সংবাদ শিরোনাম
গোলাপগঞ্জে মাছের আঘাতে মৎস্যজীবীর মৃত্যু  » «   মাধবপুরে বাসের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩ আহত ৫  » «   সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «  

ভূমধ্যসাগর থেকে সাড়ে ৬ হাজার শরণার্থী উদ্ধার

1সিলেটপোস্ট রিপোর্ট:লিবিয়ার অদূরে ভূমধ্যসাগর থেকে সোমবার প্রায় ৬ হাজার ৫শ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে এটাই সবচেয়ে বড় উদ্ধার অভিযান। ইতালীয় কোস্টগার্ড এ কথা বলেছে। খবর বিবিসি, টেলিগ্রাফ ও এএফপির।

লিবীয় শহর সাবরাথ থেকে প্রায় ২০ কিলোমিটার (১২ মাইল) দূরে প্রায় ৪০টি সমন্বিত উদ্ধার মিশন চালানো হয় এ অভিযানে। ভিডিও ফুটেজে দেখা যায়, ইরিত্রিয়া ও সোমালিয়ার এ অভিবাসীরা তাদের একটি নৌকা থেকে সাগরে ঝাঁপিয়ে পড়ছে এবং উদ্ধারকারীদের দিকে সাঁতার কাটছে। অন্যরা সতর্কতার সঙ্গে শিশুদের নিয়ে উদ্ধার জাহাজে ওঠে। কোস্টগার্ড এক টুইটারে লিখেছে, ইতালি, বিভিন্ন মানবাধিকার সংস্থা ও ইইউয়ের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের জাহাজও এ উদ্ধার অভিযানে অংশ নেয়। অভিবাসীদের বহনকারী নৌযানগুলো ছিল ভূমধ্যসাগর অতিক্রমের পক্ষে খুবই দুর্বল এবং এগুলোর মধ্যে প্রযুক্তিগত সুবিধা ছিল না। অতিরিক্ত যাত্রীবোঝাই এ নৌযানগুলোতে জ্বালানি ছিল স্বল্প পরিমাণ। তারপরও অভিবাসীদের আশা ছিল, তারা ১৫-২০ মাইল পাড়ি দিতে পারবে এবং অপেক্ষারত উদ্ধারকারী জাহাজগুলোর কাছে পৌঁছাতে সক্ষম হবে। একই এলাকায় রবিবার ১ হাজার ১শ’র বেশি অভিবাসী উদ্ধার করা হয়েছে। গত বছর ১০ লাখের বেশি অভিবাসী ইউরোপ পৌঁছেছে। দেশগুলোতে দেখা দিয়েছে শরণার্থী সঙ্কট এবং এদের কীভাবে পুনর্বাসন করা যায় এ নিয়ে দেখা দিয়েছে বিভক্তি। লাখ লাখ আফ্রিকান উন্নত জীবনের আশায় ইউরোপ পৌঁছাবার জন্য প্রবেশ পথ হিসেবে বেছে নিচ্ছে বিপদসঙ্কুল ভূমধ্যসাগরের পথ। এদের সঙ্গে রয়েছে লিবিয়া থেকে আফগানিস্তান পর্যন্ত চলমান যুদ্ধ-সহিংসতা থেকে বাঁচতে পালিয়ে যাওয়া শরণার্থীরা। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলেছে, সোমবারের আগ পর্যন্ত এ বছর ইতালিতে শরণার্থী সংখ্যা প্রায় ১ লাখ ৬ হাজারে পৌঁছেছে। এদের বেশিরভাগ লিবীয় উপকূল থেকে যাত্রা করে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.