সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

জিকা ঝুঁকিতে এশিয়া ও আফ্রিকার ২০০ কোটি মানুষ

7সিলেটপোস্ট রিপোর্ট:এশিয়া ও আফ্রিকা মহাদেশের ২০০ কোটিরও বেশি মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন বলে দাবি করেছেন গবেষকরা। দ্য ল্যানসেট ইনফেকসাস ডিজিসে প্রকাশিত গ্রন্থে গবেষকরা দাবি করেন, ভারত, ইন্দোনেশিয়া এবং নাইজেরিয়ার জনগণ সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন।
দেশগুলোতে পর্যটকদের সংখ্যার কারণে এই ঝুঁকি বেশি। তবে কিছু কিছু এলাকা এই শঙ্কামুক্ত থাকতে পারে আশা করছে গবেষকরা।
লন্ডন স্কুল অফ হাইজিন এন্ড ট্রপিকাল মেডিসিন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ টরোন্টোর একদল গবেষক এই গবেষণা করেন। তারা জানান, অনেক মানুষ এমন পরিবেশে বসবাস করেন যেখানে এই ভাইরাসকে মোকাবেলা করা খুবই কঠিন।
তারা তুলে ধরেন যে কত মানুষ লাতিন আমেরিকা থেকে আফ্রিকা ও এশিয়ায় ভ্রমণ করেন। এবং সেখানে মশাবাহিত এই রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে।
বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, ভিয়েতনামেও জিকা ভাইরাস আংশিক ছড়াতে পারে। কারণ এখানে চিকিৎসা ব্যবস্থা খুব উন্নত নয় বলে দাবি করেন গবেষকরা।
গবেষক ড. কামরান খান বলেন, ‘কোনো দেশের জনসংখ্যার সঙ্গে সঙ্গে চিকিৎসা ব্যবস্থার বিষয়টিও জিকা মোকাবেলায় খুব জরুরি।’
তাদের এই গবেষণা জিকা মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করেন গবেষকরা। বিবিসি
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.