদেশের তাহা সুবহি ফালহা এলাকায় তার জন্ম।

২৯ অগাস্ট তারিখ দিয়ে আইএস আদানির বিষয়ে একটি স্তুতিগাথা প্রকাশ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

রমজান মাসে পশ্চিমের লক্ষ্যস্থলগুলোতে হামলা চালানোর ডাক আদানিই দিয়েছিলেন। তার ওই ডাকে ফ্রান্স, বেলজিয়ামসহ পশ্চিমা বিভিন্ন দেশে ব্যাপক প্রাণঘাতী বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে। তিনি বিদেশি রাষ্ট্রগুলোতে আইএসের সরাসরি হামলার বিষয়গুলোর নেতৃত্ব দিতেন।

ধারণা করা হচ্ছে, আলেপ্পোতে চালানো মার্কিন বিমান হামলায় তিনি নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রে এক প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার সিরিয়ার আল বাব টাউনে একটি গাড়ি দিয়ে যাওয়ার সময় যুক্তরাষ্ট্র আদানিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তবে এতে আদানি নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত করেননি তিনি।

আইএসের মুখপাত্র হিসেবে আদানি ছিলেন গোষ্ঠীটির সবচেয়ে দৃশ্যমান সদস্য। বিদেশে আইএসের অভিযানগুলোর প্রধান হিসেবে তার কৌশল ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল, কারণ ইরাক ও সিরিয়ায় সামরিক পরাজয়ের কারণে তাদের কথিত খিলাফতি রাষ্ট্র সঙ্কুচিত হতে থাকায় গোষ্ঠীটি আল কায়েদার মতো বিশ্বব্যাপী জঙ্গি হামলা চালানোর দিকে ঝুঁকে পড়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.