সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

আম থেকে চকোলেট! অভিনব আবিষ্কার গবেষকদের

1সিলেটপোস্ট রিপোর্ট:আম থেকে চকোলেট! এমনই অভিনব আবিষ্কারের কথা জানালেন একদল গবেষক।

সারা বিশ্বে কোকোর উৎপাদনে বিপুল ঘাটতির কারণে কোকো বাটার তৈরি করা বেশ ব্যয়সাপেক্ষ হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে বিকল্পের সন্ধানে আম থেকে ওই বাটার তৈরি করার এক অভিনব পন্থা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

বাঙ্গোর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, তাঁরা এমন এক বুনো প্রজাতির আমের সন্ধান পেয়েছেন, যা থেকে অতি সহজে এবং কম খরচে চকোলেটে ব্যবহৃত বাটার প্রস্তুত করা সম্ভব।

কোকো বাটার-ই বর্তমানে একমাত্র বাণিজ্যিকভাবে উপলুব্ধ বিশুদ্ধ মাখন। এই বাটারে রয়েছে প্রাকৃতিক চর্বি, যা চকোলেট থেকে শুরু করে বিভিন্ন খাবার, ওষুধ এবং প্রসাধনীতে ব্যবহার করা হয়।

বিজ্ঞানীরা জানান, গত ১০ বছরে কোকোর ফলন কমে যাওয়ার ফলে, সারা বিশ্বে কোকোর দাম দ্বিগুণ হয়ে গিয়েছে। তাঁদের আশঙ্কা, ২০২০ সাল নাগাদ এই দাম আরও ৩০ শতাংশ বৃদ্ধি পাবে।

বাঙ্গোর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ছাত্রী তথা বাংলাদেশী বংশোদ্ভূত লেখিকা সায়মা আখতার জানিয়েছেন, একটি বুনো প্রজাতির আমের সন্ধান তাঁরা পেয়েছেন। তিনি জানান, আমটি দেখতে সুন্দর। তবে, এখনও পর্যন্ত খুব বেশি মানুষ তার গুণাগুণ সম্পর্কে ওয়াকিবহাল হননি।

তাঁর আশা, আমের গুণাগুণ প্রকাশ্যে এলে, পরিস্থিতি পাল্টে যাবে। সরকারি ও বেসরকারি সহায়তায় এই আমকে ঘিরে বহু ক্ষুদ্র শিল্প গড়ে উঠতে পারে।

সূত্র: এবিপি আনন্দ

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.