সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

প্রধানমন্ত্রীর কানাডা সফরের সমাপ্তি

1সিলেটপোস্ট রিপোর্ট:কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে ‘ফিফথ রিপ্লেনিসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড’ (জিএফ)-এ যোগদানের পর গত চারদিন মন্ট্রিলে কর্মব্যস্ত দিন অতিবাহিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কানাডার স্থানীয় সময় ১৮ সেপ্টেম্বর দুপুর ১টা ৪০ মিনিটে এয়ার কানাডার একটি ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিল ত্যাগ করেন তিনি।

মন্ট্রিল সম্মেলনে বাংলাদেশের বড় অর্জনগুলোর মধ্যে একটি বিশ্বের দরবারে বাংলাদেশের নারীদের অগ্রগতি চিত্র উপস্থাপন। সেজন্য কানাডার আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী মেরি ক্লড বিবেউ শেখ হাসিনাকে ‘নারীর অধিকার ও ক্ষমতায়নের ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার স্তম্ভ’ বলে আখ্যায়িত করেন।

এ ছাড়াও এই সফরে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য পিয়ারে ট্রুডোর মরণোত্তর মুক্তিযুদ্ধ সম্মাননা পদক তুলে দেয়া হয় তাঁর পুত্র জাস্টিন ট্রুডোর হাতে।

তবে সবচাইতে উল্লেখযোগ্য অর্জনের মধ্যে রয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে হওয়া বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বঘোষিত খুনি নূর চৌধুরীকে ফেরতের বিষয়ে দুই দেশের মধ্যে ফলপ্রসূ আলোচনা।

সফরের শেষ অংশে স্থানীয় সেন্টার মন্ট রয়েলে বৃষ্টিভেজা সন্ধ্যায় আওয়ামী লীগের কানাডা শাখার দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি প্রশ্ন তুলেন- কিভাবে একটি সভ্য দেশ অভিযুক্ত এবং স্বঘোষিত খুনিকে আশ্রয় দিতে পারে?

উল্লেখ্য, নিউইয়র্কে প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নেবেন এবং বাংলায় ভাষণ দিবেন, একটি অধিবেশনে সভাপতিত্ব করবেন এবং বিশ্ব নেতৃবৃন্দের সঙ্গে দেখা করবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.