সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

আপনাকেই কেন মশা বেশি কামড়ায়!

4সিলেটপোস্ট রিপোর্ট :প্রায়ই অনেককে বলতে শোনা যায়, “আমাকেই কেন এত মশা কামড়ায়?” অনেকে আবার মনে করে তারা এতই মিষ্টি যে মশা তাই তাদেরই জেকে ধরে। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন এর পিছনেও রয়েছে বেশ কয়েকটি কারণ। এটি ঠিক যে নির্দিষ্ট কিছু মানুষকে মশা বেশি কামড়ায়। মশাদের এমন মতিগতির পিছনে দায়ী মানুষরাই। দেখে নিন কারণগুলি-

১) মশারা সাধারনত O ব্লাড গ্রুপের মানুষদের রক্তের প্রতি বেশি আকৃষ্ট হয়। তারপরেই আছে B ব্লাড গ্রুপের রক্তের অধিকারীরা। আপনার ব্লাড গ্রুপ যদি A-এর হয় তাহলে মশার কামড় থেকে আপনি অনেকটা রক্ষা পাবেন।

২) রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেশি হলে মশাদের কামড় অবধারিত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণও বাড়তে থাকে। তাই ছোটদের তুলনায় বড়দের মশা বেশি কামড়ায়। আবার অন্তঃসত্তা মহিলাদের রক্তেও কার্বন ডাই অক্সাইডের মাত্রা বেশি থাকে বলে তাদেরও বেশি মশা কামড়ায়।

৩) যাদের ত্বক গরম হয় এবং ঘামের পরিমাণ বেশি হয় মশা তাঁদের বেশি কামড়ায়। ঘামের মধ্যে থাকে ল্যাকটিক অ্যাসিড, ইউরিক অ্যাসিড, অ্যামোনিয়া, যার গন্ধেই মশারা আকৃষ্ট হয়।

৪) ত্বকে স্টেরয়েড আর কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকলেও একই ভাবে মশা বেশি করে কাময়ার্যক। তবে ত্বক্ব বেশি কোলেস্টেরল মানেই এই না যে শরীরেও বেশি কোলেস্টেরল। কিন্তু ত্বকে কোলেস্টেরলের পরিমাণ বেশি হলেই মশা বেশি আকৃষ্ট হয়।

৫) যারা বেশি মাত্রায় বিয়ার খান তাঁদের রক্তের প্রতিও আকৃষ্ট হয় মশারা। বিশেষ করে পরীক্ষা করে দেখা গিয়েছে বিয়ার খাওয়ার ঠিক পরেই মশারা সেই ব্যক্তিকে বেশি করে কামড়ায়। ৫০ মিটার দূর থেকে ঘামের গন্ধ পেয়ে মশারা কামড়াতে আসে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.