সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

অবৈধ বাংলদেশিদের ভারত থেকে বের করার নির্দেশ

2সিলেটপোস্ট রিপোর্ট :প্রায় চার দশক ধরে চলা আসাম আন্দোলন ও রক্তক্ষয়ী সংগ্রামের পর অবশেষে সমাধানের পথে বাংলাদেশি অনুপ্রবেশের সমস্যা। বুধবার এক রায়ে কেন্দ্রীয় সরকারকে আসাম-বাংলাদেশ সীমান্ত নিশ্ছিদ্র করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। একই রায়ে আসাম থেকে অবৈধ বাংলাদেশি নাগরিকদের প্রত্যর্পণের আদেশও দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি আরএফ নরিমানের ডিভিশন বেঞ্চ অবৈধ অনুপ্রবেশ রুখতে ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতার বসানোর বিষয়টির অতি শীঘ্র সম্পূর্ণ করার আদেশ দিয়েছেন।

এছাড়াও সুপ্রিম কোর্ট জানিয়েছে যে সমস্ত বিষয়টি উপর নজর রাখবে মধুকর গুপ্ত কমিটি। সীমান্ত নিশ্ছিদ্র করতে যে পরিমাণ রুপি লাগবে তা শীঘ্রই দিতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়াও বৈধ নাগরিকদের অধিকার সুরক্ষিত করার জন্য ‘ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)-র কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে বলেও স্পষ্ট জানিয়ে দেন বিচারপতিরা।

আসাম-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে কাঁটাতার বসানোর জন্য কেন্দ্রের কাছে ২.৯৬ কোটি রুপি দাবি করেছে আসাম সরকার। এই প্রেক্ষিতেই সরকারের পক্ষ থেকে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল, পিএস পাটওয়ালিয়া জানিয়েছেন, চলতি মাসের ১০ তারিখে একটি উচ্চপর্যায়ের আলোচনায় এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। ইতিমধ্যে, ২৫ মার্চ, ১৯৭১ সালের পর আসামে অবৈধভাবে প্রবেশ করা বাংলাদেশি নাগরিকদের ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে ১ জানুয়ারি, ১৯৬৬ থেকে ২৪ মার্চ, ১৯৭১-এর মধ্যে আসামে প্রবেশ করা বাংলাদেশিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার পক্ষে রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

কয়েক দশক ধরে অবৈধ অনুপ্রবেশের সমস্যায় ভুগছে আসাম-সহ একাধিক উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য। বাংলাদেশ থেকে আসা অবৈধ অনুপ্রবেশকারীদের জন্য বিপন্ন হয়ে গেছে ভূমিপুত্রদের অস্তিত্ব। সাতের দশকে এ নিয়ে ছাত্র সংগঠন ‘অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন’ (আসু) আসাম জুড়ে শুরু হয় প্রবল আন্দোলন। ‘বিদেশি খেদাও’ স্লোগান শোনা যেতে থাকে সমস্ত আসাম জুড়ে। ওই আন্দোলনের ফলেই সম্পাদিত হয় আসাম চুক্তি।

সূত্র : সংবাদ প্রতিদিন

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.