সংবাদ শিরোনাম
শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «   নবীগঞ্জ সরকারী হাসপাতালের গাছ বিক্রি’র নিলামে অনিয়ম! ১৫ লাখ টাকার গাছ ২ লাখ টাকায় বিক্রি!  » «  

নবম গ্রহের সন্ধানে সবার সহযোগিতা কামনা

10সিলেটপোস্ট রিপোর্ট :আমাদের সৌরজগতে নবম গ্রহের দেখা না মিললেও এর অস্তিত্বের কথা দীর্ঘদিন ধরে বিজ্ঞানীরা দাবি করে আসছিলেন। এমনকি মায়া সভ্যতার মতো একাধিক প্রাচীন সভ্যতার লিপিতেও এই গ্রহের বর্ণনা রয়েছে। কিন্তু এখন পর্যন্ত বিজ্ঞানীরা শক্তিশালী দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যেও এর দেখা পাননি।

সম্প্রতি নবম এই গ্রহকে খুঁজে বের করতে সবার সহযোগিতা চাওয়া হচ্ছে। আর এই সহযোগিতা চাচ্ছে অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়। এএনইউ (Australian National University) বলছে অধরা গ্রহটি বামনগ্রহ প্লুটোর থেকেও দূরে রয়েছে। তবে এর কাছাকাছি থাকার সম্ভাবনাই বেশি।

প্ল্যানেট নাইন নামের প্রকল্পে জ্যোতির্বিজ্ঞানীরা ছাড়াও যে কেউ অংশ নিতে পারবে। যদি তারা মহাকাশে নবম গ্রহের সন্ধান পান তাহলে এএনইউ’র সঙ্গে যোগাযোগ করতে পারবেন। সন্ধান কাজের সুবিধার্থে প্রকল্পের ওয়েবসাইটে অসংখ্য ছবি দেয়া হয়েছে। যা নিউ সাউথ ওয়েলসের মানমন্দির থেকে রোবোটিক টেলিস্কোপের সাহায্যে তোলা হয়েছে। সেগুলো পরীক্ষা করে যদি রহস্যময় গ্রহের অস্তিত্ব টের পান তাহলে তা প্রকল্পের কর্তৃপক্ষকে জানাতে হবে।

 

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.