সংবাদ শিরোনাম
দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «   শাল্লায় মেম্বার ও চেয়ারম্যান কর্তৃক শালিশের নামে কিশোরীকে ধর্ষণ  » «   গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করে উল্টো মামলায় গ্রেফতার করে হয়রানির প্রতিবাদে মানববন্ধন  » «   জৈন্তাপুরে বালু ভর্তি ট্রাক আটক:১ মাসের ব্যাবধানে ২ ট্রাক ভারতীয় কসমেটিকস জব্দ-আটক-১  » «   নবীগঞ্জে কবরস্থান ও সরকারি রাস্তা জোর পূর্বক দখল: হত্যার হুমকি, অভিযোগ দায়ের  » «   দোয়ারাবাজারে ১১ বছরের শিশু ধর্ষণ মামলার আসামি গ্রেফতার  » «  

স্মার্ট ফোনের চিরচেনা যে অ্যাপ গোপনীয়তা ভাঙছে!

10সিলেটপোস্ট রিপোর্ট::মার্কিন গোয়েন্দা সংস্থার সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন’এর বদৌলতে সাধারণ মানুষের উপর নজরদারির বিষয়টি এখন স্পষ্ট। বিশ্বের শক্তিমান দেশগুলো কতটা কৌশলে মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে তা বিশ্ববাসীকে জানিয়ে দেওয়ায় যে কোনো উপায়ে তাকে গ্রেফতারে আগ্রহী যুক্তরাষ্ট্র।

গোপন নজরদারির বিষয়টি জানাজানি হয়ে গেলেও কার্যক্রম কিন্তু এখনও থেমে নেই। সম্প্রতি উইকিলিকস মার্কিন গোয়েন্দা সংস্থার ৮ হাজার পাতার যে গোপন নথি প্রকাশ করেছে সেখানেও স্থান পেয়েছে বিষয়টি। সেখানে বলা হয়েছে আমাদের অতি পরিচিত ও প্রয়োজনীয় স্মার্ট ফোনটি নজরদারির মাধ্যম হিসেবে কাজ করে।

আমাদের অজান্তেই সব সময়ের সঙ্গী ফোনটির মাধ্যমে বিশ্বের শক্তিমান দেশগুলো নজরদারি চালিয়ে যাচ্ছে। ফোনের প্রতিটি নম্বর, ছবি ও ভিডিও তো নিচ্ছেই। আপনার অজান্তেই যে কোনো সময় স্মার্ট ফোনের ক্যামেরা চালু করে কথা এবং দৃশ্য ভিডিও করা হচ্ছে। এবং তা রেকর্ড হয়ে সরাসরি চলে যাচ্ছে তাদের কাছে।

সম্প্রতি তারই সূত্র ধরে এক মার্কিন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ পরীক্ষা করে জানতে পারেন স্মার্ট ফোনের বেশ কয়েকটি অতি পরিচিত অ্যাপ এই নজরদারিতে ভূমিকা রাখছে। ছোট আকারের সেসব অ্যাপস দেখতে নিরীহ হলেও কর্মকাণ্ড ভয়ঙ্কর!

গেরি মিলিফসকিন্ট নামের ওই বিশেষজ্ঞ জানান, গোপনে নজরদারি চালানোর মত অ্যাপসের সংখ্যা কম নয়। তবে গুগল স্টোরে খুব প্রয়োজনীয় চিরচেনা কিছু অ্যাপস রয়েছে যা আদতে তথ্য হাতিয়ে নেয়ায় কাজ করে। আর সেটি ‘ফ্ল্যাশ লাইট’

তিনি বলেন, সাধের স্মার্ট ফোনটির মাধ্যমে টর্চ লাইটের সুবিধা পেতে অনেকেই গুগল স্টোর থেকে এই ধরনের অ্যাপস নামিয়ে নেন। সার্চের মাধ্যমে এই সম্পর্কিত যে অ্যাপ ডাউনলোড করেন না কেন সেটিই আপনার জন্য হবে অনিরাপদ।

সবাইকে সচেতন করতে এর তালিকাও প্রকাশ করেন এই মার্কিন সাইবার বিশেষজ্ঞ। অ্যাপগুলো হচ্ছে,

  1. Super Bright LED Flashlight
  2. Brightest Flashlight Free
  3. Tiny Flashlight + LED
  4. Flashlight
  5. Brightest LED Flashlight
  6. Color Flashlight
  7. High-Powered Flashlight
  8. Flashlight: LED Torch Light
  9. Flashlight HD Led
  10. Flashlight

নাম মিলিয়ে দেখে নিন আপনার ফোন সেটেও এই তালিকার কোনোটি রয়েছে কিনা। মার্কিন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বলছেন, জানার পরই হয়তো সেই অ্যাপটিকে আপনি ফেলে (uninstall) দিতে চাইবেন। কিন্তু তাতেও রেহাই মিলবে না। কেননা সেই অ্যাপের সঙ্গে যে ভয়ানক ট্রোজান ভাইরাস আপনার সেটে ঘাঁটি গেড়েছে এবং সে গোপনে রয়েছে।

তাই এমন গুপ্তচর অ্যাপ থেকে রেহাই পেতে স্মার্ট ফোনটি ফ্যাক্টরি রিসেট (factory reset) দেওয়া ছাড়া গতি নেই আপনার। তারপরও বলা মুশকিল সেটি নিরাপদ হয়েছে কিনা।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.