সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

এসএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু

5সিলেটপোস্ট রিপোর্ট::এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। এবার সারা দেশে সব মিলিয়ে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থীর এসব পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

প্রথমদিন এসএসসিতে বাংলা প্রথমপত্রের পরীক্ষা নেয়া হবে। এছাড়া মাদ্রাসা বোর্ডে কুরআন মাজীদ ও তাজবীদ এবং এসএসসি ভোকেনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা নির্ধারিত রয়েছে।

পরীক্ষা উপলক্ষে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে ব্রিফিংকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সম্পূর্ণ নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নফাঁস রোধে পরীক্ষার কেন্দ্রে স্মার্টফোন নিষিদ্ধ করা হয়েছে।

কেন্দ্র প্রধান ছাড়া অন্য কেউ পরীক্ষার হলে কোনো ধরনের ফোন নিয়ে যেতে পারবেন না। কেন্দ্র প্রধান শুধু যোগাযোগের জন্য ক্যামেরাবিহীন মোবাইল ফোন সঙ্গে রাখতে পারবেন।

এসএসসি পরীক্ষার খাতা মূল্যায়ন সর্বোচ্চ নিখুঁত করতে পরীক্ষকদের নম্বর প্রদান নির্দেশিকা এবং মডেল-উত্তর দেয়া হবে। এছাড়া পরীক্ষার খাতা বিতরণকালে প্রত্যেক পরীক্ষককে সংক্ষিপ্ত প্রশিক্ষণ দেয়া হবে।

২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষা দিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

গত বছরের চেয়ে এবার এক লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী বেশি। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী অংশ নিয়েছিল।

এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দেবে।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৭ হাজার ১২৪। অনিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৭৬ হাজার ১৯৮ ও বিশেষ (১ থেকে ৪ বিষয়ে ফেলকরা) পরীক্ষার্থী ৩০ হাজার ৯শ’ জন। মানউন্নয়ন পরীক্ষার্থী ৩ হাজার ২৯১জন।

বিদেশের ৮টিসহ সারাদেশে ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হচ্ছে। বিদেশে আটটি কেন্দে পরীক্ষার্থী ৪৪৬ জন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.