সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «  

ভূমধ্যসাগর থেকে সাড়ে ৬ হাজার শরণার্থী উদ্ধার

1সিলেটপোস্ট রিপোর্ট:লিবিয়ার অদূরে ভূমধ্যসাগর থেকে সোমবার প্রায় ৬ হাজার ৫শ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এটাই সবচেয়ে বড় উদ্ধার অভিযান। ইতালীয় কোস্টগার্ড এ কথা বলেছে। খবর বিবিসি, টেলিগ্রাফ ও এএফপির।

লিবীয় শহর সাবরাথ থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে প্রায় ৪০টি সমন্বিত উদ্ধার মিশন চালানো হয় এ অভিযানে। ভিডিও ফুটেজে দেখা যায়, ইরিত্রিয়া ও সোমালিয়ার এ অভিবাসীরা তাদের একটি নৌকা থেকে সাগরে ঝাঁপিয়ে পড়ছে এবং উদ্ধারকারীদের দিকে সাঁতার কাটছে। অন্যরা সতর্কতার সঙ্গে শিশুদের নিয়ে উদ্ধার জাহাজে ওঠে। কোস্টগার্ড এক টুইটারে লিখেছে, ইতালি, বিভিন্ন মানবাধিকার সংস্থা ও ইইউয়ের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের জাহাজও এ উদ্ধার অভিযানে অংশ নেয়। অভিবাসীদের বহনকারী নৌযানগুলো ছিল ভূমধ্যসাগর অতিক্রমের পক্ষে খুবই দুর্বল এবং এগুলোর মধ্যে প্রযুক্তিগত সুবিধা ছিল না। অতিরিক্ত যাত্রীবোঝাই এ নৌযানগুলোতে জ্বালানি ছিল স্বল্প পরিমাণ। তারপরও অভিবাসীদের আশা ছিল, তারা ১৫-২০ মাইল পাড়ি দিতে পারবে এবং অপেক্ষারত উদ্ধারকারী জাহাজগুলোর কাছে পৌঁছাতে সক্ষম হবে। একই এলাকায় রবিবার ১ হাজার ১শ’র বেশি অভিবাসী উদ্ধার করা হয়েছে। গত বছর ১০ লাখের বেশি অভিবাসী ইউরোপ পৌঁছেছে। দেশগুলোতে দেখা দিয়েছে শরণার্থী সঙ্কট এবং এদের কীভাবে পুনর্বাসন করা যায় এ নিয়ে দেখা দিয়েছে বিভক্তি। লাখ লাখ আফ্রিকান উন্নত জীবনের আশায় ইউরোপ পৌঁছাবার জন্য প্রবেশ পথ হিসেবে বেছে নিচ্ছে বিপদসঙ্কুল ভূমধ্যসাগরের পথ। এদের সঙ্গে রয়েছে লিবিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত চলমান যুদ্ধ-সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাওয়া শরণার্থীরা। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলেছে, সোমবারের আগ পর্যন্ত এ বছর ইতালিতে শরণার্থী সংখ্যা প্রায় ১ লাখ ৬ হাজারে পৌঁছেছে। এদের বেশিরভাগ লিবীয় উপকূল থেকে যাত্রা করে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.