সংবাদ শিরোনাম
সিলেটে রাহাত খুনের ব্যবহৃত চাকুটি উদ্ধার করেছে সিআইডি  » «   চেয়ারম্যান প্রার্থী মোঃ সুমন মিয়া’র মতবিনিময় সভা অনুষ্ঠিত  » «   দক্ষিণ সুরমা কলেজছাত্র রাহাত হত্যা মামলার প্রধান আসামি সাদি কুষ্টিয়া থেকে গ্রেফতার  » «   হবিগঞ্জের মাধবপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত  » «   খালেদা জিয়া আইসিইউতে  » «   আজ খুলে দেওয়া হয়েছে সিলেটের “শাবিপ্রবির” সকল আবাসিক হল  » «   সিলেটে দুই ইউপি সদস্য প্রার্থীর লোকজনের মধ্যে সংঘর্ষ:নিহত ১  » «   সিলেটে নির্মাণাধীন সেপটিক ট্যাংকে পরে নিহত ১ আহত আরেকজন  » «   সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে আওয়ামীলীগ সরকারকে পদত্যাগ জরুরী-মির্জা ফখরুল  » «   আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়-সিলেটে ফখরুল  » «   সিলেট-ঢাকা মহাসড়কের ছয় লেন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী  » «   জগন্নাথপুরে বিষপানে মহিলার মৃত্যু  » «   ফেসবুকে ঈসলাম ও নবী মোহাম্মদ (সা.) সম্পর্কে আপত্তিকর মন্তব্য :দোয়ারাবাজারে হিন্দু যুবক আটক  » «   ঘোড়ায় চড়ে বর ও পালকিতে করে বউ ব্যতিক্রমী বিয়ের আয়োজন কুলাউড়ায়  » «   ভারতের কৈলাশহর কারাগারে মৌলভীবাজারের ২ সহোদর ফিরিয়ে আনতে পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা  » «  

একাউন্ট খুলতে অভিন্ন ফরম চালুর নির্দেশ ব্যাংকগুলোকে

5সিলেটপোস্ট রিপোর্ট::মানি লন্ডারিং ও সন্ত্রাসের অর্থায়ন সংক্রান্ত ঝুঁকি মোকাবেলায় একাউন্ট খুলতে অভিন্ন আবেদনপত্র ও কেওয়াইসি প্রোফাইল ফরম চালুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১ এপ্রিল থেকে নতুন এসব আবেদনপত্র মুদ্রণ করে প্রচলন করতে হবে।

আজ বুধবার বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সি ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, হিসাব খোলার সময় ব্যক্তি ও প্রতিষ্ঠানের উভয়ক্ষেত্রে ৪টি আবেদনপত্র ও ফর্ম থাকতে হবে। এগুলো হচ্ছে হিসাব খোলার আবেদনপত্র, হিসাব খোলার ফর্ম, সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা ও গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (কেওয়াইসি)।

সার্কুলারে আরও বলা হয়েছে, অভিন্ন হিসাব খোলার তথ্যাদি সব ব্যাংকের ফর্মে থাকতে হবে। তবে কোন ব্যাংকের এর চেয়ে বেশি তথ্য সংরক্ষণ করতে পারবে। বাংলা বা ইংরেজি বা উভয় ভাষায় ফরম তৈরি করা যাবে। আবশ্যিক তথ্যাদি উভয় ভাষায় সংরক্ষণ করতে হবে। হিসাব সংক্রান্ত যাবতীয় শর্ত ফরমে উল্লেখ থাকতে হবে। ইসলামী ব্যাংকসমূহে ফরমে তাদের পরিভাষা ব্যবহার করবে। ফরমে বেনিফিশিয়াল ওনার বা নমিনির স্বাক্ষর বাধ্যতামূলক নয়। তবে নমিনির পরিচয় ও ব্যক্তি সনাক্তকরণের জন্য ব্যাংক এ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহ করবে।

আগামী ১ এপ্রিলে মধ্যে নতুন ফরম চালু করে ১০ এপ্রিলের মধ্যে বিএফআইইউকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.