সংবাদ শিরোনাম
সাংবাদিক মীর্জা সোহেলের মায়ের মৃত্যুতে সিলেট জেলা প্রেসক্লাবের শোক  » «   তাহিরপুরে চোরাই পথে কয়লা সংগ্রহ করতে গিয়ে শ্রমিকের মৃত্যু !  » «   ছাতকে রাস্তার ঢালাই কাজে নিম্নমানের কংক্রিট ও বালু ব্যবহারে অনিয়মের অভিযোগ  » «   সুদখোর ও জুয়াড়ী গুলজার বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নবীগঞ্জের তিমিরপুর গ্রামবাসী  » «   লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «  

দিল্লির পথে প্রধানমন্ত্রী

2সিলেটপোস্ট রিপোর্ট::চারদিনের সরকারি সফরে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছের প্রধানমন্ত্রী শেখ হসিনা। শুক্রবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছে। সফরের সময় ভারতের দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে থাকবেন প্রধানমন্ত্রী। সফর শেষে সোমবার বিকেলে ঢাকায় ফিরবেন তিনি।

দীর্ঘ সাত বছর পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর বহনকারী বিমানটি নয়াদিল্লি পৌঁছালে ভারত সরকারের কর্তাব্যক্তিরা তাকে স্বাগত জানাবেন।

সফর সূচিতে থাকা নির্ধারিত কর্মসূচিগুলোর বাইরেও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের কংগ্রেস পার্টির নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধী দেখা করবেন তার সঙ্গে।

সরকারি সফরের আনুষ্ঠানিক সময়সূচি অনুযায়ী প্রথম দিনে বিকেল সাড়ে ৪টায় রাষ্ট্রপতি ভবনের দক্ষিণ ড্রইংরুমে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সন্ধ্যায় ভারতে বাংলাদেশ হাইকমিশনে অভ্যর্থনা ও নৈশভোজে অংশ নেবেন তিনি।

দ্বিতীয় দিন শনিবার সকাল ৯টায় রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রীয় শিষ্টাচার অনুযায়ী সংবর্ধনা দেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সাড়ে ৯টায় গান্ধীর সমাধিসৌধ রাজঘাটের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এরপর বেলা সাড়ে ১১টায় হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত সাক্ষাৎ করবেন। দুপুর বেলা ১২টায় হায়দরাবাদ হাউসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে প্রতিনিধি পর্যায়ের আলাপ। সাড়ে ১২টায় বলরুমে হবে সমঝোতা স্মারক ও চুক্তি সই। সেখানে হিন্দি ভাষায় অনুদিত বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর মোড়ক উন্মোচন করা হবে। এরপর পৌনে ১টায় একই স্থানে যৌথ বিবৃতি দেবেন দুই প্রধানমন্ত্রী। হায়দরাবাদ হাউসের ব্যাংকুয়েট হলে ভারতের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

বেলা সাড়ে ৫টার দিকে দিল্লি ক্যান্টনমেন্টে মানিকশো সেন্টারে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদদের সম্মাননা দেবেন শেখ হাসিনা। শহীদ পরিবারের সদস্যরা এ ক্রেস্ট নেবেন। সন্ধ্যায় মাওলানা আজাদ অ্যাভিনিউয়ে ভারতের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হামিদ আনসারির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ৩৩টি চুক্তি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনার এটাই প্রথম ভারত সফর। ২০১৫ সালে নরেন্দ্র মোদি সফরে করে যাওয়ার পর শেখ হাসিনার এই সফর বেশ কিছু দিন ধরে ঝুলে ছিল।

গত ২৩ ফেব্রুয়ারি ভারতের পররাষ্ট্র সচিব জয়শংকরের ঢাকা সফরকালে বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের প্রস্তুতিমূলক আলোচনা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.