সংবাদ শিরোনাম
সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «  

১২ সেপ্টেম্বর বাংলাদেশে ঈদুল আজহা!

7সিলেটপোস্ট রিপোর্ট:বাংলাদেশে আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে পারে। চাঁদ নিয়ে পর্যবেক্ষণের পর এ তথ্য জানিয়েছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি। সেখানে জানানো হয়, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ ২ সেপ্টেম্বর দেখা যাওয়া সাপেক্ষে ৩ সেপ্টেম্বর (শনিবার) থেকে জিলহজ মাস গণনা শুরু হতে পারে। তাহলে ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর ৩টা ৩ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি ওই দিন সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১ ডিগ্রি নিচে ২৭৮ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। এ সময় চাঁদটির কোনো অংশ দেখা যাবে না। এটি পরদিন ২ সেপ্টেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ৮ ডিগ্রি উপরে ২৭০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৩৯ মিনিট বাংলাদেশের আকাশে অবস্থান করে ৬টা ৫৫ মিনিটে ২৭৪ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। ওই দিন চাঁদটির মাত্র ১ শতাংশ অংশ আলোকিত থাকবে। দেশের আকাশ পরিষ্কার থাকলে ওই সন্ধ্যায় চাঁদটি দেখা যাওয়ার সম্ভাবনা আছে। ওই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ২৭ ঘণ্টা ১২ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ৩ সেপ্টেম্বর শনিবার থেকে ১৪৩৭ হিজরির ‘জিলহজ’ মাস গণনা শুরু হবে এবং আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

তবে সম্পূর্ণ নিশ্চিত হতে সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.