সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

পাটের শাড়ি পরে পাট দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

7সিলেটপোস্ট রিপোর্ট :জাতীয় পাট দিবস উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে পাটের শাড়ি পরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাটজাত দ্রব্য ব্যবহারে সবাইকে উৎসাহিত করতেই পাটে শাড়ি পরে অনুষ্ঠানে আসেন তিনি।

বৃহস্পতিবার (৯ মার্চ) রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে বহুমুখী পাটপণ্য উৎপাদনের পাশাপাশি পাট চাষ, সংগ্রহ ও সংরক্ষণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন শেখ হাসিনা।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখছেন শেখ হাসিনা, ছবি: পিআইডিউন্নত পাট ও বহুম‍ুখী পাটজাত পণ্য উৎপাদনে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, পাটের বহুমুখী ব্যবহার হচ্ছে। যে শাড়িটা পরে এসেছি, এটা পাটের তৈরি, যে ব্যাগটা ব্যবহার করছি, সেটাও পাটের তৈরি। বিভিন্ন উদ্যোগের মাধ্যমে পাটের বহুমুখীকরণ করে যাচ্ছি।

পাট থেকে উন্নত তন্তু, পলিথিনের মতো হালকা উন্নতমানের পাটের ব্যাগ, ‍ওষুধি গুণ সম্পন্ন চায়ের মতো পাট পাতার পানীয়, পাটের বস্ত্র, ব্যাগ, নিত্য ব্যবহার্য্য বিভিন্ন পণ্য সামগ্রী ব্যবহারে সুবিধা ও গুরুত্বের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে প্রধানমন্ত্রী, পিআইডিপাট থেকে আরও বহুমুখী পণ্য উৎপাদন করে রফতানির সুযোগ কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

পাটের চাহিদা বেড়ে গেছে, মানুষ এখন পরিবেশ সচেতন বলেও মন্তব্য করেন শেখ হাসিনা।

আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, পাট উৎপাদন থেকে শুরু করে পাট সংগ্রহ, সংরক্ষণ সব কিছুতে আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। পাট চাষিরা যাতে একটু আরামে কাজ করতে পারে সেজন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।

এক সময় বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল সোনালি আঁশ খ্যাত পাট ধ্বংসের বিভিন্ন প্রেক্ষাপটের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

পাট শিল্প ধ্বংসে বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, একানব্বই সালে বিএনপি যখন ক্ষমতায় আসলো, তখন বিএনপি বিশ্বব্যাংকের পরামর্শে একটা চুক্তি সই করে। চু্ক্তিটি ছিল, তারা বাংলাদেশে একে-একে পাটকলগুলো বন্ধ করে দেবো। ঠিক একই সময় বিএনপি সরকার যখন বিশ্বব্যাংকের সঙ্গে এই চুক্তি করলো, তখন বিশ্বব্যাংক ভারতের সঙ্গে একই চুক্তি করলো, ভারতকে তারা টাকা দেবে নতুন-নতুন পাটকল তৈরি করার জন্য।

প্রধানমন্ত্রী বলেন, আমরা তখন বিরোধী দলে। চুক্তির সেই কাগজপত্র নিয়ে এসে সংসদে বলেছিলাম- আড়াই লক্ষ টাকার পাট যদি বিদেশে রফতানি হওয়ার বাজার যদি থেকে থাকে, তবে বাংলাদেশের পাটকল কেন বন্ধ হবে? আর ভারত কেন নতুন পাটকল করার সুযোগ পাবে?

মেলায় পাটজাত দ্রব্যের স্টল ঘুরে দেখছেন শেখ হাসিনা, পিআইডিতিনি বলেন, বাংলাদেশে বিএনপি সরকার টাকা নিয়েছে বিশ্বব্যাংকের কাছ থেকে পাটকল বন্ধ করার জন্য। আর ভারত টাকা পেয়েছে নতুন পাট কল তৈরির জন্য। এভাবে আমাদের পাটকলগুলো তারা একে-একে বন্ধ করে দেয়।

পদ্মাসেতু প্রসঙ্গে ড. ইউনূসের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, একটা ব্যাংকের এমডি। বয়স হয়ে গেলে এ পদে থাকতে পারবেন না। সেটা নিয়ে কত বড় একটা ষড়যন্ত্র করা হলো। ব্যাংকের সামান্য একটা এমডি পদের লোভে একটা দেশের এতবড় সর্বনাশ যে করতে পারে, সে বিচার দেশবাসী করবে।

পাটশিল্পে অবদান রাখায় একব্যক্তিকে পুরস্কার তুলে দিচ্ছেন শেখ হাসিনা, পিআইডিশেখ হাসিনা বলেন, আমি এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। তারা অনেক প্রলোভন দিয়েছিলো। যে এটা করলে টাকা দেবে, ওটা করলে টাকা দিবে। আমি বললাম, মিথ্যা অপবাদ মাথায় নিয়ে ওই টাকা আমরা নেবো না। যতক্ষণ পর‌্যন্ত প্রমাণ করতে না পারবে। কিছুদিন আগে কানাডার আদালত রায় দিয়েছে। তারা প্রমাণ করতে পারেনি। ওর্য়াল্ড ব্যাংকের সমস্ত অভিযোগ ভ‍ুয়া-বানোয়াট।

প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি পাটের পোশাক ও পাটের ব্যাগ পরিধান করে তরুণ-তরুণীরা দৃষ্টিনন্দন ফ্যাশন শোতে অংশ নেন।

৬ মার্চ জাতীয় পাট দিবস। ‘সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ’ এ স্লোগানে প্রথমবারের মতো সারাদেশে জাতীয় পাট দিবস পালন করছে সরকার।

এক শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী, ছবি: পিআইডিএ দিবস ‍উপলক্ষে ৮ দিনের কর্মসূচি পালন করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার কৃষিবিদ ইনিস্টিটিউটে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও পাট পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজন করা হয়। মেলা ১১ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় ১৩৫ রকমের পণ্য পাওয়া যাবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পাট নিয়ে রচনা প্রতিযোগিতায় দেশ সেরা শিক্ষার্থী ও বিভিন্ন ক্যাটাগরিতে পাট শিল্পে অবদান রাখা ব্যক্তিদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.