সংবাদ শিরোনাম
হবিগঞ্জের নবীগঞ্জে হামলা ও লুটপাঠের ঘটনায় দাঙ্গাবাজ কনর মিয়া ও কবির মিয়ার ২ বছরের সশ্রম কারাদণ্ড  » «   ওসমানীনগরে হামলা চালিয়ে প্রবাসীর বসতঘর দখলের অভিযোগ  » «   দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «  

বোমা হামলা : মার্কিন নির্বাচনী রাজনীতির নতুন ইস্যু

7সিলেটপোস্ট রিপোর্ট:নিউইয়র্কের ম্যানহাটান আর নিউজার্সির সী সাইডে বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে আহমেদ খান রাহমি নামের একজনকে গ্রেফতার করেছে নিউজার্সি পুলিশ। আটকের সময় পুলিশের গুলিতে সে আহত হয়, ২৮ বছর বয়সী ওই যুবক। এখন তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আটক রাহমি জাতীয়তায় একজন আফগান বংশোদ্ভূত নাগরিক।

এদিকে, এই হামলার পর আবারো রাজনীতি শুরু করেছেন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি নিউইয়র্ক এবং নিউজার্সির ঘটনাকে ইসলামিক টেররিজম বা ইসলামিক সন্ত্রাসবাদের সাথে তুলনা করে বলছেন, দুর্বল অভিবাসন নীতির কারণেই সন্ত্রাসীরা এই দেশে ঢোকার সুযোগ পেয়েছে এতদিন। তার অভিযোগ, যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে মতাদর্শগত পরীক্ষা একটা বড় পরীক্ষা, কিন্তু সেই পরীক্ষা ছাড়াই এই দেশে ভ্রমণের এবং থাকার সুবিধা দেওয়ার পক্ষে হিলারি ক্লিনটন, অন্যদিকে নিজেকে যুক্তরাষ্ট্রকে নিরাপদ করার প্রয়োজনে যেকোনো ধরনের শক্ত যাচাই বাছাই এর পক্ষের একজন যোদ্ধা বলে দাবি করেন তিনি। এসময় বলেন, হিলারি নির্বাচিত হলে, এ ধরনের আরো অনেক সম্ভাব্য সন্ত্রাসীকে হিলারি যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ করে দিতে পারেন ভবিষ্যতে।’

‘আমার প্রতিপক্ষ এ ধরনের যাচাই বাছাই ছাড়াই আরো লাখ লাখ শরণার্থী আর সম্ভাব্য সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে বসবাসের সুবিধা দিতে চান। সেই ইতিহাস তিনি সৃষ্টি করেছেন যখন তিনি সেক্রেটারি অফ স্টেট হিসেবে দায়িত্বে ছিলেন। বিপরীতে আমি সবসময় যুদ্ধ করেছি অবৈধ অভিবাসন নিয়ে’ এক নির্বাচনী সভায় বলেন ডোনাল্ড ট্রাম্প।

তার এই মন্তব্যের জবাবে ডেমোক্রাট প্রার্থী হিলারি ক্লিনটন বলছেন, আইএস যা প্রচার করতে চায় ঠিক সেদিকেই কথা বলে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। আইএস তার ক্ষয়ে যাওয়া শক্তি বৃদ্ধির জন্য আরো জনবল নিয়োগ করতে চায়। আর সেটা করতে গেলে তাদের সাধারণ শান্তিপ্রিয় মানুষদেরকে বোঝাতে হবে যে যুক্তরাষ্ট্র আসলে ইসলামের শত্রু এবং তারা ইসলামের সাথে যুদ্ধে লিপ্ত রয়েছে। ঠিক সে দিকেই ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারকে নিয়ে যাচ্ছেন যা দেশের জন্য ক্ষতিকর বলে দাবি করেন হিলারি। এসময় তিনি বলেন, ‘কিভাবে সন্ত্রাস মোকাবেলা করতে হয় তা তিনি অন্তত ট্রাম্পের চেয়ে অনেক বেশি ভালো জানেন।’

জানা গেছে, রাহমির পরিবার ২০০৫ সালে রাজনৈতিক আশ্রয় চেয়ে যুক্তরাষ্ট্রে এসে বসবাস করছে। নিউজার্সির লাইডেন থেকে আটক করার পর ব্রিফিংয়ে সেখানকার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, তাকে পুলিশ চ্যালেঞ্জ করলে সে তার কাছে থাকা বন্দুক থেকে এলোপাতাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। তবে শেষ পর্যন্ত তাকে আহত অবস্থায় আটক করতে সক্ষম হয় পুলিশ। এদিকে ম্যানহাটানের চেলসি এলাকায় যেখানে বিস্ফোরণ ঘটেছিল, সেখান থেকে একটি প্রেসার কুকার উদ্ধার করেছে পুলিশ।

শনিবারের হামলাকে ভীতি ছড়ানোর চেষ্টায় সন্ত্রাসী তৎপরতা বলে অভিহিত করেছেন নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও এবং পুলিশ কমিশনার জেমস ও নীল। অবশ্য, তারা বলছেন এখন পর্যন্ত এটি আন্তর্জাতিক সন্ত্রাসী তৎপরতার অংশ বলে তারা কোনো প্রমাণ পাননি। এই ঘটনায় আর কোনো ব্যক্তিকে সন্দেহ করা হচ্ছে না বলে জানিয়েছেন মেয়র। অন্যদিকে পুলিশ কমিশনার জেমস ও নীল বলেন, ঘটনার ৩৬ ঘন্টার মধ্যে মূল সন্দেহভাজনকে আটক করাটা অবশ্যই একটা বড় সফলতা। তবে ৩৬ হাজার পুলিশ শুধু নিউইয়র্কের নিরাপত্তা রক্ষায় একা সক্ষম নয়, তাই জনগণের সম্পৃক্ততা কামনা করেছেন তারা এই ব্রিফিংয়ে।

নিউইয়র্ক-নিউজার্সির বিস্ফোরণে কারো প্রাণহানি না ঘটাকেই বড় সৌভাগ্য বলে অভিহিত করে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, গত কয়েক বছরে এ ধরনের আরো বেশ কিছু হামলাকে ঠেকিয়ে দিতে সক্ষম হয়েছে আমাদের পুলিশ। তারা বিশ্বের শ্রেষ্ঠ পুলিশ আর আইনশঙ্খলা বাহিনী, বলেন ওবামা।

এ সময় তিনি জানান, বোমা বিস্ফোরণের ঘটনাকে কাছ থেকেই তদারকি করছিলেন তিনি এবং কয়েকবার নিউইয়র্ক এবং নিউজার্সির গভর্নর এবং নিউইয়র্ক সিটি মেয়রের সাথে কথা হয়েছে বলে জানান প্রেসিডেন্ট। নিউইয়র্কের জননিরাপত্তায় পুলিশ আর আইন শৃঙ্খলা বাহিনীর উন্নয়নে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবেন বলে জানান প্রেসিডেন্ট তার হোয়াইট হাউস ব্রিফিংয়ে।

‘আমি নিউইয়র্কের মেয়র এবং গভর্নরের সাথে কথা বলেছি, তাদের বাহিনীকে উপযুক্তভাবে গড়ে তোলার জন্য যা যা প্রয়োজন ফেডারেল সরকার তা দিতে বদ্ধ পরিকর’ ব্রিফিংয়ে বলেন প্রেসিডেন্ট ওবামা।

নির্বাচনের আর বাকি ৭ সপ্তাহের মতো। এখন পর্যন্ত জনমত জরিপে অল্প ব্যবধানে হলেও এগিয়ে আছেন হিলারি ক্লিনটন। তবে এ ধরনের হামলা হলে, ডোনাল্ড ট্রাম্প আরো রাজনৈতিক সুবিধা নিতে চাইবেন বলে মনে করছে বিশ্লেষক মহল।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.