সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৮ জন নারী জরায়ু-মুখ ক্যান্সারে মারা যচ্ছেন

6সিলেটপোস্ট রিপোর্ট::বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৮ জন নারী জরায়ু-মুখ ক্যান্সারে মারা যচ্ছেন এবং প্রতি বছর প্রায় ১২ হাজার নারী নতুন করে এ রোগে আক্রান্ত হচ্ছেন। এবং এর মধ্য থেকে প্রতি বছর ৬৫৮২ জন নারী জরায়ু-মুখ ক্যান্সার এ মারা যাচ্ছেন। ৯-১৪ বছর পর্যন্ত মহিলাদের ২টি এবং ১৪-৪৯ বছর পর্যন্ত মহিলাদের ৩টি মাত্র জরায়ু-মুখ ক্যান্সার ভ্যাকসিন গ্রহন করে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।

জরায়ু-মুখ ক্যান্সার সচেতনতা মাস উদ্যাপন উপলক্ষ্যেগ্ল্যাক্সো স্মীথক্লাইন এর সহযোগীতায় রোববার দর্শন দেউড়িস্থ মেরী স্টোপস ক্লিনিকে সচেতনতামূলক বিশেষ ক্যাম্প অনুষ্ঠিতহয়।

উক্ত ভ্যাকসিনের প্রতি ডোজেরখুচরামূল্য ২১০০ টাকাহলেও ৯-১৯ বছরবয়সী মেয়েদের জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধ বিষয়ক প্রকল্পের সহযোগীতায়দর্শন দেউড়িস্থ মেরী স্টোপস ক্লিনিকে এটি মাত্র ১০০০ টাকায় প্রদান করা হচ্ছে।উক্ত জনসচেতনতামূলক বিশেষক্যাম্পরউদ্বোধনকরেন মেরী স্টোপসক্লিনিকের প্রোগ্রামঅফিসার মোহনলাল দাশ ও গ্ল্যাক্সো স্মীথক্লাইন এর সিলেট প্রতিনিধি নুরুল আমিন।তাছাড়াক্লিনিক ডাক্তার আতিকাসুলতানা সোমা, এ্যাসিস্ট্যান্টএকাউন্টসঅফিসার মোঃআজিজুররহমান, প্যারামেডিকনিলুফা বেগম ও শাহনাজ আক্তার এবংকাউন্সেলরময়মুন্নেছা ও দিপালীরায়ছাড়াওঅন্যান্য কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ রোগের লক্ষন সমূহের মধ্যে অস্বাভিক রক্তপাত, মাসিক বন্ধের পর রক্তপাত, সহবাসের পর রক্তপাত এবং দুর্গন্ধময় সাদা¯্রাব অন্যতম । আমাদের দেশের অনেক নারীর জরায়ু-মুখ ক্যান্সার একেবারেই শেষপর্যায়ে এসে ধরা পরে, তখন পর্যাপ্ত চিকিৎসা করা সম্ভব হয়না। জরায়ু-মুখ ক্যান্সারে জরায়ু-মুখ অপারেশন করে কেটে ফেলা হয়, ফলে একজন নারী মা হওয়ার ক্ষমতা হারাতে হয়।

জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধের উপায় হলোঃ জরায়ু-মুখ ক্যান্সার রোগীকে শুধু শারীরিক ভাবে নয়, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ করে। জরায়ু-মুখ ক্যান্সার ভ্যাকসিন গ্রহন, নিয়মিত জরায়ু-মুখের পরীক্ষা (চঅচ ঝসবধৎ ্ ঠওঅ ঞবংঃ), ধুমপান বর্জন করা ও বাল্যবিবাহ থেকে বিরত থাকার মাধ্যমে জরায়-ুমুখ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.