সংবাদ শিরোনাম
লিবিয়ার থেকে মাফিয়া দালারের খপ্পরে পড়ে লাশ হয়ে ফিরতে হলো জগন্নাথপুরের এখওয়ান  » «   দোয়ারাবাজারে অনলাইনে  কোটি টাকা প্রতারণা আটক স্কুল শিক্ষক  » «   সুনামগঞ্জ কোটি টাকা আত্মসাৎ চেয়ারম্যান শেরিনকে গ্রেফতার করেছে সিআইডি  » «   নবীগঞ্জে মসজিদের জুতার বক্সের ভিতরে থেকে ৩ মাসে একটি শিশু ছেলেকে পুলিশ উদ্ধার করেছে  » «   রেমিট্যান্স কেনার ডলার রেট কমল, কার্যকর ১ অক্টোবর  » «   দেয়ারাবাজারে রাতে ঘর থেকে মুখ চাপা দিয়ে এক সংখ্যালঘু স্কুল ছাত্রীকে অপরহণ   » «   শাওন হত্যার প্রতিবাদে সিলেটে যুবদলের বিক্ষোভ  » «   পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২  » «   জামালগঞ্জে নৌ দুর্ঘটনায় নিখোঁজের ২২ ঘন্টা পর ২ জনের মরদেহ উদ্বার  » «   জালিম সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে ফিরে যাব না : কাইয়ুম চৌধুরী  » «   মুন্সীগঞ্জে শান্তিপূর্ণ সমাবেশে হামলায় সিলেটে যুবদলের বিক্ষোভ মিছিল  » «   দোয়ারাবাজারে হাওর থেকে বৃদ্ধের মৃতদেহ উদ্ধার  » «   ৪ মেয়ে জন্ম দেওয়ায় স্বামীর নির্যাতনে গৃহবধূর আত্মহত্যার ঘটনায় স্বামী কারাগারে  » «   আওয়ামীলীগ সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না : কাইয়ুম চৌধুরী  » «   নবীগঞ্জে নিখোঁজের ২দিন পর বিবিয়ানা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার  » «  

মস্তিষ্ক প্রখর করার উপায়

17সিলেটপোস্ট রিপোর্ট :বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের মেমোরি বা স্মরণশক্তি হ্রাস পেতে পারে। বাড়তে থাকে স্মৃতিভোলা সমস্যা। তবে বিশেষজ্ঞগণ মানুষের মস্তিষ্ক শক্তি প্রখর করতে এবং স্মৃতিভোলা সমস্যা রোধে ৮টি পরামর্শ দিয়েছেন।
জেরোনটোলজিস্ট জার্নালে বলা হয়েছে:
১. সিনিয়র নাগরিকগণ যদি নতুন কিছু জানা বা শিখার জন্য আইপ্যাড, কম্পিউটার নিয়মিত সার্স করেন তাহলে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা লাঘব হয়।
২. সিঙ্গাপুরের নানিয়াং ইউনিভার্সিটির গবেষণা তথ্য হচ্ছে, মেমোরি সার্প করতে সহায়তা করে ফিজিক্স বেজড পাজলড গেমস। পদার্থ বিদ্যা চর্চা করা যায় এমন সব গেমস।
৩. লোয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা তথ্যে উল্লেখ করা হয় দীর্ঘ মেয়াদী স্ট্রেস বা মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন। হালকা কিছু করুন। থেরাপি নিন।
৪. জার্মান গবেষণা রিপোর্টে বলা হয়, রেড ওয়াইন, ডার্ক চকলেট, ব্লুবেরি, চেরি, আপেল ইত্যাদির এন্টিঅক্সিডেন্ট মেমোরি বুস্টআপ করে।
৫. চ্যারিটি বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের গবেষণা রিপোর্টে বলা হয়, খাবারে অতিরিক্ত চিনি পরিহার করুন।
৬. নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের এক তথ্যে বলা হয়, পরিমিত এবং সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস ব্রেন সার্প করে।
৭. ইংল্যান্ডের নিউক্যাসল ইউনিভার্সিটির গবেষণায় উল্লেখ করা হয়, শরীরের প্রদাহ কমাতে ব্যবহৃত আইব্রুফেন স্মৃতিভোলা সমস্যা কমায়।
৮. দ্যা জার্নাল অব এজিং রিসার্স-এর গবেষণা রিপোর্টে বলা হয়েছে, শরীর চর্চায় কম্বিনেশন থাকতে হবে। অর্থাৎ সুইমিং, জগিং, ওয়াকিং, সাইক্লিং, ট্রেডমিল ইত্যাদির ক্ষেত্রে মনোটনাস এক্সারসাইজ নয়। ব্যায়ামের সময় মিক্স আপ করুন। অর্থাৎ একাধিক পদ্ধতিতে বা একাধিক মাধ্যমে ব্যায়াম করুন। এতে মস্তিষ্ক প্রখর ও স্মৃতিভোলা সমস্যা কম হয়।
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ
সংবাদটি ভালো লাগলে শেয়াার করুন

সর্বশেষ সংবাদ

Developed by:

.