সংবাদ শিরোনাম
সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «   দোয়ারাবাজারে কাজ করতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে  » «  

১২ সেপ্টেম্বর বাংলাদেশে ঈদুল আজহা!

7সিলেটপোস্ট রিপোর্ট:বাংলাদেশে আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হতে পারে। চাঁদ নিয়ে পর্যবেক্ষণের পর এ তথ্য জানিয়েছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি। সেখানে জানানো হয়, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ ২ সেপ্টেম্বর দেখা যাওয়া সাপেক্ষে ৩ সেপ্টেম্বর (শনিবার) থেকে জিলহজ মাস গণনা শুরু হতে পারে। তাহলে ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) দুপুর ৩টা ৩ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। এটি ওই দিন সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১ ডিগ্রি নিচে ২৭৮ ডিগ্রি দিগংশে অবস্থান করবে। এ সময় চাঁদটির কোনো অংশ দেখা যাবে না। এটি পরদিন ২ সেপ্টেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ৮ ডিগ্রি উপরে ২৭০ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ৩৯ মিনিট বাংলাদেশের আকাশে অবস্থান করে ৬টা ৫৫ মিনিটে ২৭৪ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। ওই দিন চাঁদটির মাত্র ১ শতাংশ অংশ আলোকিত থাকবে। দেশের আকাশ পরিষ্কার থাকলে ওই সন্ধ্যায় চাঁদটি দেখা যাওয়ার সম্ভাবনা আছে। ওই সন্ধ্যায় সূর্যাস্তের পর আকাশে উদিত চাঁদের বয়স হবে ২৭ ঘণ্টা ১২ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে।

অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি জানিয়েছে, আগামী ২ সেপ্টেম্বর সন্ধ্যায় নতুন চাঁদ দেখা সাপেক্ষে ৩ সেপ্টেম্বর শনিবার থেকে ১৪৩৭ হিজরির ‘জিলহজ’ মাস গণনা শুরু হবে এবং আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র ঈদুল আজহা পালিত হবে।

তবে সম্পূর্ণ নিশ্চিত হতে সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.