সংবাদ শিরোনাম
দোয়ারাবাজারে জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষ, আহত ৬  » «   সিলেটের ওসমানীনগরে চোরাই মোটরসাইকেল উদ্ধার, আটক ১  » «   দেশে আধুনিক ক্রীড়ার রূপকার ছিলেন শহীদ শেখ কামাল: প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «   দোয়ারাবাজারে বিজিবি’র অভিযানে চৌদ্দ লক্ষ টাকা উদ্ধার  » «   দোয়ারাবাজারে চিলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন! ২টিড্রেজার মেশিনসহ বালু জব্দ  » «  

কিছু মানুষ দাঁত দিয়ে কেন নখ কাটে?

10সিলেটপোস্ট রিপোর্ট :দাঁতে দিয়ে নখ কাটার অভ্যাস সাধারণত যারা প্রতিভাবান ও গুণী ব্যক্তিদের মধ্যে দেখা যায় বেশি। যে সকল মানুষ খুব দ্রুত একঘেঁয়েমিতে ভোগে ও বিরক্ত হয়ে যায় তারা বডি ফোকাসড রিপিটেটিভ ডিজঅর্ডারে আক্রান্ত হয়। তারা তাদের চারপাশের পরিস্থিতি নিয়ে হতাশ হয়ে যায় ও একঘেঁয়েমিতে পায়।

সাধারণত শিশুকালে যে অভ্যাস আমাদের হয়ে যায় তা সারাজীবনই থাকে। আমরা আমাদের অদ্ভুত অভ্যাসগুলোকে অবজ্ঞা করি। কিন্তু কিছু অভ্যাস আছে যার কারণে আমরা ভালো থাকি। এ অভ্যাস খারাপ হলেও আমরা তা কখনই বাদ দেই না। দাঁত দিয়ে নখ কাটার অন্য নাম হচ্ছে অনিকোফেজিয়া। এ অভ্যাস বড়দের মধ্যেও দেখা যায়। দাঁত দিয়ে নখ কাটার এ অভ্যাস মানুষের কেন হয় এবং কেন থেকে যায় তা নিয়ে অনেক গবেষণা হয়েছে। গবেষণা করে বিশেষজ্ঞরা দেখেছেন এ অভ্যাসের অন্যতম কারণ একঘেঁয়েমি ও মানসিক চাপ। যখন মানুষ দাঁত দিয়ে নখ কাটে তখন তার উদ্বিগ্নতা কাটে। যখন কেউ একঘেঁয়েমিতে ভোগে তখন এ অভ্যাস তার ইন্দ্রিয়কে ব্যস্ত রাখে। কখনও একাকীত্ব ও বিষণ্নতাও এ অভ্যাসের কারণ হতে পারে।

অনেক সময় শুচিবায়ুগ্রস্ত মানুষও দাঁত দিয়ে নখ কেটে থাকে। তারা তাদের নিজস্ব পরিচ্ছন্নতা নিয়ে অনেক বেশি চিন্তিত থাকে। এরা আসলে অবসেসিভ কম্পালসন ডিজঅর্ডার রোগে ভোগে। এ রোগে আক্রান্ত রোগিরা নির্দিষ্ট বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তিত থাকে। যেমন দরজা বন্ধ থাকলেও বারবার তারা দেখে যে দরজা বন্ধ কিনা।

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ভালো নয়। অনেকে নখ কাটতে যেয়ে কিউটিকল উঠিয়ে ফেলে। ফলে রক্ত বের হয়। খুব দ্রুত সেখানে জীবাণু সংক্রমিত হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে দাঁতেরও ক্ষতি হয়। দাঁতের গঠন উঁচু-নিচু ও ফাঁকা ফাঁকা হয়। অন্যের সামনে দাঁত দিয়ে নখ কাটা খুবই লজ্জাকর। এর ফলে আরও বেশি মানসিক চাপ ও উদ্বিগ্নতা বাড়ে।

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মানতে হবে। যার মধ্যে যোগাসন, প্রাণায়ম ও ধ্যানের অভ্যাস অন্যতম। এর ফলে মানসিক চাপ কমে যায় ও উদ্বিগ্নতা কমে যায়। নখ সবসময় কেটে ছোট করে রাখতে হবে। কিছু তিক্ত স্বাদের নেইল পলিশ পাওয়া যায়। এর তিক্ত স্বাদের কারণে তখন কেউ দাঁত দিয়ে নখ কাটবে না। নখে এ্যাডহেন্সিভ টেপ লাগিয়ে রাখলে তা দাঁতের নিচে নিতে কষ্ট হবে। নিয়মিত নখের যত্ন নিলে, ম্যানিকিউর করলে নখ সুন্দর হয়ে উঠবে। তখন নিজের নখের সৌন্দর্য্য কেউ নষ্ট করতে চাইবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.