সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

প্রথমবারের মতো জন্ম নিল যমজ কুকুর

4সিলেটপোস্ট রিপোর্ট:সারা পৃথিবীতে জুড়ে দেখতে শতভাগ একই রকম লাখ লাখ যমজ মানুষ রয়েছে। তবে এমন যমজ কুকুর নেই। এবার প্রথমবারের মতো শারীরিক দিক থেকে একই রকম দেখতে যমজ কুকুরছানার জন্ম হলো দক্ষিণ আফ্রিকায়। বেশ কিছুদিনের পরীক্ষা-নিরীক্ষার পরে এই বিষয়টি নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা।
এক পশু বিশেষজ্ঞ চিকিৎসক কিছুদিন আগেই এই কুকুর যুগলের ডেলিভারি করেছেন বলে জানা গেছে।
দক্ষিণ আফ্রিকার একটি পশু হাসপাতালের চিকিৎসক কার্ট দ্য ক্র্যামার গত ২৬ বছর ধরে এই পেশার সঙ্গে জড়িত। একটি আইরিশ উলফহাউন্ডের ডেলিভারি করতে গিয়ে তিনি এমন ঘটনা প্রত্যক্ষ করেন, যা তার এত বছরের ক্যারিয়ারে কখনও ঘটেনি। তিনি দেখেন, দুটি সদ্যজাত কুকুরছানার নাভির শিরা একই জায়গা থেকে বেরিয়েছে।
পরে দেখা যায়, দুটি কুকুরছানারই লিঙ্গ এক এবং শরীরের নানা জায়গায় ছোপ বা দাগও একই ধরনের। এই ডেলিভারির সময়ে আরও ৫টি কুকুরছানা বেরিয়েছিল। এরা কাছাকাছি দেখতে হলেও এদের নাভির শিরা আলাদা আলাদা ছিল।
এরপরই ডিএনএ-র নমুনা নিয়ে পরীক্ষা শুরু হয়। প্রথমে কুকুরছানাগুলোর ২ সপ্তাহ বয়সে একবার এবং পরে ৬ সপ্তাহের মাথায় ফের ডিএনএ নমুনা নেওয়া হয়। সেখানেই পরিষ্কার হয় যে, এই দুই কুকুর যুগল যমজ।
এই ঘটনাটিকে বিস্ময়কর বলেই ব্যাখ্যা করেছেন চিকিৎসক ক্র্যামার। কারণ, এর আগে তিনি এমন একটি ঘটনা দেখেন যেখানে দুটি সদ্যজাত কুকুরছানার নাভির শিরা একই জায়গা থেকে বেরিয়েছিল। তবে তারা অক্সিজেন ও পুষ্টির অভাবে মারা গিয়েছিল। আর এবার সদ্যজাত কুকুরছানা দুটি সুস্থভাবে বেঁচে রয়েছে। আপাতত এই নিয়ে আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.