সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

গিলগিট-বাল্টিস্তানকে ভারতের বলে দাবি ব্রিটিশ সরকারের

6সিলেটপোস্ট রিপোর্ট :গিলগিট বাল্টিস্তান অঞ্চলকে পাকিস্তানের পঞ্চম প্রদেশে ঘোষণার সিদ্ধান্ত নেওয়ার পর এ অঞ্চল ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করে প্রস্তাব পাস হয় ব্রিটিশ পার্লামেন্টে। ব্রিটিশ পার্লামেন্টের মন্তব্য, অবৈধভাবে এ অঞ্চল দখল করে রেখেছে পাকিস্তান। গিলগিট-বাল্টিস্তান দিয়ে যে অর্থনৈতিক করিডোর তৈরি করেছে চীন ও পাকিস্তান সেটিকেও অবৈধ বলছে তারা।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিদেশ নীতি সংক্রান্ত উপদেষ্টা সারতাজ আজিজের নেতৃত্বে গঠিত এক কমিটি সম্প্রতি জম্মু-কাশ্মিরের গিলগিট-বাল্টিস্তানকে পাকিস্তানের পঞ্চম প্রদেশের মর্যাদা দেওয়ার জন্য সুপারিশ করেছে। কিন্তু ভারত এ অঞ্চলের ওপর নিজেদের দাবি ছাড়েনি। এ অঞ্চল ভারতের জম্মু-কাশ্মির প্রদেশের অবিচ্ছেদ্য অংশ বলে এবার ব্রিটিশ পার্লামেন্ট ঘোষণা দিলো।

ব্রিটেনের কনজারভেটিভ পার্টির এমপি বব ব্ল্যাকম্যান পার্লামেন্টে এ প্রস্তাব দেন। এ প্রস্তাবে উল্লেখ করা হয়, গিলগিট-বাল্টিস্তান হলো ভারতের জম্মু-কাশ্মীর প্রদেশের বৈধ এবং সাংবিধানিক অংশ। পাকিস্তান ওই অঞ্চলকে ১৯৪৭ সাল থেকে অবৈধভাবে দখল করে রেখেছে। এ ছাড়া সেখানকার মানুষকে মত প্রকাশের স্বাধীনতা এবং অন্য সব মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে।

গত ২৩ মার্চ পার্লামেন্টে এ প্রস্তাব পাস হয়। ব্রিটেন বলছে, পাকিস্তান এমন একটি অঞ্চলকে নিজেদের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করতে চলেছে, যে অঞ্চলের ওপর তাদের অধিকারই নেই।

ব্রিটিশ পার্লামেন্টের এ সিদ্ধান্তে অস্বস্তিতে পড়েছে পাকিস্তান ও চীন উভয়েই। চীনের কাশগড় থেকে পাকিস্তানের গোয়াদর পর্যন্ত যে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর তৈরি হয়েছে ব্রিটেন সেই করিডরকেও অবৈধ বলেছে। ক’দিন আগেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদ চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ উদ্যোগকে স্বাগত জানায়। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর সেই ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ উদ্যোগের অন্যতম অংশ। গিলগিট-বাল্টিস্তানের মধ্যে দিয়ে ওই করিডর তৈরি হওয়ায় ভারত বার বার এর বিরোধিতা করছিল। কিন্তু জাতিসংঘ চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ নীতিকে স্বাগত জানানোয় চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের ওপরেও জাতিসংঘ সমর্থন জানিয়েছিলো। তাতে চীন ভারতকে ‘বাস্তববাদী’ হওয়ার পরামর্শ দেয়। কিন্তু ব্রিটেন এবার ওই প্রকল্পকে অবৈধ দখলদারি বলে আখ্যা দেওয়ায় চীন এখন ফের অস্বস্তিতে পড়েছে। কারণ যে নিরাপত্তা পরিষদ তাদের প্রকল্পকে অনুমোদন দিয়েছে বলে চীনের দাবি সেই নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ব্রিটেনই খুব সুনির্দিষ্টভাবে চীনা প্রকল্পের বিরোধিতা করল।

সূত্র : আনন্দবাজার

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.