সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

জানুন লেবুর কিছু অসাধারণ ব্যবহার

1সিলেটপোস্ট রিপোর্ট::স্বাস্থ্য রক্ষায় লেবু পানির জুড়ি নেই। শুধু স্বাস্থ্য রক্ষায় নয় সৌন্দর্য রক্ষায় এমনকি ঘরদোর পরিষ্কারের কাজেও লেবু ব্যবহার রয়েছে। বহুগুণী লেবুর অনন্য ব্যবহার নিয়ে আজকের এই ফিচার। রান্নাঘরের তেল চিটচিটে দাগ তোলা থেকে শুরু করে নেইলপলিশ রিমুভার হিসেবে এটি কাজ করে থাকে।

১। কীটনাশক দূর করতে

সবজি, ফলের গায়ে লেগে থাকা কীটনাশক দূর করতে লেবু বেশ কার্যকর। এক টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ বেকিং সোডা এক কাপ পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রনটি স্প্রে বোতলে ভরে রাখুন। ফল বা সবজির উপর এই মিশ্রণটি স্প্রে করে রাখুন কিছু সময়। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈরি করে রেখে দিতে পারেন।

২। মাইক্রোওয়েভ ওভেন পরিষ্কার

আধা কাপ পানিতে অর্ধেকটা লেবুর রস দিয়ে দিন। আপনি চাইলে এতে কিছুটা লেবুর খোসা কুচিও দিয়ে দিতে পারেন। এই পাত্রটি মাইক্রোওয়েভ ওভেনে উচ্চ পাওয়ারে ৩ মিনিট রাখুন। ফুটে এলে এটি মাইক্রোওয়েভ থেকে বের করে ফেলবেন না। এভাবেই ৫ মিনিট রাখুন। ৫ মিনিট পর ওভেনের ঢাকনা খুলে একটি কাপড় দিয়ে ওভেন মুছে ফেলুন। দেখবেন ভিতরের গন্ধ এবং তেল চিটচিটে ভাব দূর হয়ে গেছে।

৩। ভাত ঝরঝরে করতে

অনেকে মনে করেন ভাত রান্না করা বেশ সহজ একটি কাজ। কিন্তু ঝরঝরে ভার রান্না করা বেশ কঠিন। এই কঠিন কাজটি সহজ করে দেবে লেবু। এক টেবিল চামচ লেবুর রস ভাতের পানির সাথে মিশিয়ে নিন। ব্যস হয়ে গেলো পেয়ে যাবেন একদম ঝরঝরে ভাত। আর হ্যাঁ, ভাতে লেবুর কোনো স্বাদও পাবেন না।

৪। চপিং বোর্ড পরিষ্কার করতে

চপিং বোর্ড থেকে তেল চিটচিটে দাগ দূর করে পরিষ্কার করতে লেবু বেশ কার্যকর। চপিং বোর্ডের উপর কিছু লবণ ছিটিয়ে নিন। এবার লেবু দিয়ে লবণের উপর ঘষুন। কিছুক্ষণ পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চপিং বোর্ডের চিটচিটে ভাব দূর হয়ে গেছে।

৫। নেইলপলিশ রিমুভার

নেইলপলিশ তুলতেও লেবু ব্যবহার করা যায়। প্রথমে নখ গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর সমপরিমাণ লেবুর রস এবং ভিনেগার একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণে তুলোর বল ভিজিয়ে রাখুন ২০-৩০ মিনিট। এটি নেইলপলিশের উপর স্ক্রাব করুন। দেখবেন নেইলপলিশ উঠে গেছে।

৬। পিঁপড়া দূর করতে

একটি পাত্রে লেবুর রস নিন। কাপড় লেবুর রসে ভিজিয়ে নিন। এবার ঘরের যে স্থানে পিঁপড়া বেশি দেখা যায় সেই স্থানটি কাপড় দিয়ে মুছুন। এছাড়া লেবুর রস বা এসেনশিয়াল অয়েল লাগিয়ে কেবিনেটে রেখে দিতে পারেন। এতে পিঁপড়া দূরে থাকবে।

৭। রান্নাঘরের সিঙ্ক

অর্ধেকটা লেবু রস করে নিন। অথবা দুটা লেবু অর্ধেক করে কেটে নিন। এটি দিয়ে সিঙ্ক কিছুক্ষণ ঘষুন। তার উপর কিছু লবণ ছিটিয়ে দিন। এবার অব্যবহৃত টুথ ব্রাশ দিয়ে ঘষে নিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.