সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

পানিরোধী ব্যবস্থা নিয়ে বাজারে আসলো আইফোন ৭

8সিলেটপোস্ট রিপোর্ট:অবশেষে দারুণ সব ফিচার নিয়ে বাজারে আসলো আইফোন সিরিজের নতুন মোবাইল আইফোন ৭। অন্যান্য সব ফিচারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পানিতে ভিজলেও কিছু হবে না আইফোনের। পানিরোধী করে তৈরি করা হয়েছে এবারের ফোনটি।
বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোয় স্থানীয় সময় সকাল ১০টায় অ্যাপল সিইও টিম কুক মঞ্চে হাজির হয়ে শুরু করেন বহুল প্রতিক্ষীত কি-নোট। অ্যাপল তাদের নিজস্ব ওয়েবসাইটে এই অনুষ্ঠানের ভিডিও সরাসরি স্ট্রিম করে।
আইফেনের এবারের মজার একটি ফিচার হচ্ছে এতে থাকছে না দীর্ঘদিনের প্রচলিত সাড়ে তিন মিলিমিটারের জ্যাকওয়ালা হেডফোন। গত কয়েক বছরের রেওয়াজ অনুসারে এবারও দুটি মডেলের আইফোনের ঘোষণা এল এবং এর নামও রেওয়াজ অনুসারে আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস।
বিশ্বের সবচেয়ে স্মার্ট নির্মাতা বলে বহুল বিবেচিত এই প্রতিষ্ঠানটি কিছু বিষয়ে আভাস আর চমক রেখেছে গ্রাহকদের জন্যও।
আইফোন ৭  প্লাস মডেলের পর্দার মাপ সাড়ে ৫ ইঞ্চি, তাতে যোগ করা হয়েছে দুটি পেছনের ক্যামেরা। যদিও গুজব ছিল অ্যাপল সম্ভবত থ্রিডি ভিডিও রেকর্ড করার জন্য দুটি ক্যামেরা রেখেছে।
অ্যাপেলের প্রধান নির্বাহী টিম কুক জানালেন, পেছনের দুটি ক্যামেরার একটি ওয়াইড অ্যাঙ্গল এবং অপর ক্যামেরাটি টেলিফটো ছবি তোলার জন্য ব্যবহৃত হবে।
ফোন থেকে ‘ফিজিক্যাল’ হোম বাটন সরিয়ে দেওয়া হয়েছে। এর বদলে চাপ সংবেদনশীল টাচপ্যাডের মতো হোম বাটন যোগ করা হয়েছে। তবে এই চাপ সংবেদনশীল হোম বাটন বাদে বাকী সব ফিচারই বাজারে প্রতিযোগী বিভিন্ন ফোনে আগেও ছিল। যেমন এলজির একাধিক মডেলে ডুয়াল ক্যামেরা ছিল, স্যামসাং ও সনির তৈরি একাধিক ফোনও পানিরোধী ছিল আগেই।
একটি বিষয় চমক ছিল নতুন মডেলের আইফোনে। সম্ভবত এই প্রথম কোনো মোবাইল ফোনের ক্যামেরায় ‌’র’ ফরম্যাটে ছবি তোলার সুযোগ যোগ হল। খুব সহজ ভাষায় বলা চলে ‘র’ ফরম্যাট হল ক্যামেরায় ধারণ করা আলোর প্রতিটি সংকেত অবিকল সংরক্ষণ করা ফাইল যা থেকে জেপিইজি ছকিব তৈরি করা সম্ভব হয়। এই ফরম্যাটের ছবির গুলগত মান উন্নত হওয়ার কারণে পেশাদার আলোকচিত্রীরা এটি পছন্দ করেন এবং এতোদিন উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরাতেই এই ফরম্যাটে ছবি তোলার সুযোগ থাকত।
নতুন ফোনে বাড়ানো হয়েছে মেমরি। এবার ২৫৬ গিগাবাইটের মেমরি যোগ করা হয়েছে সর্বোচ্চ ধারণক্ষমতার ফোনে আর নিচের দিকে বাদ দেওয়া হয়েছে ১৬ গিগাবাইটের মডেল। পেছনের ক্যামেরায় রেজুলিউশন থাকছে ১২ মেগাপিক্সেলই, তবে বাড়ানো হয়েছে অ্যাপারচার, যার ফলে স্বল্প আলোতেও ভালো মানের ছবি তোলা সম্ভব হবে। সামনের ক্যামেরায় যেখানে আগে ৫ মেগাপিক্সেল ক্ষমতা ছিল সেটি বাড়িয়ে ৭ মেগাপিক্সেল করা হয়েছে।
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.