সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

ঘুমাতে যাওয়ার আগের যে অভ্যাসগুলো সারাজীবন আপনাকে প্রতিদান দেবে

9লাইফস্টাইলঃঘুমাতে যাওয়ার সময়কার কিছু অভ্যাস আপনাকে জীবনে আরো সফল বা ব্যর্থ করে তুলবে। আগের রাতে ঘুমাতে যাওয়ার সময় আপনি সর্বশেষ যে কাজগুলো করেন সেগুলো পরের দিনও আপনার মেজাজ-মর্জি এবং শক্তির মাত্রার ওপর তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলে। কারণ ওই কাজগুলোর ওপরই নির্ভর করে আপনি কতটা ভালো ঘুমান বা না ঘুমান।

এখানে এমন ৭টি অভ্যাসের বিবরণ দেওয়া হলো ঘুমাতে যাওয়ার সময় যেগুলো রপ্ত করতে পারলে তা আপনাকে আজীবন প্রতিদান দেবে:

কাজ থেকে বিচ্ছিন্ন হন
সত্যিকার অর্থে সফল লোকরা ঘুমাতে যাওয়ার কখনোই কাজ করেন না। এসময় তারা কাজের সঙ্গে সম্পর্কিত কোনো কিছুর সঙ্গেই সংশ্লিষ্ট থাকতে চান না।
ঘুমাতে যাওয়ার আগে কাজ সংশ্লিষ্ট কোনো কিছু নিয়ে না ভাবাটা হয়তো খুবই কঠিন। কিন্তু এই অভ্যাস রপ্ত করতে পারলে তা আপনাকে সারাজীবন প্রতিদান দেবে। এতে আপনি ঘুমাতে যাওয়ার সময় অনকে কম মানসিক চাপে থাকবেন। আর পরিষ্কার মন নিয়ে ভালো ঘুমাতেও পারবেন।

পুরোপুরি আনপ্লাগ হন
শুধু কাজ থেকে নিজেকে বিযুক্ত করলেই চলবে না। আপনাকে কাজ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হতে হবে। গবেষকরাও একমত পোষণ করেছেন, ঘুমাতে যাওয়ার আগে কোনো ধরনের স্ক্রিনে তাকানো আপনার ভালোর চেয়ে ক্ষতিই করবে বেশি।

সুতরাং ঘুমাতে যাওয়ার আগে ইমেইল চেক করা, সোশ্যাল মিডিয়া অ্যাপস এবং গেম খেলা বন্ধ করুন। এখন আপনার কাছে ঘুমাতে যাওয়ার আগে ফোন ব্যবহার বন্ধ করাটা একটু কঠিন মনে হতে পারে কিন্তু দীর্ঘমেয়াদে এতে আপনি অনেক উপকৃত হবেন।

আত্মসমালোচনা করুন
গত ১২ ঘন্টায় আপনি কি কি করলেন তা নিয়ে পর্যালোচনা এবং আত্মসমালোচনা করুন। এটি করাটা একটু কঠিন হলেও এতে খুবই ভালো ফল পাবেন। সফল লোকরা ঘুমাতে যাওয়ার আগে সেদিন কী কী করেছেন তা নিয়ে ভাবেন। এবং সেদিন ঘটেছে এমন তিনটি বিষয় লেখেন যেগুলোর জন্য তারা নিজের প্রতি কৃতজ্ঞতা বোধ করেন।

শান্ত হোন
দিনের কাজগুলো পর্যালোচনা করার পাশাপাশি কয়েক মিনিট ধরে গাঢ় করে শ্বাস নিন, আয়েশ করুন এবং শান্ত হউন। এর একটি উপায় হলো মেডিটেশন।

পরিকল্পনা মাফিক ঘুমান
সফল লোকদের বেশিরভাগই পর্যাপ্ত পরিমাণে ঘুমানোকে একটি অগ্রাধিকার হিসেবে গণ্য করেন। তবে কর্মাসক্ত এবং উদ্যোক্তাদের জন্য এটি একটু কঠিনই হতে পারে। রাতে ভালো ঘুমের জন্য প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান। যে কোনো ঘুম বিশেষজ্ঞই রাতে স্বাস্থ্যকর ঘুমের জন্য এই একটি পরামর্শই সবচেয়ে বেশি দেন।

পরের দিনের কার্যতালিকা তৈরি করুন
খুব কম লোকই আসলে ঘুমাতে যাওয়ার আগে কর্মতালিকা করতে চায়। কিন্তু এ ধরনের কাজের উপকারিতা অনেক গভীর।

চর্বিযুক্ত খাবার ও অ্যালকোহল এড়িয়ে চলুন
ঘুমাতে যাওয়ার আগে মদপান এড়িয়ে চলুন। মদপানের পর অনেক সময় ঘুমানো সহজ হলেও এতে বরং গভীর ঘুম নষ্ট হয়। কারণ অ্যালকোহল ঘুমের হালকা স্তরেই আটকে রাখে এবং গভীর ঘুমের স্তরে প্রবেশে বাধা দেয়। এছাড়া ঘুমানোর আগে ক্যাফেইন এবং উচ্চ চর্বি জাতীয় খাবার এড়িয়ে চলুন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.