সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

কিছু মানুষ দাঁত দিয়ে কেন নখ কাটে?

10সিলেটপোস্ট রিপোর্ট :দাঁতে দিয়ে নখ কাটার অভ্যাস সাধারণত যারা প্রতিভাবান ও গুণী ব্যক্তিদের মধ্যে দেখা যায় বেশি। যে সকল মানুষ খুব দ্রুত একঘেঁয়েমিতে ভোগে ও বিরক্ত হয়ে যায় তারা বডি ফোকাসড রিপিটেটিভ ডিজঅর্ডারে আক্রান্ত হয়। তারা তাদের চারপাশের পরিস্থিতি নিয়ে হতাশ হয়ে যায় ও একঘেঁয়েমিতে পায়।

সাধারণত শিশুকালে যে অভ্যাস আমাদের হয়ে যায় তা সারাজীবনই থাকে। আমরা আমাদের অদ্ভুত অভ্যাসগুলোকে অবজ্ঞা করি। কিন্তু কিছু অভ্যাস আছে যার কারণে আমরা ভালো থাকি। এ অভ্যাস খারাপ হলেও আমরা তা কখনই বাদ দেই না। দাঁত দিয়ে নখ কাটার অন্য নাম হচ্ছে অনিকোফেজিয়া। এ অভ্যাস বড়দের মধ্যেও দেখা যায়। দাঁত দিয়ে নখ কাটার এ অভ্যাস মানুষের কেন হয় এবং কেন থেকে যায় তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। গবেষণা করে বিশেষজ্ঞরা দেখেছেন এ অভ্যাসের অন্যতম কারণ একঘেঁয়েমি ও মানসিক চাপ। যখন মানুষ দাঁত দিয়ে নখ কাটে তখন তার উদ্বিগ্নতা কাটে। যখন কেউ একঘেঁয়েমিতে ভোগে তখন এ অভ্যাস তার ইন্দ্রিয়কে ব্যস্ত রাখে। কখনও একাকীত্ব ও বিষণ্নতাও এ অভ্যাসের কারণ হতে পারে।

অনেক সময় শুচিবায়ুগ্রস্ত মানুষও দাঁত দিয়ে নখ কেটে থাকে। তারা তাদের নিজস্ব পরিচ্ছন্নতা নিয়ে অনেক বেশি চিন্তিত থাকে। এরা আসলে অবসেসিভ কম্পালসন ডিজঅর্ডার রোগে ভোগে। এ রোগে আক্রান্ত রোগিরা নির্দিষ্ট বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তিত থাকে। যেমন দরজা বন্ধ থাকলেও বারবার তারা দেখে যে দরজা বন্ধ কিনা।

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ভালো নয়। অনেকে নখ কাটতে যেয়ে কিউটিকল উঠিয়ে ফেলে। ফলে রক্ত বের হয়। খুব দ্রুত সেখানে জীবাণু সংক্রমিত হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে দাঁতেরও ক্ষতি হয়। দাঁতের গঠন উঁচু-নিচু ও ফাঁকা ফাঁকা হয়। অন্যের সামনে দাঁত দিয়ে নখ কাটা খুবই লজ্জাকর। এর ফলে আরও বেশি মানসিক চাপ ও উদ্বিগ্নতা বাড়ে।

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মানতে হবে। যার মধ্যে যোগাসন, প্রাণায়ম ও ধ্যানের অভ্যাস অন্যতম। এর ফলে মানসিক চাপ কমে যায় ও উদ্বিগ্নতা কমে যায়। নখ সবসময় কেটে ছোট করে রাখতে হবে। কিছু তিক্ত স্বাদের নেইল পলিশ পাওয়া যায়। এর তিক্ত স্বাদের কারণে তখন কেউ দাঁত দিয়ে নখ কাটবে না। নখে এ্যাডহেন্সিভ টেপ লাগিয়ে রাখলে তা দাঁতের নিচে নিতে কষ্ট হবে। নিয়মিত নখের যত্ন নিলে, ম্যানিকিউর করলে নখ সুন্দর হয়ে উঠবে। তখন নিজের নখের সৌন্দর্য্য কেউ নষ্ট করতে চাইবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.