সংবাদ শিরোনাম
মৌলভীবাজারের জুড়িতে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামিসহ দুইজন গ্রেফতার  » «   দোয়ারাবাজারে বিদেশী মদের চালানসহ মাদক কারবারি আটক  » «   সুনামগঞ্জের তিন উপজেলার ১৫টি স্পটে চলছে সহশ্রাধিক অবৈধ ক্রাশার মেশিনের তান্ডব  » «   সুনামগঞ্জে পিতা ও কন্যার উপর সন্ত্রাসী হামলার ঘটনায় থানায় মামলা দায়ের  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার  » «   সুনামগঞ্জের দোয়ারাবাজারে অজ্ঞাত বৃদ্ধের লাশ উদ্ধার  » «   নবীগঞ্জে যুদ্বাহত বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মিয়া আমাদের মধ্যে আর নেই! রাষ্ট্রীয় মর্যাদায় দাপন  » «   জুড়ীতে ফেনসিডিল ও ইয়াবাসহ আটক ১  » «   ছাতকে আবুল হোসেনকে পরিকল্পিত হত্যা নাকি অন্য কারণ?প্রকৃত অপরাধীদের আড়াল করার অপচেষ্টা   » «   দোয়ারাবাজারে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বরখাস্ত   » «   তাহিরপুরে রাতের আঁধারে কৃষকের জমির ধান কেটে নিল প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনী   » «   ঢাকা- সিলেট মহাসড়কে অ্যাম্বুলেন্স ও সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৭, আশংখাজনক ভাবে ৫জনকে সিলেট প্রেরন  » «   দিরাইয়ে আওয়ামীলীগের সম্মেলনে হামলার ঘটনায় ৭৭ জনের নাম উল্লেখ করে মামলা  » «   এ সরকারকে বলে দিতে চাই আর কোনো হুমকি ধামকিতে কাজ হবে না-মির্জা ফখরুল ইসলাম আলমগীর  » «   সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগের ত্রি- বার্ষিক সম্মেলনে সংঘর্ষ ও নিহতের মামলায় গ্রেপ্তার ৪  » «  

পাগল করতে পারে ফেসবুক!

11সিলেটপোস্ট রিপোর্ট :সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এতটাই জনপ্রিয় যে অনেক ব্যবহারকারী দৈনন্দিন জীবনের অঙ্গ হিসেবে একে মনে করেন। কখন ঘুম থেকে উঠছেন, সকালে কি নাস্তা করছেন, বাইরে কোন পোশাক পরে যাবেন ইত্যাদি ছবিসহ পোস্ট করেন অনেকে। দৈনন্দিন কর্মকাণ্ডের শুরু থেকে শেষ পর্যন্ত সবাইকে না জানালে যেন তার শান্তি মিলবে না।

এমন চর্চা চালিয়ে যেতে তাই দিনের মূল্যবান অনেকটা সময়ই ফেসবুকে ব্যয় হয়ে যায়। যদিও অনেকেই তা খেয়াল করেন না। সম্প্রতি লন্ডনের ব্রুনাল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, যারা দিনের বেশিরভাগ সময় সামাজিক যোগাযোগমাধ্যমে কাটান তাদের ভবিষ্যতে মানসিক সমস্যা দেখা দিতে পারে।

ফেসবুক ব্যবহারকারীর বেশ কিছু বিষয়ের মধ্যে তারা ব্যয়াম অর্থাৎ শরীরচর্চা সম্পর্কিত তথ্যগুলো খতিয়ে দেখেন। গবেষকেরা লক্ষ্য করেন যারা নিয়মিত তাদের শরীরচর্চা সম্পর্কীত তথ্য ফেসবুকে শেয়ার করেন, পরবর্তীতে তারা মানসিক চাপে ভোগেন।

গবেষকেরা দেখেন, যারা ফেসবুকে বন্ধুদের মাঝে নিয়মিত নিজের শরীরচর্চার তথ্য ও ছবি পোস্ট করেন তারা ক্রমেই আত্মকেন্দ্রিক হতে থাকেন। কেননা, ফেসবুক বন্ধুদের কাছে নিজেকে জাহির করার প্রবণতা তার বাড়তে থাকে।

ফেসবুকে নিজেকে সেরা প্রমাণে তারা অন্যদের ব্যাপারে আগ্রহ হারাতে থাকেন। সব সময় লক্ষ্য করেন, তার পোস্টগুলোয় লাইক পড়ছে কিনা! লাইকের সংখ্যা কমতে থাকলেই তারা বিষন্ন হন।

গবেষকেরা বলছেন, ফেসবুকের কোনো পোস্টে লাইক’এর সংখ্যার তারতম্য বাস্তব জীবনে কোনো প্রভাবই ফেলে না। কিন্তু সেসব ফেসবুক ব্যবহারকারীরা এতটাই মগ্ন থাকেন যে বাস্তব দুনিয়ার সঙ্গে তাদের সম্পর্ক কমতে থাকে।

ভার্চুয়াল দুনিয়ায় হারিয়ে যাওয়ায় বাস্তব জীবন সম্পর্কে তাদের বিশ্বাসও কমতে থাকে। শরীরচর্চায় ব্যস্ত ব্যবহারকারীরা ফেসবুক পোস্টে লাইক না পেলে নিজেকে বাতিল মনে করতে থাকেন। যা তার মনের উপর বিরূপ প্রভাব ফেলে। কিন্তু বাস্তবে বিষয়টি একেবারেই হাস্যকর।

ফেসবুকে লাইক’এর সংখ্যা কখনও সঠিক মনোভাবের প্রকাশ হতে পারে না বলেই মনে করেন গবেষক দলে থাকা ডক্টর টারা মার্শাল। অনেক ব্যবহারকারী শুধুমাত্র অভ্যাসবশে কোনো পোস্টে লাইক দিতে পারেন। আবার অনেকে কিছু না বুঝেই ফেসবুকের নানা পোস্টে লাইক দেন। তাছাড়া, যারা লাইক দিচ্ছেন তারা যে পোস্টদাতাকে ব্যক্তিগতভাবে চেনেন তাও নয়!

ফলে শরীরচর্চা নিয়ে ফেসবুক’এ আত্মম্ভরি প্রদর্শন করতে গিয়ে অনেকে প্রতারণার শিকার হন। কিন্তু সেই জগতের উপরই তাদের বিশ্বাস জন্মায় সবচেয়ে বেশি।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.