সংবাদ শিরোনাম
সংবাদ সম্মেলনে প্রবাসীর অভিযোগ:‘অন্যায়ভাবে আমাদের বাসাবাড়ি ভেঙে দিয়েছেন মেয়র আরিফ’  » «   সুনামগঞ্জের সদরগড়ে দুইপক্ষের ঝগড়া থামাতে গিয়ে এক সালিশকে পিঠিয়ে হত্যা  » «   জৈন্তাপুরে সিজদারত অবস্থায় এক ইমামের মৃত্যু  » «   সিলেটে আসছে শীত বদলে যাচ্ছে তাপমাত্রা-কাপড়ের দোকানে ক্রেতাদের ভিড়  » «   কুলাউড়ায় নবনির্বাচিত হাজিপুর ইউপি চেয়ারম্যানের ইন্ধনে সীমানা প্রাচীর ভাংচুর  » «   সুনামগঞ্জে ছাত্রদলের মিছিলে পুলিশের বাঁধা  » «   ইংল্যান্ডে প্রতি ৬০ জনে একজন কোভিড আক্রান্ত  » «   ছাতকের তেরা মিয়া হত্যা মামলায় একজনকে যাবজ্জীবন ও ৯ জনকে কারাদন্ড  » «   দোয়ারাবাজারে কাজ করতে দেরি হওয়ায় দোকান ভাঙচুর, মারধর   » «   সিলেটে বর্ণাঢ্য আয়োজনে বরণ করা হয়েছে বিজয়ের মাস ডিসেম্বরকে  » «   কানাইঘাটের আনন্দ কমিউনিটি সেন্টারে শোকের ছায়া-নারী বাবুর্চি সহ দু-জনের লাশ উদ্ধার  » «   শান্তিগঞ্জে ইউপি নিবার্চনে নৌকায় ভোট দেয়ায় প্রাণনাশের হুমকি,থানায় অভিযোগ দায়ের  » «   নগরীর দারগাহ গেইট হোটেলে স্বামীর মরদেহ রেখে দেবরের সঙ্গে স্ত্রী লাপাত্তা  » «   হেফাজতে ইসলামের মহাসচিব নুরুল ইসলামের মৃত্যু  » «   সিলেটে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় ভোটগ্রহণ অনুষ্ঠিত-বিজয়ী চেয়ারম্যান যারা  » «  

চীনকে ঠেকাতে সামরিকক্ষেত্রে ঐক্যবদ্ধ হচ্ছে ইন্দোনেশিয়া-জাপান

2সিলেটপোস্ট রিপোর্ট::চীনকে ঠেকাতে সামরিকক্ষেত্রে একজোট হচ্ছে জাপান-ইন্দোনেশিয়া। সম্প্রতি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন জাপান এবং ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তরা। সেখানে সামরিক সহযোগিতা বিশেষ করে সাগরে সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হন তারা। রাজনৈতিকমহলের মত, বিতর্কিত অঞ্চল নিয়ে চীনের সঙ্গে বিরাজমান বিরোধের মোকাবেলায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ইন্দোনেশিয়া সফরে গিয়ে বলেন, জাপান এবং ইন্দোনেশিয়ার মধ্যে সাগরে নিরাপত্তা এবং সামরিক সহযোগিতা জোরদার করা হবে। সাগরে নিরাপত্তার বিষয়ে ইন্দোনেশিয়াকে সক্রিয় সহযোগিতা যোগাবে জাপান। এছাড়া ইন্দো-চীনের দূরবর্তী দ্বীপপুঞ্জের উন্নয়নেও সক্রিয় সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি। পাশাপাশি সাগরে সহযোগিতার বিষয়কে জাপান এবং ইন্দোনেশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দেয় বলে জানান তিনি। এইসব ক্ষেত্রে দেশ দুইটির মধ্যে গভীর সহযোগিতার নিয়ে আলোচনার জন্য চলতি বছরই দেশ দুই টির প্রতিরক্ষা এবং পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন বলে জানান তিনি।

জানা যায়, চীনের সঙ্গে সাগর সীমান্ত নিয়ে জাপান ও ইন্দোনেশিয়া বিরোধে জড়িয়ে আছে। পূর্ব চীন সাগরে জনবসতিহীন দুইটি দ্বীপ নিয়ে চীনের সঙ্গে বিরোধ চলছে জাপানের। অন্যদিকে নাতুনা দ্বীপপুঞ্জে চীনের বর্ধিত দাবির বিরোধিতা করছে জার্কাতা। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.