সংবাদ শিরোনাম
সিলেট-তামাবিল সড়কে পাথরবোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩  » «   ওসমানীনগরে এক ট্রাকের ধাক্কায় অপর দুই ট্রাকের চালক নিহত  » «   অ্যানড্রয়েড স্মার্টফোনগুলো আজ থেকে বন্ধ থাকবে  » «   ওসমানীনগরে দয়ামীর এলাকায় ট্রাকচাপায় ২ পথচারী নিহত  » «   গোলাপগঞ্জে.বসতঘর থেকে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার  » «   মৌলভীবাজারে ছোট ভাই এমদাদুলের হাতে বড় ভাই জিয়াউর রহমান খুন  » «   রানীগঞ্জ সেতুর জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ক্ষতিপূরণের টাকা প্রাপ্তিতে হয়রানির শিকার  » «   যুক্তরাজ্যে তিন দিনে ৩ বাংলাদেশি খুন  » «   লন্ডনে বিয়ানীবাজারের এক যুবক ও জগন্নাথপুর দাওরাই গ্রামের সাবিনা নিহত  » «   সুনামগঞ্জের ছাতকের ব্যবসায়ী আখলাদ হত্যাকান্ডের ঘটনায় ২ জন গ্রেপ্তার  » «   ওসমানীনগরে ব্যাংকের বুথ ভেঙে টাকা লুট: ৪ ডাকাতের ৫ দিনের রিমান্ড  » «   মাধবপুরে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু  » «   নগরীর মজুমদারী এলাকায় বাসার ছাদের পিলারে দুই বোনের ঝুলন্ত লাশ  » «   সিলেটে সিএনজি ফিলিং স্টেশনগুলো রবিবার থেকে চার ঘন্টা করে বন্ধ  » «   দোয়ারাবাজারে কাজ করতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে  » «  

বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৮ জন নারী জরায়ু-মুখ ক্যান্সারে মারা যচ্ছেন

6সিলেটপোস্ট রিপোর্ট::বাংলাদেশে প্রতিদিন গড়ে ১৮ জন নারী জরায়ু-মুখ ক্যান্সারে মারা যচ্ছেন এবং প্রতি বছর প্রায় ১২ হাজার নারী নতুন করে এ রোগে আক্রান্ত হচ্ছেন। এবং এর মধ্য থেকে প্রতি বছর ৬৫৮২ জন নারী জরায়ু-মুখ ক্যান্সার এ মারা যাচ্ছেন। ৯-১৪ বছর পর্যন্ত মহিলাদের ২টি এবং ১৪-৪৯ বছর পর্যন্ত মহিলাদের ৩টি মাত্র জরায়ু-মুখ ক্যান্সার ভ্যাকসিন গ্রহন করে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।

জরায়ু-মুখ ক্যান্সার সচেতনতা মাস উদ্যাপন উপলক্ষ্যেগ্ল্যাক্সো স্মীথক্লাইন এর সহযোগীতায় রোববার দর্শন দেউড়িস্থ মেরী স্টোপস ক্লিনিকে সচেতনতামূলক বিশেষ ক্যাম্প অনুষ্ঠিতহয়।

উক্ত ভ্যাকসিনের প্রতি ডোজেরখুচরামূল্য ২১০০ টাকাহলেও ৯-১৯ বছরবয়সী মেয়েদের জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধ বিষয়ক প্রকল্পের সহযোগীতায়দর্শন দেউড়িস্থ মেরী স্টোপস ক্লিনিকে এটি মাত্র ১০০০ টাকায় প্রদান করা হচ্ছে।উক্ত জনসচেতনতামূলক বিশেষক্যাম্পরউদ্বোধনকরেন মেরী স্টোপসক্লিনিকের প্রোগ্রামঅফিসার মোহনলাল দাশ ও গ্ল্যাক্সো স্মীথক্লাইন এর সিলেট প্রতিনিধি নুরুল আমিন।তাছাড়াক্লিনিক ডাক্তার আতিকাসুলতানা সোমা, এ্যাসিস্ট্যান্টএকাউন্টসঅফিসার মোঃআজিজুররহমান, প্যারামেডিকনিলুফা বেগম ও শাহনাজ আক্তার এবংকাউন্সেলরময়মুন্নেছা ও দিপালীরায়ছাড়াওঅন্যান্য কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

এ রোগের লক্ষন সমূহের মধ্যে অস্বাভিক রক্তপাত, মাসিক বন্ধের পর রক্তপাত, সহবাসের পর রক্তপাত এবং দুর্গন্ধময় সাদা¯্রাব অন্যতম । আমাদের দেশের অনেক নারীর জরায়ু-মুখ ক্যান্সার একেবারেই শেষপর্যায়ে এসে ধরা পরে, তখন পর্যাপ্ত চিকিৎসা করা সম্ভব হয়না। জরায়ু-মুখ ক্যান্সারে জরায়ু-মুখ অপারেশন করে কেটে ফেলা হয়, ফলে একজন নারী মা হওয়ার ক্ষমতা হারাতে হয়।

জরায়ু-মুখ ক্যান্সার প্রতিরোধের উপায় হলোঃ জরায়ু-মুখ ক্যান্সার রোগীকে শুধু শারীরিক ভাবে নয়, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ করে। জরায়ু-মুখ ক্যান্সার ভ্যাকসিন গ্রহন, নিয়মিত জরায়ু-মুখের পরীক্ষা (চঅচ ঝসবধৎ ্ ঠওঅ ঞবংঃ), ধুমপান বর্জন করা ও বাল্যবিবাহ থেকে বিরত থাকার মাধ্যমে জরায়-ুমুখ ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ

Developed by:

.