সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

১৭ আজব চাকরি

13সিলেটপোস্ট রিপোর্ট :চাকরি বলতে আমরা কোনো কোম্পানি, সরকারি প্রতিষ্ঠানে কাজ করাকেই বুঝি। কিন্তু এই পৃথিবীতে এমন কিছু চাকরি আছে যা আপনার কল্পনার বাইরে। কখনও কি ভেবেছেন কেউ মারা গেলে তার জন্য মরাকান্না করতে মানুষ ভাড়া করতে হবে? টিভি দেখতে কে না ভালোবাসে? টিভি দেখার কারণেও যে আপনি পারিশ্রমিক পেতে পাতে পারেন, এটা কি জানতেন?

বিজনেস ইনসাইডারে তুলে ধরা হয়েছে এমন আজব ১৭ চাকরি।

১. সাপের বিষ সংগ্রহ :

বিশ্বের সবচেয়ে বিপদজনক সাপের বিষ সংগ্রহ করা কিছু মানুষের কাজ। র‌্যাটল স্নেক ও কোবরার মত বিষধর সাপের বিষ সংগ্রহ করতে হয়। সাপের বিষ থেকে ওষুধ তৈরি করা হয়। এই বিষ বিভিন্ন ও হাসপাতাল ও ল্যাবরেটরিতে বিক্রি করা হয়। এই সাপের বিষ প্রতি গ্রাম এক হাজার মার্কিন ডলার।

২. গায়ের গন্ধ বিচার :

সাবান, বডিওয়াশ, ডিওডোরেন্ট এবং মাউথওয়াশের কার্যকারিতা পরীক্ষা করার জন্য গায়ের গন্ধ বিচার করেন এই পেশার মানুষেরা। কী ধরনের পণ্যের ওপর গবেষণা করা হচ্ছে তার ওপর নির্ভর করে তারা মানুষের বগল, পায়ের পাতা ও আঙুল এবং মুখের গন্ধ শুঁকে ১০ থেকে এক এর মধ্যে মান বিচার করে।

ম্যাডেলিন আলব্রেশট তার ১৫ বছরের পেশাজীবনে সবচেয়ে বেশি বগল ও পায়ের তলা শুকে গিনেস বুকে রেকর্ড করেন।

৩. পেশাদার ব্রাইডসমেইড :

পশ্চিমা দেশগুলোতে বিয়ের সময় বৌয়ের সাথে তার ব্রাইডসমেইড থাকে। যারা বিয়ের সময় বৌয়ের পাশে থাকার সাথে সাথে যে কোনো সমস্যায় সাহায্য করে। হয়তো বৌয়ের চুল একটু বের হয়ে গেল বা গাউনে কোনো ঝামেলা আছে তার সমাধান করে দেয়। সাধারণত এসব দায়িত্ব বৌয়ের বান্ধবীরা পালন করে থাকে।

জেন গ্ল্যানজ তার প্রতিষ্ঠান থেকে ব্রাইডসমেইড ভাড়া করার সুবিধা দিয়ে থাকেন। তিনি নিজেও ভাড়ায় এই কাজ করেন। প্রতি বিয়েতে তিনি ৩০০ মার্কিন ডলার থেকে শুরু করে ২০০০ মার্কিন ডলার পর্যন্ত আয় করেন।

৪. আইসবার্গ সরানো :

১৯১২ সালে টাইটানিক জাহাজডুবির কারণে আইসবার্গ সনাক্ত করে তা সরানোর কাজ শুরুর পরিকল্পনা নেয় কর্তৃপক্ষ। টাইটানিক দুর্ঘটনার এক বছর পর ইউএস কোস্টগার্ডের অধীনে ইন্টারন্যাশনাল আইস পেট্রোল গঠন করা হয়। আইসবার্গ সনাক্ত করে সমুদ্রপথ পরিস্কার রাখা এবং প্রয়োজনে তা সরানো এদের কাজ।

৫. পেশাদার বিলাপকারী :

পেশাদার বিলাপকারীরা বিভিন্ন শোক অনুষ্ঠানে যায় এবং মৃত মানুষের জন্য কান্নাকাটি করে। ব্রিটেনের প্রতিষ্ঠান রেন্ট আ মর্নার প্রতি ২ ঘন্টায় ৭০ মার্কিন ডলার দিয়ে মানুষকে ভাড়া দিয়ে থাকে।

৬. কুকুরের সার্ফিংয়ের নির্দেশক :

সমুদ্রের পাশের রিসোর্টে আপনি এই ধরনের প্রশিক্ষক দেখতে পাবেন। এখানে আপনার কুকুর ও আপনাকে সার্ফিংয়ের প্রশিক্ষণ দেবে। বিনিময়ে তারা পারিশ্রমিক নিয়ে থাকে।

৭. পান্ডার দেখাশোনাকারী :

২০১৪ সালে চীনের সিচুয়ান প্রদেশের এক পান্ডা রক্ষা ও গবেষণাকেন্দ্র পান্ডার দেখাশোনা করার জন্য সারাবিশ্ব থেকে মানুষ নিয়োগ দেয়। এর জন্য প্রতিযোগিতা অনুষ্ঠান করা হয়। প্রথম ৫০০ জন থেকে তা শীর্ষ ৫০ এরপর শীর্ষ ১০ এভাবে প্রার্থীদের বাছাই করা হয়। এখানে আপনার একমাত্র কাজ পান্ডার সঙ্গে সারাদিন আপনার সময় কাটাতে হবে। তাদের সুখ-দুঃখ ভাগাভাগি করতে হবে।

৮. মৎস্যকুমারী :

বিভিন্ন অনুষ্ঠানে মৎস্যকুমারী সেজে পানিতে সাঁতার কাটতে হবে এবং মনোরঞ্জন করা মৎস্যকুমারীদের কাজ। এজন্য তাদের বেতন দেওয়া হয়। তারা অন্যদের প্রশিক্ষণও দিয়ে থাকে কীভাবে মৎস্যকুমারীদের মতো সাঁতার কাটতে হয়। প্রতি জন্মদিনের অনুষ্ঠানের জন্য ৩০০ মার্কিন ডলার করে নিয়ে থাকে তারা। কিন্তু মৎস্যকুমারী হতে চাইলে আপনাকে অনেক টাকা বিনিয়োগ করতে হবে। ৫ দিনের কোর্সের জন্য গুনতে হবে ৩৮০০ মার্কিন ডলার।

৯. মুখে অনুভূতি নেওয়া :

বিজ্ঞানীরা আপনার মুখে বিভিন্ন লোশন, ক্লিনজার এমনকি রেজর ব্যবহার করে দেখবে তা কতটুকু কার্যকর। এ চাকরি যারা করে তারা পার্টটাইম করে থাকে। প্রতি ঘণ্টার জন্য ২৫ মার্কিন ডলার করে দেওয়া হয়।

১০. পেশাদার আলিঙ্গনকারী :

অপরিচিত মানুষকে আলিঙ্গন করে ৮০ মার্কিন ডলার আয় করেন এই পেশার মানুষেরা। এই পেশায় কাজ করেন সামান্থা হেস। মানুষের মনের চাপা কষ্টকে হালকা করতে সাহায্য করে এ আলিঙ্গন।

১১. টিভি দেখা :

শুধু টিভি দেখা। কাজটা সহজ মনে হচ্ছে শুনে। আসলে যাবতীয় টিভি শো, সংবাদ দেখে তার মধ্যে কোনটা ভালো হবে এ পরামর্শ দিয়ে থাকেন তারা। ২০০৫ সালে জিমি কিমেল তারা শো এর জন্য এরকম মানুষ খুঁজছিলেন। প্রতি সপ্তাহে ৫০০ থেকে ৬০০ মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দেন তিনি।

১২. ছাই শিল্পী :

ছাই শিল্পীরা প্রিয় মানুষের দেহভস্ম দিয়ে চিত্রকর্ম তৈরি করেন। দেহভস্ম দিয়ে বানানো গলার হার এবং কাচের অন্যান্য ভাস্কর্য তারা স্মারক হিসেবে ঘরে রেখে দেন।

১৩. পেশাদার বিদেশি :

কিছু চীনা কোম্পানি প্রতি সপ্তাহে ১০০০ মার্কিন ডলারে বিদেশি ভাড়া করে। তাদের কাজ অন্য চীনা কোম্পানির প্রতিনিধির সঙ্গে হাত মেলানো। আবার অনেকে রিয়েল এস্টেটের অনুষ্ঠানে তাদের ভাড়া করে সেলিব্রিটি হয়ে থাকার জন্য। চীনারা বিশ্বাস করে, যদি তাদের অনুষ্ঠানে বিদেশিরা থাকে তবে ব্যবসাবাণিজ্যে সাফল্য আসে।

১৪. কুকুরের খাবারের স্বাদ পরীক্ষক :

বিভিন্ন কুকুরের খাবার প্রস্তুতের প্রতিষ্ঠান এ ধরনের মানুষ নিয়োগ দিয়ে থাকে। তাদের কাজ খাবারের স্বাদ নেওয়া এবং পুষ্টিগুণ বিচার করা। খাবার মুখে নিয়ে তারা আবার ফেলেও দেন।

১৫. মুরগিকে যৌনকাজে সাহায্য করা :

মুরগিকে যৌনকাজে সহায়তা করা ও তাদের মনোভাব দেখার জন্য খামারে মানুষকে নিয়োগ দেওয়া হয়। বিশেষ করে ব্রিটেন ও জাপানে। প্রতি বছর ৬০০০০ মার্কিন ডলার আয় করে এ পেশার মানুষ।

১৬. লাইনে দাঁড়ানো :

আমাদের অধিকাংশের মধ্যেই লাইনে দাঁড়ানোর মতো ধৈর্য নেই। লাইনে দাঁড়ানোর জন্যও মানুষকে পারিশ্রমিক দেওয়া হয়। বিশেষ করে বড় কোনো বিক্রির অফার চললে বা নতুন কোনো পণ্য বাজারে আসলে এ পেশার মানুষেরা ব্যস্ত হয়ে পড়েন। প্রতি সপ্তাহে তাদের আয় হয় ১০০০ মার্কিন ডলার।

১৭. ফরচুন কুকি লেখা :

যারা ফরচুন কুকি তৈরি করেন সাধারণত ফ্রিল্যান্সার বা বাসায় বসে লেখালেখির কাজ করেন তাদের কাজ দিয়ে থাকেন। কুকির ভেতরে অনুপ্রেরণামূলক বা রসাত্মক ভাগ্য লেখা তাদের কাজ। প্রতি বছর ৪০ হাজার মার্কিন ডলার করে এর বিনিময়ে পান তারা। সূত্র : বিজনেস ইনসাইডার।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.