সংবাদ শিরোনাম
শাবিপ্রবি-তে গভীর রাতে ড.জাফর ইকবাল :অনশন ভাঙলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা  » «   আমরণ অনশন ভাঙতে রাজী হন নি শাবিপ্রবির শিক্ষার্থী-আন্দোলন অব্যাহত  » «   বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পর এবার শাবিপ্রবির ভিসির বাসভবনে খাবার ও ঔষধ পাঠাতে দিচ্ছে না আন্দোলনকারীরা  » «   হবিগঞ্জ আদালতের ২৮ জন বিচারকের মধ্যে ১০জনই করোনা আক্রান্ত!  » «   একদফা দাবিতে অনড় শাবিপ্রবির শিক্ষার্থীরা-ভিসি’র বাসভবনের বিদ্যুৎ সংযোগ বন্ধ  » «   শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মৃত্যুর পথে আন্দোলনরত শিক্ষার্থী”রা  » «   ছাতকে প্রতিপক্ষের হামলায় আহত-২, গ্রেফতার-১  » «    যারা সন্ত্রাসকে পছন্দ করে তারাই র‌্যাবের বিরুদ্ধে অপপ্রচার করে.সুনামগঞ্জের দিরাইয়ে পররাষ্ট্রমন্ত্রী  » «   ১৫০ পরিবারের মধ্যে চাউল বিতরণ করল অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «   অবৈধ বালু উত্তোলনের দায়ে দোয়ারাবাজারে,৭ শ্রমিককে কারাদণ্ড  » «   সিলেটের পথ শিশুরা ড্যান্ডিতে আশক্ত  » «   আমরণ অনশনে শাবি শিক্ষার্থীরা:সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় ভিসি  » «   ভিসি’র পদত্যাগ না হলে আন্দোলন চলবে:শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা  » «   ওসমানীনগরে সংঘর্ষে আহত ১২,পাল্টাপাল্টি মামলা  » «   আখালিয়ায় ফার্মেসীতে সন্ত্রাসী হামলায় আহত ১, লুট  » «  

আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক সম্পদ

4সিলেটপোস্ট রিপোর্ট::মাত্র আট ব্যক্তির কাছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ রয়েছে। সীমাহীন এই বৈষম্য সমাজের ভঙ্গুর দশার প্রতীক।

সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের উদ্বোধনের আগে সোমবার এ তথ্য জানিয়েছে দাতব্য সংস্থা অক্সফাম।

সংস্থাটি জানিয়েছে, আমেরিকার ছয়জন, স্পেনের একজন ও মেক্সিকোর একজন- এই আটজনের কাছে যে পরিমাণ সম্পদ রয়েছে, সেই একই পরিমাণ সম্পদ রয়েছে বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের কাছে।

সম্পদশালী আট ব্যক্তিকে ফোর্বস ম্যাগাজিনের শীর্ষ ধনীর তালিকা থেকে বেছে নিয়েছে অক্সফাম। এর মধ্যে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ, আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস রয়েছেন। অন্যরা হলেন : স্পেনের ব্যবসায়ী ইন্ডিটেক্স ফ্যাশন গ্রুপের প্রতিষ্ঠাতা আমানসিও ওর্তেগা, যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেট, মেক্সিকোর ব্যবাসীয় কার্লোস স্লিম, মার্কিন ব্যবসায়ী লরেন জোসেফ এলিসন (সংক্ষেপে ল্যারি এলিসন) এবং যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী ও রাজনীতিক মাইকেল ব্লুমবার্গ।

ধনী ও গরিবের মধ্যে ব্যাপক বৈষম্যের চিত্র সামনে আনা এবং এ বিষয়ে উদাসীন বিশ্বের মূলধারার রাজনীতি নিয়ে অসন্তোষ প্রকাশের প্রয়াস থেকে অক্সফাম তথ্য তুলে ধরেছে।

অ্যান ইকোনমি ফর দি নাইটি নাইন পার্সেন্ট (৯৯ শতাংশের অর্থনীতি) শীর্ষক প্রতিবেদনে অক্সফাম বলেছে, ‘ব্রেক্সিট থেকে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান, যা জাতিগত ভীতি বাড়িয়েছে এবং মূলধারার রাজনীতি থেকে মানুষের মুখ ফিরিয়ে নেওয়া থেকে ক্রমেই প্রতীয়মান হচ্ছে, ধনী দেশগুলোর বেশির ভাগ মানুষ বিদ্যমান অবস্থা আর সহ্য করে নেওয়ার পক্ষে নেই।’

বিভিন্ন দেশের বিশেষ করে চীন ও ভারতের মানুষের মধ্যে সম্পদ বণ্টনের নতুন তথ্য-উপাত্ত অক্সফামকে তাদের আগের বছরের হিসাব পুনর্মূল্যায়নে ধাবিত করেছে। গত বছর তারা এক প্রতিবেদনে জানায়, মাত্র ৬২ ব্যক্তির হাতে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমপরিমাণ সম্পদ। এ বছরের চিত্র আরো চমকপ্রদ। ৬২ নয়, মাত্র আট ব্যক্তির কাছে রয়েছে বিশ্বের অর্ধেক মানুষের সমান সম্পদ।

ডাভোসে বৃহস্পতি ও শুক্রবার অনুষ্ঠিত হবে বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলন। এতে যেসব ইস্যু গুরুত্ব পাবে, তার মধ্যে থাকবে বৈষম্য। রাজনীতি ও অর্থনীতির নীতিনির্ধারণী পর্যায়ে নেতৃত্ব দেওয়া বিশ্বের বিভিন্ন দেশের ৩ হাজার প্রতিনিধি অংশ নেবেন এই সম্মেলনে।

ধনী ব্যক্তি ও করপোরেট প্রতিষ্ঠানের ওপর কর বাড়ানো এবং করপোরেট কর হ্রাসে দেশে দেশে প্রতিযোগিতা বন্ধের আহ্বান জানিয়েছে অক্সফাম।

এবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের শীর্ষ সম্মেলনের স্লোগান দেওয়া হয়েছে, ‘রেসপনসিভ অ্যান্ড রেসপনসিবল লেডারশিপ’ (সাড়াপূর্ণ ও দায়িত্বশীল নেতৃত্ব)।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.