সংবাদ শিরোনাম
দক্ষিণ সুরমায় মেয়েকে ফিরে পেতে এক পিতার আকুতি  » «   বানারীপাড়ায় সাজাপ্রাপ্ত পলাতক দূর্দান্ত প্রতারক রঞ্জন গ্রেফতার  » «   দক্ষিন সুরমার সুলতানপুর-গহরপুর সড়কে দুর্ঘটনায় নিহত ৩  » «   সাংবাদিক অজয় পালের প্রতিকৃতিতে সিলেটের সর্বস্থরের নাগরিকদের শ্রদ্ধা নিবেদন  » «   ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ শেরপুরে হাজারো মানুষের ঢল  » «   দক্ষিণ সুমরার বাইপাস এলাকায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত  » «   আমাদের দেশের শিক্ষার্থীরা আন্তর্জাতিক মানসম্পন্ন হয়ে গড়ে উঠছে: মন্ত্রী ইমরান  » «   আওয়ামীলীগের বিদায় নিশ্চিত করে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে :কাইয়ুম চৌধুরী  » «   অবকাঠামো উন্নয়ন এর মাধ্যমে দেশ গড়ার কাজ করতে হবে-প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ  » «   ছাতকে অধ্যক্ষ অপসারণের দাবীতে সড়ক অবরোধ করেছে ছাত্রলীগ  » «   দোয়ারাবাজারে বিজিবি’র অভিযানে চৌদ্দ লক্ষ টাকা উদ্ধার  » «   দোয়ারাবাজারে চিলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন! ২টিড্রেজার মেশিনসহ বালু জব্দ  » «   কুলাউড়ায় ৩ কেজি গাঁজাসহ ১জনকে আটক করেছে পুলিশ  » «   প্রধানমন্ত্রীর নতুন স্বপ্ন স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবেনা : জেলা প্রশাসক  » «   শীত বস্ত্র কম্বল বিতরণ করেছে মানবাধিকার ও অনুসন্ধান কল্যাণ সোসাইটি  » «  

নবম গ্রহের সন্ধানে সবার সহযোগিতা কামনা

10সিলেটপোস্ট রিপোর্ট :আমাদের সৌরজগতে নবম গ্রহের দেখা না মিললেও এর অস্তিত্বের কথা দীর্ঘদিন ধরে বিজ্ঞানীরা দাবি করে আসছিলেন। এমনকি মায়া সভ্যতার মতো একাধিক প্রাচীন সভ্যতার লিপিতেও এই গ্রহের বর্ণনা রয়েছে। কিন্তু এখন পর্যন্ত বিজ্ঞানীরা শক্তিশালী দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যেও এর দেখা পাননি।

সম্প্রতি নবম এই গ্রহকে খুঁজে বের করতে সবার সহযোগিতা চাওয়া হচ্ছে। আর এই সহযোগিতা চাচ্ছে অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়। এএনইউ (Australian National University) বলছে অধরা গ্রহটি বামনগ্রহ প্লুটোর থেকেও দূরে রয়েছে। তবে এর কাছাকাছি থাকার সম্ভাবনাই বেশি।

প্ল্যানেট নাইন নামের প্রকল্পে জ্যোতির্বিজ্ঞানীরা ছাড়াও যে কেউ অংশ নিতে পারবে। যদি তারা মহাকাশে নবম গ্রহের সন্ধান পান তাহলে এএনইউ’র সঙ্গে যোগাযোগ করতে পারবেন। সন্ধান কাজের সুবিধার্থে প্রকল্পের ওয়েবসাইটে অসংখ্য ছবি দেয়া হয়েছে। যা নিউ সাউথ ওয়েলসের মানমন্দির থেকে রোবোটিক টেলিস্কোপের সাহায্যে তোলা হয়েছে। সেগুলো পরীক্ষা করে যদি রহস্যময় গ্রহের অস্তিত্ব টের পান তাহলে তা প্রকল্পের কর্তৃপক্ষকে জানাতে হবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.