সংবাদ শিরোনাম
সিলেটে রাহাত খুনের ব্যবহৃত চাকুটি উদ্ধার করেছে সিআইডি  » «   চেয়ারম্যান প্রার্থী মোঃ সুমন মিয়া’র মতবিনিময় সভা অনুষ্ঠিত  » «   দক্ষিণ সুরমা কলেজছাত্র রাহাত হত্যা মামলার প্রধান আসামি সাদি কুষ্টিয়া থেকে গ্রেফতার  » «   হবিগঞ্জের মাধবপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত  » «   খালেদা জিয়া আইসিইউতে  » «   আজ খুলে দেওয়া হয়েছে সিলেটের “শাবিপ্রবির” সকল আবাসিক হল  » «   সিলেটে দুই ইউপি সদস্য প্রার্থীর লোকজনের মধ্যে সংঘর্ষ:নিহত ১  » «   সিলেটে নির্মাণাধীন সেপটিক ট্যাংকে পরে নিহত ১ আহত আরেকজন  » «   সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট এবং দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে আওয়ামীলীগ সরকারকে পদত্যাগ জরুরী-মির্জা ফখরুল  » «   আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়-সিলেটে ফখরুল  » «   সিলেট-ঢাকা মহাসড়কের ছয় লেন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী  » «   জগন্নাথপুরে বিষপানে মহিলার মৃত্যু  » «   ফেসবুকে ঈসলাম ও নবী মোহাম্মদ (সা.) সম্পর্কে আপত্তিকর মন্তব্য :দোয়ারাবাজারে হিন্দু যুবক আটক  » «   ঘোড়ায় চড়ে বর ও পালকিতে করে বউ ব্যতিক্রমী বিয়ের আয়োজন কুলাউড়ায়  » «   ভারতের কৈলাশহর কারাগারে মৌলভীবাজারের ২ সহোদর ফিরিয়ে আনতে পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা  » «  

যে অভ্যাসগুলো স্মৃতিশক্তি বাড়াবে

1সিলেটপোস্ট রিপোর্ট::আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মস্তিষ্ক। এটি ছাড়া আমরা অচল। আমাদের দৈনন্দিন জীবনের চলাফেরা, খাওয়া দাওয়া সবকিছুই জড়িত এই মস্তিষ্কের সাথে। আপনি ভালো না খারাপ ছাত্র, তা বিচার করা হয় আপনার এই স্মৃতিশক্তির ধারণ ক্ষমতার ওপর ভিত্তি করে। তাই সবার মাঝেই একটি সুপ্ত ইচ্ছাশক্তি থাকে এই স্মৃতিশক্তিকে প্রখর করার। আর এই স্মৃতিশক্তিকে বৃদ্ধি করা যায় অল্প কিছু উপায় অবলম্বন করে।

ঘুমানো :
ঘুমের মাধ্যমে আপনি আপনার স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে পারেন। আমরা আমাদের সম্পূর্ণ দিনের এক তৃতীয়াংশ সময় ঘুমাই। আর এই ঘুমের কিছু অংশ আছে। যা আপনি কাজে লাগিয়ে নিজের স্মৃতিশক্তিকে বৃদ্ধি করতে পারেন খুব সহজে। আপনি যখন ঘুমাতে যাবেন তখনই আপনার ঘরের বাতিয়ে নিভিয়ে করে ঘুমাতে যান। এতে আপনার মস্তিষ্ক খুব তাড়াতাড়ি স্থির হয়ে যাবে এবং আপনার সারাদিনের কাজের একটি সারমর্ম আপনার মস্তিষ্কে রেখে দেবে। এরপরের অংশে আসে ৯০ মিনিটের একটি সময়। এই সময়ে আপনার মস্তিষ্কের সব তথ্য তাদের জায়গা মতো পৌঁছে যায়। তাই ঘুমের মধ্যে হঠাৎ করে ডেকে তোলা উচিৎ না।

খাদ্যতালিকায় পরিবর্তন :
আপনার স্মৃতিশক্তি বাড়াতে ওজন কমানো খুব জরুরি একটা কাজ। আর এর জন্য আপনাকে চর্বিযুক্ত খাবার বাদে বেশি করে ফল আর সবজি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। খাবারের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ পানি পান করা অতি জরুরি। এটি আপনার শরীরের রক্ত চলাচলের মাধ্যম ঠিক রেখে আপনার মস্তিষ্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করে।

লিখে রাখুন :
অনেক সময় কাজের চাপ আপনাকে সবকিছু মনে রাখতে দেয় না। এর জন্য আপনার কাজের একটি তালিকা কাজের টেবিলের সামনে কিংবা আপনার কর্মস্থলে ঝুলিয়ে রাখুন। এটি আপনার কাজকে মনে রাখতে যেমন সাহায্য করবে তেমনই তা বার বার মনে পড়ে আপনার রিমাইন্ড ব্রেইনকে কার্যক্ষম করে রাখবে।

ব্যয়াম :
আপনি যখন প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে কিংবা সারাদিনের একটি সময় ব্যয়াম করবেন তখন আপনার শরীরের সব স্থানে রক্ত চলাচলের মাত্রা ঠিক থাকবে। এবং তা আপনাকে আপনার মস্তিষ্কের রক্ত চলাচলের মাধ্যম ঠিক রেখে মস্তিষ্কের মনে রাখার ক্ষমতা বৃদ্ধি করবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.