সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

জন্মদিনে ভালোবাসায় সিক্ত মুস্তাফা মনোয়ার

8সিলেটপোস্ট রিপোর্ট:নিজেকে গুটিয়ে রাখেন, আড়ালে থাকতে চান কিন্তু তার কাজ তাকে মানুষের সামনে টেনে আনে। জন্মদিনের আয়োজন ঘটা করে করতেও চান না। কিন্তু এবার সবার ভালোবাসার কাছে হার মানলেন শিল্পী মুস্তাফা মনোয়ার। সবার ভালোবাসায় সিক্ত হলেন শিল্পী।
গতকাল বৃহস্পতিবার দুইটি ভিন্ন আয়োজনে পালন করা হয় মুস্তাফা মনোয়ারের ৮১তম জন্মদিন। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ছিল কিন্তু চারুকলায় মানুষের আনাগোনা তা ঠেকাতে পারেনি। প্রিয় শিল্পী মুস্তাফা মনোয়ারকে শুভেচ্ছা জানাতে বৃষ্টি উপেক্ষা করেই সবাই ছুটে এসেছিলেন। ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে কামনা করেছেন তার দীর্ঘায়ু।
মূল আয়োজনটি ছিল বাংলাদেশ চারুশিল্পী সংসদের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে আয়োজিত এ অনুষ্ঠানে মুস্তাফা মনোয়ারকে ‘সব্যসাচী শিল্পী’ খেতাব দেওয়া হয়। তাকে নিয়ে কথা বলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ, শিল্পী রফিকুন নবী, নাট্যজন কেরামত মাওলা, চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, চারুশিল্পী সংসদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান। শিল্প-সমালোচক মঈনুদ্দীন খালেদের লেখা মানপত্র শিল্পীর হাতে তুলে দেন রফিকুন নবী।
আয়োজনের শুরুতেই চারুশিল্পী সংসদের সাংস্কৃতিক বিভাগের শিল্পীরা গেয়ে শোনান ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ ও ‘আমি দাম দিয়ে কিনেছি স্বাধীনতা’। এর পর লাইসা আহমেদ লিসা গেয়ে শোনান ‘জগতের আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ’ ও ‘তোমার খোলা হাওয়া’। বাকশিল্পী শিমুল মুস্তাফা আবৃত্তি করেন শোনান সৈয়দ শামসুল হকের ‘আমার পরিচয়’ কবিতাটি।
জন্মদিনের অনুভূতি জানাতে গিয়ে শিল্পী মুস্তাফা মনোয়ার বললেন, শিল্পীরা আনন্দলোকে বিচরণ করে, মঙ্গলালোকে পথ চলেন। রবীন্দ্রনাথ ও নজরুল আমাদের মাঝে শৈল্পিকবোধ জাগ্রত করে। সমাজে যা ঘটবে তা মেলে ধরাটাই শিল্পীর সমাজের প্রতি দায়বদ্ধতা। আর আমি শিল্পের পথ ধরেই এতদিন চলেছি, সামনের দিনগুলোতেও এমনি ভাবেই চলতে চাই। নিসার হোসেন ঘোষণা দেন, এখন থেকে চারুকলা অনুষদের নিজস্ব আয়োজনে দেশের বরেণ্য শিল্পীদের জন্মদিনের আনন্দানুষ্ঠানের আয়োজন করার।
এদিকে, সন্ধ্যায় ডিরেক্টরস গিল্ড আয়োজন করেছিল আরেকটি সংবর্ধনা অনুষ্ঠানের। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আয়োজিত এ অনুষ্ঠানেও ভক্ত-অনুরাগীরা তাকে শুভেচ্ছা জানান নানা আয়োজনের মধ্য দিয়ে।
মুর্শিদ জাহানের নজরুল সঙ্গীতের মিউজিক ভিডিওর প্রকাশনা
শিল্পী মুর্শিদ জাহানের নজরুল সঙ্গীতের মিউজিক ভিডিও ‘মেঘদূত’ এর প্রকাশনা অনুষ্ঠান হলো গতকাল। ছায়ানট ভবনের প্রধান মিলনায়তনে প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে নজরুল সংগীত শিল্পী পরিষদ।
গতকাল সন্ধ্যায় এই প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নজরুল সঙ্গীত শিল্পী পরিষদের সভাপতি ফেরদৌসী রহমান, সাধারণ সম্পাদক সুজিত মোস্তফা, নাশিদ কামাল, শাহীন সামাদ, ডালিয়া নওশীন, সাদিয়া আফরিন মল্লিক, রেবেকা সুলতানা প্রমুখ।
সুরাইয়া পারভীনের সঙ্গীত সন্ধ্যা
রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি, লোক গীতি, লালন গীতি, গণসঙ্গীতসহ নানা আঙ্গিকের ২০টি গান পরিবেশন করে এক প্রাণবন্ত সঙ্গীত সন্ধ্যা উপহার দিলেন উদীচীর শিল্পী সুরাইয়া পারভীন। গতকাল সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সঙ্গীত সন্ধ্যা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন উদীচী’র সভাপতি কামাল লোহানী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সিপিবি’র উপদেষ্টা মঞ্জুরুল আহসান খান প্রমুখ।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.