সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

সিম কার্ডের শুল্ক কমল

16সিলেটপোস্ট রিপোর্ট ::সিম ও স্মার্ট কার্ড উৎপাদনে কাঁচামাল আমদানিতে শুল্ক ৩৯ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ দুটি পণ্যের মৌলিক কাঁচামাল আমদানি শুল্ক ২৫ শতাংশ, সম্পূরক শুল্ক ১০ শতাংশ ও রেগুলেটরি শুল্ক ৪ শতাংশের পরিবর্তে শুধুমাত্র ১৫ শতাংশ আমদানি শুল্ক রাখা হয়েছে। তবে এ সুবিধা শুধুমাত্র ভ্যাট নিবন্ধিত উৎপাদনকারী প্রতিষ্ঠান পাবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে। বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. নজিবুর রহমানের স্বাক্ষরে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কাস্টমস আইন ১৯৬৯ এর ১৯ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে মূসক নিবন্ধিত সিম কার্ড ও স্মার্ট কার্ড উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক আমদানির ক্ষেত্রে তার উপর আরোপণীয় আমদানি শুল্ক যেই পরিমাণে মূল্যভিত্তিক ১৫ শতাংশের অতিরিক্ত হয় সেই পরিমাণ এবং সমুদয় রেগুলেটরী ডিউটি হতে অব্যাহতি প্রদান করা হলো। আর সুবিধা শুধুমাত্র ভ্যাট-রেজিস্ট্রার্ড কোম্পানি এই সুবিধা ভোগ করতে পারবে।

এনবিআর সূত্রে জানা গেছে, বর্তমানে সিম কার্ড এবং স্মার্টকার্ডের মৌলিক কাঁচামাল আমদানি শুল্ক ২৫ শতাংশ, ১০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ৪ শতাংশ রেগুলেটরি শুল্ক রয়েছে। নতুন জারি করা প্রজ্ঞাপন শুধুমাত্র ১৫ শতাংশ আমদানি শুল্ক রেখে বাকি শুল্ক মওকুফ করা হয়েছে। অর্থ্যাৎ ওই আদেশ ২ মার্চ থেকে কার্য্কর করা হবে। তবে সাধারণ আমদানিকারকরা আগের মতোই ট্যাক্স এবং অন্যান্য শুল্ক দেবে।

এ বিষয়ে এনবিআর সদস্য কালিপদ হালদার বলেন, ভ্যাট নিবন্ধনের উদ্বুদ্ধ করতে ও দেশীয় উৎপাদনকারীদের উৎসাহিত করতেই এই সুবিধা দেওয়া হয়েছে। আর শুল্ক মওকুফের ফলে বাংলাদেশে সিম কার্ড ও বিভিন্ন ধরনের স্মার্টকার্ড এবং ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড উৎপাদনে খরচ অনেক কমে আসবে।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.